চিলাহাটী-হলদিবাড়ী রেল যোগাযোগ ভারত-নেপাল-ভূটানের সাথে নব দিগন্তের সুচনা হবে

Cilahati-400x200.png

এসএপ্রিন্স
১৯৬৫সালে পাক-ভারত যুদ্ধের সময় বাংলাদেশ অংশে চিলাহাটীতে প্রায় সাত কিলোমিটার ও ভারতের হলদিবাড়ী অংশে চার দশমিক ৩৪কিলোমিটার রেলপথ তুলে ফেলা হয়। দীর্ঘ ৫৪বছর পর দুই দেশের বন্ধুত্বের সুফল হিসেবে পুনরায় স্থাপিত হচ্ছে রেল যোগাযোগ। ব্রিটিশ শাসনামলে এ রেলপথে কলকাতা থেকে দার্জিলিং পর্যন্ত চলাচল করতো ট্রেন। চিলাহাটী ও চিলাহাটী বর্ডার হয়ে ভারতের সাথে আবারও রেল যোগাযোগ প্রতিষ্ঠা করে রেলওয়ের মাধ্যমে উপ-আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থা স্থাপন করা হবে। এতে বাংলাদেশের মংলা পোর্ট হয়ে ভারতের উত্তর পুর্ব অংশ, নেপাল ও ভুটানের মধ্যে আমদানী-রফতানী কার্যক্রম পরিচালনার জন্য যোগাযোগ অবকাঠামোর মান উন্নয়ন করে বানিজ্যিক কার্যক্রম জোরদার করাই মূল লক্ষ্য। এতে বাংলাদেশ এবং ভারতের মধ্যে এ পথে নতুন ভাবে যাত্রী-পণ্যবাহী ট্রেন চলাচলের মাধ্যমে জোরদার হবে বানিজ্যিক কার্যক্রম।
দীর্ঘ ৫৪বছর পর গত ২১সেপ্টেম্বর নীলফামারীর ডোমার উপজেলার চিলাহাটী সীমান্তে ভারতের সাথে ব্রডগেজ রেল যোগাযোগ চালু করতে রেল সংযোগ স্থাপন প্রকল্পের ভিত্তি প্রস্থরের উদ্বোধন করলেন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন। এ প্রকল্পে ব্যয় হবে ৮০ কোটি ১৭লাখ টাকা। আগামী বছরের জুন মাসের মধ্যে প্রকল্পের কাজ শেষে বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে রেলপথের উদ্বোধন করবেন।
বিগত ২০১৫সালের ২৫ এবং ২৭মে নয়াদীল্লিতে বাংলাদেশ ও ভারত সরকারের রেলওয়ে সভায় চিলাহাটী থেকে হলদিবাড়ী পর্যন্ত রেললাইন নির্মাণের সিদ্ধান্ত হয়। বিগত ’১৮সালের ১৪মার্চ ভারতের কেন্দ্রিয় সরকারের অর্থ্যায়নে ৩১ কোটি রূপি ব্যয়ে হলদিবাড়ী অংশে চার দশমিক ৩৪কিলোমিটার অংশে রেলপথ স্থাপনের কাজ ’১৭সালের ৫নভেম্বর শুরু হয়ে ’১৮সালের ১৪মার্চ শেষ হয়। নীলফামারীর ডোমার উপজেলার চিলাহাটী ডাঙ্গাপাড়া সীমান্তের বিপি ৭৮২/২এস নম্বর পিলারে নিকটবর্তী কাটাতারের বেড়া পর্যন্ত নির্মিত রেলপথে ভারত পরীক্ষামূলকভাবে ইঞ্জিন চালানো হয়।
বাংলাদেশের চিলাহাটী অংশে ৮০কোটি ১৬লাখ ৯৪হাজার টাকা ব্যয়ে ঠিকাদারী প্রতিষ্ঠান ম্যাক্স ইনফ্রাস্টাকচার লিমিটেড সাত কিলোমিটার নতুন রেলপথ, দুই দশমিক ৩৬কিলোমিটার লুপ লাইন, মাইনর ব্রীজ সাতটি, লেভেল ক্রসিং দুইটি, দ্বিতণ রেষ্ট হাউজ একটি, ইমিগ্রেশন ও কাষ্টম হাউজ ভবন, টি এক্স আর অফিস, এ্যাটেনডেন্ট ব্যারাক, মেশিন রুম নির্মান করবে। ’১৮সালের ২০সেপ্টেম্বর একনেক সভায় এ প্রকল্পটি অনুমোদন হয়।
