আজ ২৫শে ফেব্রুয়ারি, জর্জ হ্যারিসনের ৭৮তম জন্মদিন।

FB_IMG_1708875690489.jpg


রাশেদুর রহমান সুমন
স্টাফ রিপোর্টার

আজ ২৫শে ফেব্রুয়ারি, জর্জ হ্যারিসনের ৭৮তম জন্মদিন। (২৫ শে ফেব্রুয়ারি ১৯৪৩ — ২৯শে নভেম্বর ২০০১)

জর্জ হ্যারিসন, সারা বিশ্ব কাঁপানো বিটলস ব্যান্ডের একজন সদস্য। আমাদের কাছে একজন মুক্তিযোদ্ধা। অস্ত্র হাতে নন, গীটার আর গান দিয়ে যিনি যুদ্ধ করেছেন খুব দূরের অচেনা কিছু মানুষের জন্য।

একাত্তরে যুদ্ধবিধ্বস্ত জনপদ, সহায়-সম্বলহীন ঘরছাড়া বাঙলাদেশী শরণার্থীদের কথা বিবিসিসহ অন্য গণমাধ্যমে বিশ্ববাসী জানতে পারে। সে সময় যুক্তরাষ্ট্রে বসবাসকারী ভারতীয় বাঙালি সেতারবাদক রবিশঙ্কর হৃদয় দিয়ে অনুভব করেন ছিন্নমূল সেই সব শরণার্থীর বিপন্নতা। এ রকম অমানবিক হৃদয়বিদারক পরিস্থিতিতে বাঙালি হয়ে বাঙালির পাশে দাঁড়ানোর ইচ্ছা থেকেই রবিশঙ্করের মাথায় আসে কনসার্টের কথা।

বিটল্‌স ভেঙে যাওয়ার পর এই অনুষ্ঠানই ছিলো হ্যারিসনের সরাসরি অংশগ্রহণ করা প্রথম অনুষ্ঠান। এরিক ক্ল্যাপটনও এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে প্রায় পাঁচ মাস পর কোনো সরাসরি অনুষ্ঠানে গান গাইলেন এবং বব ডিলানও ১৯৬৯ সালের পর প্রথমবারের মতো শ্রোতা দর্শকদের সামনে এলেন।

জর্জ হ্যারিসন তার বিবেকী শিল্পী সত্তাকে মানবতার কল্যাণে, মুক্তিসংগ্রামের স্বপক্ষে নিবেদিত করেছিলেন সকল রক্তচক্ষুকে উপেক্ষা করে।

স্বয়ং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশাসন সেদিন বাঙলাদেশের মুক্তিসংগ্রামের বিপক্ষে ছিল। সেখানে বিশ্ববরেণ্য সঙ্গীতজ্ঞ পন্ডিত রবি শংকরের পৃষ্ঠপোষকতায় জর্জ হ্যারিসন এগিয়ে এসেছিলেন যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের সাহায্যার্থে। আয়োজন করেন বিশ্ব ইতিহাসের প্রথম চ্যারিটি কনসার্ট। ১লা আগস্ট, নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ারে সেদিন এই কনসার্টের মাধ্যমে জানতে পেরেছিল পাকি পশুদের নৃশংস হত্যাযজ্ঞের কথা।

একটি দেশকে না দেখেই সে দেশের মানুষের প্রতি ভালোবাসার হাত বাড়িয়েছিলেন জর্জ হ্যারিসন।

বাংলাদেশের এই স্বার্থহীন বন্ধু ২৯ নভেম্বর ২০০১ চলে যান পরপারে। তিনি মিশে গেছেন পরম সত্ত্বার সঙ্গে।

আজ, শ্রদ্ধেয় জর্জ হ্যারিসন নেই। কিন্তু আছেন আমাদের হৃদয়ে, বাংলাদেশ রাষ্ট্রটির অস্তিত্ব যতদিন থাকবে, তাঁর অবদান এবং ভালবাসা আমরা পরম শ্রদ্ধায় স্মরণ করবো।

হৃদয় নিঙড়ানো ভালবাসা তাঁর প্রতি। একই সাথে পরম সত্ত্বার কাছে প্রার্থনা আমাদের দেশের প্রতি যে মমতা তিনি দেখিয়েছেন, তিনি যেন তার থেকে কোটি কোটি গুন বেশী মমতা তাঁর প্রতি দেখান। স্রষ্টা তাঁকে চির শান্তিময় স্থানে যেন আসীন কর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top