অভিযোগ করায় ছাত্রকে পুলিশে সোপর্দ্দ : কিশোরগঞ্জে রাস্তার কাজ শেষ হতে না হতেই কাপের্টিং উঠে গেছে

Nilphamari-pic-01.06.2021-scaled.jpg


স্টাফ রিপোর্টারঃ নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার নিতাই ডাঙ্গাপাড়া থেকে ইউনিয়ন পরিষদ পর্যন্ত এলজিইডির ৫ কিলোমিটার রাস্তার মেরামতের কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। এরই মধ্যে শেষ হতে না হতেই কাপের্টিং উঠে যাচ্ছে এলাকাবাসী অভিযোগ তুলেছে। বিভিন্ন জায়গায় কাপের্টিং উঠে যাওয়ায় এলাকাবাসীর মধ্যে তোলপাড় শুরু হয়। নি¤œমানের কাজ করার প্রতিবাদ করায় এবং নিজেদের অপকর্ম ঢাকতে সাইডের তদারকি কর্মকর্তা ওই গ্রামের মাদ্রাসা ছাত্র বিশ্বাস (১৮)কে পুলিশের হাতে তুলে দেন। সে ওই এলাকার এমদাদুল হকের পুত্র।
জানা যায়, নিতাই ডাঙ্গাপাড়া থেকে নিতাই ইউনিয়ন পরিষদ পর্যন্ত ৫ কিলোমিটার রাস্তার মেরামত কাজের জন্য বরাদ্দ দেয়া হয় ১ কোটি ৪৯ লাখ টাকা। টেন্ডারের মাধ্যমে কার্যাদেশ পায় ঢাকার ঠিকাদারী প্রতিষ্ঠান সুনাম এন্টার প্রাইজ। ২৪মে ঠিকাদারী প্রতিষ্ঠানটি ৫ কিলোমিটার রাস্তার মধ্যে দেড় কিলোমিটার রাস্তার কাজ শেষ করে। অবশিষ্ট কাজ বৃষ্টির কারণে বন্ধ রয়েছে বলে এলাকাবাসী সূত্রে জানা যায়। কিন্তু এক সপ্তাহের মধ্যে নিতাই ডাঙ্গাপাড়ার রাস্তাটির কাজের ৮ থেকে ১০টি স্থানে কাপের্টিং উঠে যায়। এ ঘটনায় এলাকাবাসির মধ্যে নি¤œমানের কাজের বিষয়ে তোলপাড় শুরু হলে ঠিকাদারী প্রতিষ্ঠান সুনাম এন্টার প্রাইজের কাছ থেকে সাব-কন্ট্রাক্টের মাধ্যমে কাজ নেয়া মোশারফ হোসেন ও তদারকি কর্মকর্তা সাজেদুর রহমান নিজেদের দায় এড়াতে রবিবার সন্ধ্যায় বিশ্বাসকে পুলিশের হাতে তুলে দেয়। পরের দিন পুলিশ তাকে ১৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে নীলফামারী জেল হাজতে পাঠায়।
এলাকাবাসী হেলাল সরকার সাংবাদিকদের অভিযোগ করে বলেন, ঠিকাদার ও তদারকি কর্মকর্তা নি¤œমানের কাজ করায় এ ঘটনা ঘটেছে। এলাকার আব্দুল বারিক, তরিকুল ইসলাম বলেন, নি¤œমানের কাজ করার সময় এলাকাবাসীর অনেকে প্রতিবাদ করেছিলো কিন্তু ঠিকাদার মোশারফ হোসেন ক্ষমতাসীন দলের লোক বলে আমাদের অভিযোগ পাত্তা দেয়নি। রাস্তা মেরামত কাজে নি¤œ মানের বিটুমিন ব্যবহার করা হয়েছে। ওই ঠিকাদারের রাস্তার কাজের সব উপকরণ ছিল নি¤œমানের।
এ বিষয়ে ঠিকাদার মোশারফ হোসেনের সাথে কথা হলে তিনি অভিযোগের সুরে বলেন, এলাকার কয়েকজন লোক চাঁদা চেয়েছিল তা না দেয়ায় তারা রাস্তার কাপের্টিং উঠে ফেলেছে।
তদারকি কর্মকর্তা সাব-এসিটেন্ট ইঞ্জিনিয়ার সাজেদুর রহমান নি¤œমানের উপকরণ দিয়ে কাজ করার কথা অস্বীকার করে বলেন, এলাকার কয়েকজন বখাটে ছেলে রাস্তার কাজের টাকা না পেয়ে কাপের্টিং তুলে ফেলেছে।
অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত উপজেলা প্রকৌশলী আব্দুর রউফের অফিসে দেখা না পেয়ে তার মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি মুঠোফোন তুলেননি।
গ্রেফতারের বিষয়ে জানতে চাইলে কিশোরগঞ্জ থানার অফিসার ইনচার্জ আব্দুল আউয়াল বলেন, বিশ্বাসকে ১৫৪ ধারা মামলায় জেল হাজতে পাঠানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top