১৪টি বাড়ীসহ গোটা কিশোরগঞ্জ উপজেলা লকডাউন : স্বাস্থ্য কমপ্লেক্সের ১১৫জনকে হোম কোয়ারেন্টাইনে

Nilphamari-Photo-times.jpg


বিশেষ প্রতিবেদকঃ করোনা ভাইরাস আক্রান্ত চিকিৎসকের সংস্পর্শে আসা ব্যক্তিদের ১৪টি বাড়ি লকডাউনসহ নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। এছাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ১শ’ ১৫ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। জরুরী চিকিৎসা সেবার জন্য পাশ্ববর্তী উপ-স্বাস্থ্য কেন্দ্রগুলো ব্যবহার করা ও ৩৫ টি কমিউনিটি ক্লিনিকগুলো চালু রাখা হয়েছে।
কিশোরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডাঃ অনিক সরকারের শরীরে করোনা ভাইরাসে সংস্পর্শে আসা ব্যক্তিদের ১৩টি বাড়ি ও নারায়গঞ্জ থেকে আসা ১জনের বাড়িসহ ১৪টি বাড়ি লকডাউন করা হয়েছে। তাদের বাড়িতে লাল কাপড় টানানো হয়েছে। এসব বাড়ি সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধ কমিটি সভাপতিগণ করেছে। অন্যদিকে পুটিমারী ইউনিয়নের সকল রাস্তা ঘাট বন্ধ করে গোটা ইউনিয়নের লোকজনকে বাহিরে যাওয়া-আসা নিষিদ্ধ করার কথা স্বীকার করেন ইউপি চেয়ারম্যান আবু সায়েম লিটন। মাগুড়া ইউপি চেয়ারম্যান মাহমুদুল হোসেন শিহাব জানান, ইতোমধ্যে ওই ডাক্তারের সংস্পর্শে আসা ২ জনেরসহ ৩ বাড়ি লগডাউন করা হয়েছে। আরও ১২টি বাড়ি লকডাইন করার কথা বলেন। এছাড়া চিকিৎসকের শরীরে ভাইরাস শনাক্তের পরেই উপজেলার কিছু কিছু এলাকার লোকজন নিজেই নিজেই তাদের গ্রামকে লকডাউন করে রেখেছেন বলে তথ্য পাওয়া গেছে।
মঙ্গলবার রাত সাড়ে ৯ টায় গোটা উপজেলাকে লকডাউন ঘোষণা করা হয়। এই উপজেলা থেকে কাউকে ঢুকতে ও বের হতে দেয়া হচ্ছে না। এসময় নিত্য প্রয়োজনীয় দোকান ছাড়া সকল দোকান পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়। ঘোষণাটি করেছে উপজেলা করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধ কমিটি।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ১শ’ ১৫জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এদের মধ্যে ১০জন চিকিৎসক, ১১জন রোগী ও ৯৪জন কর্মচারী রয়েছে। ভাইরাসে আক্রান্ত চিকিৎসককে হাসপাতালের আইসোলেশনে রাখা হয়েছে। এদিকে ওই চিকিৎসক হাসপাতাল কমপ্লেক্স মোড়ে একটি ফার্মেসীতে বসে গত ক’দিন রোগী দেখেছেন বলে জানা গেছে। ফলে কিশোরগঞ্জ উপজেলাবাসীর মধ্যে আতঙ্ক বিরাজ করছে। অনেকে ফোন করে সাংবাদিকদের কাছে জানতে চাচ্ছেন, কোন কোন এলাকার রোগী তিনি দেখেছেন? অনেকে বলছেন একজন চিকিৎসক যখন পরীক্ষার জন্য নমুনা পাঠালেন তারপর তিনি কেন হাসপাতালে বা চেম্বারে রোগী দেখলেন। তার অসাবধানতার কারণে কিশোরগঞ্জে যেসব রোগী তিনি দেখেছেন তাদের মাঝে এ সংক্রমণ ছড়িয়ে পড়ার আশংকাও করছেন অনেকে। এর ফলে গোটা উপজেলার মানুষের মাঝে আতংক সৃস্টি হয়েছে। এ ব্যাপারে নীলফামারী সিভিল সার্জন রণজিৎ কুমার বর্মনের সাথে কথা হলে তিনি জানান, ওই চিকিৎসকের সংস্পর্শে যারা এসেছে তাদের চিহ্নিত করা হচ্ছে এবং এ ব্যাপারে আইইডিসিআর-এ বার্তা প্রেরণ করা হয়েছে। শ্রীঘ্রই ওখান থেকে একটি টিম আসবে এবং প্রয়োজনিয় ব্যাবস্থা গ্রহন করবে।
জরুরী চিকিৎসার সেবার জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পার্শ্ববর্তী উপ-স্বাস্থ্য কেন্দ্রগুলোকে বেছে নেয়া হয়েছে। এছাড়া উপজেলার গ্রামের মানুষদের স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণে ৩৫টি কমিউনিটি ক্লিনিককে নির্দেশনা দেয়া হয়েছে বলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আবু শফি মাহমুদ জানিয়েছেন। তিনি আরও জানান- যেহেতু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন চিকিৎসক করোনা ভাইরাসে আক্রান্ত, অন্য চিকিৎসকরা হাসপাতাল চত্বরে কোয়ারেন্টাইনে রয়েছে ফলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবা বন্ধ। আমরা বিকল্প স্থানে চিকিৎসা সেবা চালুর চিন্তা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top