রেলওয়ে সুত্রে জানা গেছে, ১৮৬২সালে দর্শনা থেকে জগতি পর্যন্ত ৫৩দশমিক ১১কিলোমিটার ব্রডগেজ রেললাইন প্রতিষ্ঠার মাধ্যমে এ অঞ্চলে রেলওয়ের যাত্রা শুরু হয়। ১৮৭৪ হতে ১৮৭৯সালে সাড়া হতে চিলাহাটী পর্যন্ত মিটার গেজ, দামুকদিয়া হতে পোড়াদহ পর্যন্ত ব্রডগেজ রেল লাইন প্রতিষ্টিত হয়। ১৯০৯সালে পোড়াদহ হতে ভেড়ামারা পর্যন্ত সিঙ্গেল লাইনকে দ্বৈত লাইনে রুপান্তর করা হয়। ১৯১৫সালের ১জানুয়ারী হার্ডিজ ব্রীজ চালুর মধ্য দিয়ে দর্শনা হতে চিলাহাটী পর্যন্ত সরাসরি রেল সংযোগ প্রতিষ্ঠিত হয়। ১৯২৪সালে শান্তহার হতে পার্বতীপুর পর্যন্ত ১৯২৬সালে পার্বতীপুর হতে চিলাহাটী পর্যন্ত মিটারগেজকে ব্রডগেজে রুপান্তর করা হয়।
সুত্র আরও জানিয়েছে, রেলপথের মাধ্যমে যাত্রী ও পণ্য পরিবহনে সরকার এক যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে ’০৯ থেকে ’১৮সাল পর্যন্ত তিনশ’ ৮১দশমিক ৩৩কিলোমিটার নতুন রেল লাইন নির্মান, দুইশ’ ৪৮দশমিক ৫০ মিটারগেজ রেললাইনকে ডুয়েলগেজে রুপান্তর, এক হাজার একশ’ ৫২ দশমিক ৩৩কিলোমিটার রেল লাইন পূন:নির্মান, ও ৯৫টি নতুন স্টেশন ভবন, তিনশ’৪৭টি রেল সেতু নির্মান করা হয়। ৪৬টি লোকোমোটিভ, ২০টি ডেমো, তিনশ’ ২০টি যাত্রীবাহী ক্যারেজ, পাচশ’ ৪৬টি মালবাহী ওয়াগন সংগ্রহ করা হয়। একশ’ আটটি স্টেশনে সিগন্যালিং ব্যবস্থার করা হয় উন্নয়ন। নতুন ট্রেন চালু করা হয় একশ’ ৩৩টি। বিভিন্ন পদে ১৪হাজার তিনশ’ ১০জনকে নিয়োগ দেয়া হয়।
বর্তমানে রেলওয়ের চলমান প্রকল্পগুলো বাস্তবায়িত হলে বিদ্যমান লাইনের বাইরে মুন্সিগঞ্জ, মাদারীপুর, শরিয়তপুর, মেহেরপুর, মাগুড়া, সাতক্ষীরা, বরিশাল, বান্দরবন, কক্সবাজার, নড়াইল, ঝালকাঠি, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর ও মানিকগঞ্জ রেল নেটওয়ার্কের আওতায় আসবে। এ ছাড়াও লক্ষীপুর, শেরপুর, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলাও রেল নেটওয়ার্কের আওতায় নিয়ে আসার কাজ চলমান। এ ছাড়াও আরও অনেক মেঘা প্রকল্পও বাস্তবায়নে কাজ করছে সরকার।
ভারতের সাথে রেল সংযোগ স্থাপনের লক্ষ্যে চিলাহাটী এবং চিলাহাটী সীমান্তের মধ্যে ব্রডগেজ রেলপথ নির্মাণ প্রকল্পের ভিত্তিপ্রস্থর উদ্বোধন অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, ভারতের প্রধানমন্ত্রীর সাথে আমাদের বন্ধুত্বপুর্ন সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। সেই সম্পর্ক আজ একটি সোনালী অধ্যায়ে পরিনত হয়েছে। দীর্ঘ ৫৪বছর পর দুই দেশের বন্ধুত্বের সুফল হিসেবে পুনরায় স্থাপিত হচ্ছে রেল যোগাযোগ। ব্রিটিশ শাসনামলে এ রেলপথে কলকাতা থেকে দার্জিলিং পর্যন্ত চলাচল করতো ট্রেন। দীর্ঘদিন পরে রেলপথটি চালু হলে ভারতের উত্তর পুর্ব অংশ, নেপাল ও ভুটানের মধ্যে যাত্রী ও পণ্য পরিবহনে এক নব দিগন্তের সুচনা হবে। আগামী জুনের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হলে দুই দেশের প্রধানমন্ত্রী এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে তা উদ্বোধন করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top