এখন আর ট্রেন থামে না খয়রাত নগরে

6-26.jpg


এসএপ্রিন্সঃ অযত্ন অবহেলায় পড়ে রয়েছে ভাষা সৈনিক ও যুক্তফ্রন্ট সরকারের মন্ত্রী প্রয়াত খয়রাত হোসেন এর নামে নামকরণ হওয়া ‘খয়রাত নগর’ রেল স্টেশন। এই স্টেশনে এখন আর থামে না লোকাল কিংবা আন্তঃনগর ট্রেন। স্টেশনটি সচল না থাকায় স্থানীয় উন্নয়ন ব্যাহত হওয়ার পাশাপাশি অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন এখানকার মানুষ।
সরেজমিনে সদর উপজেলার সোনারায় ইউনিয়নের ওলটপাড়া এলাকায় অবস্থিত এই স্টেশন ঘুরে দেখা গেছে ময়লা আবর্জনার স্তুপ আর বিরাণ ভুমিতে পরিণত হয়েছে স্টেশন চত্বর। আধা পাকা টিন শেডের স্টেশন কক্ষগুলো যেন লাকড়ি আর গবাদী পশুর গোবড় রাখার ঘরে পরিনত হয়েছে। তবে কক্ষগুলোর পরিচয় হিসেবে টিকিট কাউন্টার, স্টেশন মাস্টার আর বিশ্রামাগারের চিহৃ যেন এখোনো হারিয়ে যায়নি।
স্থানীয়রা জানান, সাত আট বছর আগে এই স্টেশনে সব ধরণের ট্রেন থামতো। লাইনে দাঁড়িয়ে মানুষ টিকিট কেটে ট্রেনে উঠতো। এই স্টেশন ব্যবহার করে পাশ্ববর্তি খানসামা, পাকেরহাট, বীরগঞ্জ ও রানীরবন্দর এলাকার মানুষরা সৈয়দপুর, পাবর্তীপুর, ভবানীপুর যেত। জীবীকার জন্য এখান থেকে আলুর বস্তা নিয়ে বিক্রি করা হতো খুলনায়।
কিন্তু স্টেশনটি বন্ধ হওয়ার পর সবধরণের কার্যক্রম স্থগিত হয়ে যায় এখানে। স্টেশন ঘিরে ব্যবসায়ীক কার্যক্রমও মুখ থুবড়ে পড়ে।
সোনারায় ইউনিয়নের প্রাক্তন চেয়ারম্যান অশ্বিনী কুমার রায় বলেন, স্টেশনের সামনে উত্তরা ইপিজেড। শ্রমিকরা ট্রেন ব্যবহার করে নিরাপদে আসা যাওয়া করতে পারেন এই পথ দিয়ে।
ইপিজেডের উৎপাদিত মালামাল এখানে ট্রেনে করে নিয়ে যাওয়া সম্ভব। স্টেশনটি চালু হলে এলাকাটির অর্থনৈতিক ভাবে সক্ষমতা বৃদ্ধি পাবে।
তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে অনুরোধ জানাই যেন দ্রুত স্টেশনটি চালু করে আধুনিক মানসম্পন্ন অবকাঠামো নির্মাণ করে দেয়ার উদ্যোগ নেন।
প্রয়াত ভাষা সৈনিকের নাতি ইমরান বিন হাসনাত বলেন, শহরে দাদুর নামে একটি সড়ক, তার জীবনী নিয়ে ফলক এবং একটি মার্কেট রয়েছে কিন্তু স্টেশনটির আজ বেহাল দশা। খয়রাত হোসেনকে স্মরণীয় করে রাখতে স্টেশনটি আবারো সচল করা এবং যুগোপযোগী করা দরকার। তবে জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী জানান, স্টেশনটি আবারো সচল করার উদ্যোগ নেয়া হবে।
এই স্টেশনে উত্তরা ইপিজেডের মালামাল উঠানামা করার জন্য যেন কার্গো পরিবহণ চলাচল করে সেটির জন্য মন্ত্রনালয়ে চেষ্টা করা হচ্ছে। তিনি বলেন, প্রয়াত খয়রাত হোসেন একজন ভাষা সৈনিক বা যুক্তপ্রন্ট সরকারের মন্ত্রীই নন তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ছিলেন। তাকে স্মরণীয় করে রাখতে এবং আগামী প্রজন্ম যাতে মনে রাখে সেজন্য জেলা প্রশাসনের উদ্যোগে জীবনী স্থাপন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top