নীলফামারীতে বেড়েছে শীতের তীব্রতা নিদারুন কষ্টে নিম্মআয়ের মানুষ

Nilphamari-pic-06.12.202002-scaled.jpg


ওয়াহেদ আলী তুফানঃ হেমন্তের শেষে উত্তরের জেলা নীলফামারীতে জেঁকে বসেছে শীত। যদিও শীতকাল আসতে কয়েকদিন বাকী। সন্ধ্যার পর থেকে পরদিন সকাল ৮টা পর্যন্ত ঘন কুয়াশার চাদরে ঢাকা থাকছে প্রকৃতি। কখনো কখনো কুয়াশার চাদর ভেদ করে উত্তাপ ছড়াতে পারছেনা সুর্য। সুর্যের উত্তাপ না থাকা আর হিমশিতল বাতাসে বেড়েছে শীতের তীব্রতা। কনকনে শীতে স্থবির হয়ে পড়েছে স্বাভাবিক জীবনযাত্রা। এতে দূর্ভোগে পড়েছে শ্রমজীবি মানুষের পাশাপাশি শিশু আর বয়স্করা।
নীলফামারী অঞ্চলে সাধারনত শেষ কার্তিক থেকে বাড়তে থাকে শীতের প্রাদুর্ভাব। এবারে অনেকটাই ঘটেছে তার ব্যত্যয়। পৌষে তা বেড়ে হয় কয়েকগুণ। ঘন কুয়াশায় কারনে সুর্য উত্তাপ ছড়াতে না পারা সেই সাথে বয়ে যাওয়া হিমেল বাতাস শীতে যোগ হয়েছে নতুন মাত্রা। শীতার্থদের বাঁচাতে সরকারীভাবে বরাদ্দ পাওয়া ৩০হাজার শীতবস্ত্র ইতোমধ্যে উপজেলা পর্যায়ে দেয়া হয়েছে। শীতে তীব্রতা বাড়লেও এখনো শীতার্থদের হাতে পৌছায়নি এসব শীতবস্ত্র। বিশেষ করে শীতবস্ত্র অভাবে চরম দুর্ভেগে দরিদ্র আর হতদরিদ্ররা। জরুরী অবস্থা মোকাবেলায় আরও পাঁচ হাজার শীতবস্ত্রের চাহিদাপত্র পাঠানো হয়েছে অধিদফতরে।
জলঢাকা উপজেলা কাঠালী এলাকার রফিকুল ইসলাম বলেন, দুই বছর আগের শীতে একটিা কম্বল পাইছিলাম। সেটা ছিড়ে গেইছে। এবার শীতে হাত-পা কনকন করেছে। রাতে ঘুম ধরে না।
নীলফামারী সদরের কুন্দুপকুুর এলাকার আতাউর রহমান বলেন, কম্বলের জন্য মেম্বারের বাড়িত তিনদিন গেনু। কম্বল পাইলে তারপরে দিবে। কতদিনে মেম্বার কম্বল পাইবে আর কতদিনে দিবে। ততদিনে ঠান্ডাত মোর কাম শেষ।
নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, একদিকে শীতের তীব্রতা অপরদিকে করোনার প্রকোপ অনেকটাই সতর্ক থাকার বিষয়। বরাদ্দ পাওয়া শীতবস্ত্র আর শুকনো খাবার ইতোমধ্যে উপজেলা পর্যায়ে দেয়া হয়েছে বরাদ্দ। চাহিদা থাকায় আরও অতিরিক্ত পাঁচ হাজার অতিরিক্ত শীতবস্ত্র চেয়ে মন্ত্রনালয়ে পত্র পাঠানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top