সোনা জয় করেছেন বাংলাদেশের বক্সার জিনাত ফেরদৌস।

FB_IMG_1714152710680.jpg


এস.এম.আহসান হাবীব বাবু।

দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হলো নেলসন ম্যান্ডেলা কাপ আন্তর্জাতিক বক্সিং প্রতিযোগিতা। সেখানে গতকাল ৫০ কেজি ওজন গ্রুপের ফাইনালে ইথিওপিয়ার বক্সারকে হারিয়ে সোনা জয় করেছেন বাংলাদেশের বক্সার জিনাত ফেরদৌস। দুবলা পাতলা ছোট মেয়েটা, গায়ে লাল সবুজ পতাকা আর চেহারায় উদ্ভাসিত হাসি। এই বিজয়ী মেয়েটা আমাদের মেয়ে। আমাদের মেয়ে।

এর আগে যখন এশিয়া কাপে ওরা জিনাতকে নিয়ে গেল তখন আমি অতোটা উচ্ছ্বসিত ছিলাম না। কেন উচ্ছ্বসিত ছিলাম না জানিনা। নানাপ্রকার কারণ হতে পারে। বক্সিং তো এমনিতেও আমাদের এখানে খুব লোকপ্রিয় খেলা না। ফুটবল ক্রিকেট হচ্ছে জনপ্রিয়। টিকেট কেটে বক্সিং দেখার লোক খুব বেশী মনে হয় পাবেন না। এছাড়া নারীদের স্পোর্টসএ আমাদের ফুটবলার আর ক্রিকেটারদের জীবনের সংগ্রাম সংঘর্ষের গল্প আমাদেরকে যেভাবে আপ্লুত করে জিনাতের গল্পটা সেইরকম সংগ্রামী নয়। জিনাত আমেরিকাতে স্টেট পর্যায়ে বক্সিং করেছে স্বচ্ছল ঘরের বাচ্চা।

কিন্তু গতকাল থেকে কেবল মনে হচ্ছে, আরেহ, আমেরিকা থেকে আসুক আর যেখান থেকেই আসুক, স্বচ্ছল ঘরের বাচ্চা হোক বা দরিদ্র ঘরের বাচ্চা, মেয়েটা বাঙালী নারী তো, নাকি। একজন বাঙালী তরুণী শক্ত পায়ে দাঁড়িয়ে দৃঢ় মুষ্টিবদ্ধ ঘুষি ছুড়ে দিচ্ছে প্রতিপক্ষের দিকে দৃশ্যটা ভাবতেই বেশ লাগে। না? আমাদের মেয়েরা তো প্রতিপক্ষের কিল ঘুষি লাথি গুতা এইসব প্রতিদিনই সহ্য করে। গালাগালি তো ডালভাত। আপনার কি কখনো কোন ঘটনায় মনে হয়নি যে মেয়েটা উল্টা একটা ঘুষি মারলো না কেন বা লাথি মারলো না কেন? আমার তো মনে হয়েছে অনেকার।

আমাদের জিনাতকে দেখে ঐ অনুভূতিটা জাগে। জীবনে আঘাত সহ্য করতে হয় অনেক- পাল্টা আঘাতও করা দরকার কখনো কখনো। ঘুষি মারতে শিখো মেয়েরা, লাথি মারতে শিখো, পাল্টা আঘাত করতে হবে। আঘাত করতে হবে নারীর জন্যে অযোগ্য এই নষ্ট পচা সমাজকে। না, জিনাত নিতান্তই একজন ক্রীড়াবিদ এবং বক্সিং একটি খেলা মাত্র- সত্যি কথা। তথাপি, বাঙালী তরুণী বক্সিং রিঙএ লড়ছে- দৃশ্যটা তো খুবই সুন্দর- এমনিতেও, প্রতীকী অর্থেও।

অভিনন্দন। কৃতজ্ঞতা তোমার প্রতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top