ডোমার মটুকপুর ভোকেশনাল উচ্চ বিদ্যালয়ে দুইজন ভারপ্রাপ্ত সুপার?

domar-111-pix.jpg

এসএপ্রিন্স
নীলফামারীর ডোমার উপজেলার মটুকপুর ভোকেশনাল উচ্চ বিদ্যালয়ে দুইজন ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট দায়িত্বে থাকায় ভেঙ্গে পড়েছে প্রশাসনিক কাঠামো। ব্যহত হচ্ছে পাঠদান। প্রশাসনিক জটিলতায় গত পাঁচ মাস ধরে বন্ধ রয়েছে শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা। বেতন-ভাতা বন্ধ থাকায় গত ঈদ উল আজহায় মুসলিম শিক্ষক-কর্মচারীরা দিতে পারেননি কোরবানী। এমনকি অর্থাভাবে পরিবারের লোকজনকে তাদের পক্ষে দেয়া সম্ভব হয়নি নতুন জামা-কাপড়। সনাতন ধর্মালম্বী শিক্ষকেরাও দুর্গা উৎসব থেকে বঞ্চিত হবে। তাদের ছেলে মেয়েরাও এ পুজায় চোখে দেখবে না নতুন পোষাক। ভারপ্রাপ্ত সুপাররিনটেনডেন্ট পদে একজন দায়িত্বে থাকার পরেও প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে ফাতিমা বিধি লংঘন করে এরফানুল ইসলাম নামের এক শিক্ষককে একই পদে দায়িত্ব দেয়ায় সৃষ্টি হয়েছে এ জটিলতা। এতে চরম দুর্ভোগে পড়েছে শিক্ষক-কর্মচারীরা।
বিদ্যালয় ম্যানেজিং কমিটি সূত্রে জানা গেছে, মটুকপুর ভোকেশনাল উচ্চ বিদ্যালয়ে প্রতিষ্ঠাতা সুপারিনটেনডেন্ট ছিলেন আব্দুল মান্নান। বিগত ’০৩ সালে ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট হিসেবে নিয়োগ দেয়া হয় এরফানুল ইসলাম নামের একজনকে। তিনি ১২বছর দায়িত্ব পালন করার পর গত ’১৫ সালের ৩০ডিসেম্বর পারিবারিক সমস্যার কারন দেখিয়ে পদ থেকে অব্যাহতি নেন। পরদিন ৩১ ডিসেম্বর ম্যানেজিং কমিটির এক জরুরী সভায় তার অব্যহতিপত্র মঞ্জুর করে দ্বিতীয় জেষ্ঠ্য ট্রেড ইন্সট্রাক্টর মুহা: জাকারিয়াকে ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট পদে দায়িত্ব দেয়ার প্রস্তাব দেয়া হয়। তিনি তা না মঞ্জুর করলে তৃতীয় জেষ্ঠ্য ট্রেড ইন্সট্রাক্টর আব্দুল মান্নানকে ওই পদে দেয়ার বিষয়টি সর্বসম্মতিক্রমে অনুমোদন দেয়া হয়। সভার সিদ্ধান্তে আব্দুল মান্নানকে ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট পদে গত ’১৬ সালের ১৪ ফেব্রæয়ারীতে নিয়োগ দেয়া হয়। আব্দুল মান্নান ওই পদে দায়িত্ব পালন করা কালীন আটমাস পর গত ’১৬ সালের ছয় অক্টোবর সাবেক ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট এরফানুল ইসলাম পূনরায় ওই পদে নিয়োগ পেতে আবেদন করেন। ম্যানেজিং কমিটির এক সভায় তার আবেদন না মঞ্জুর করা হয়।
এদিকে চলতি বছরের ১৯এপ্রিল বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের পরিদর্শক আবদুল কুদ্দুস সরদার দশ কর্ম দিবসের মধ্যে একজন জেষ্ঠ্য শিক্ষককে ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট পদে মনোনয়ন দেয়ার জন্য ম্যানেজিং কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তার উম্মে ফাতিমার কাছে পত্র দেন। পরে পরিদর্শক আবদুল কুদ্দুস সরদার মন্ত্রণালয়ের নির্দেশে চলতি বছরের ১১জুন ওই আদেশ স্থগিত করে একটি পত্র দেন। এরই মধ্যে গত তিন জুন উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে ফাতিমা ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত ছাড়াই একক সিদ্ধান্তে এক অফিস আদেশে এরফানুল ইসলামকে ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট পদে দায়িত্ব দেন। যা বিধি বহির্ভূত। পাশাপাশি তাঁকে দায়িত্ব হস্তান্তরের জন্য গত ১৬ জুন ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট আব্দুল মান্নানকে তাগিদ পত্র দেন। কিন্তু আব্দুল মান্নান আজ পর্যন্ত দায়িত্ব হস্তান্তর করেননি। ফলে দুইজন ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট থাকার কারনে বিদ্যালয়ে প্রশাসনিক কাজে সৃষ্টি হয়েছে নানান জটিলতা। হটকারী সিদ্ধান্তে সৃষ্ট এ জটিলতার কারনে সাধারন শিক্ষকেরা গত এপ্রিল মাস হতে উত্তোলন করতে পারেননি বেতন-ভাতা । প্রশাসনিক সিদ্ধান্তে সৃষ্ট এ জটিলতার বলি হয়েছেন ২১জন শিক্ষক-কর্মচারী। বেতন-ভাতা না পেয়ে তারা পরিবার পরিজন নিয়ে পড়েছেন চরম ভোগান্তিতে। শিক্ষক-কর্মচারীরা সংশার চালাতে হাত পাতছেন অন্যের কাছে। এ ছাড়াও বিদ্যালয়ে চেইন অব কমান্ড ভেঙ্গে পড়ায় কেউ কারো কথা মানছেনা। যে যার মতো করে বিদ্যালয়ে আসা-যাওয়া করছে। ফলে শিক্ষার্থীদের লেখাপড়াও লাটে উঠেছে।
সহকারী শিক্ষক আনারুল ইসলাম, ধরনী কান্ত রায়, ট্রেড ইন্সট্রাক্টর বিনীতা রানী রায়, সুবর্ণা রানী রায়, মুহাঃ জাকারিয়া, ছয়ফুল ইসলাম, নাছিরুল রেজা সরকার জানান, বিদ্যালয়ে একজন ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট থাকা অবস্থায় সভাপতি একক সিদ্ধান্তে আরেকজনকে দায়িত্ব দিয়ে জটিলতার সৃষ্টি করেছেন। তার খেসারত সাধারন শিক্ষক-কর্মচারীদের হাড়ে হাড়ে দিতে হচ্ছে। বেতন-বোনাস না পাওয়ায় গত ঈদুল আযহায় স্ত্রী- ছেলেমেয়েদের জন্য কিছুই কিনতে পারিনি। এমনকি আর্থিক সংকটে ঈদে কোরবানী দিতে না পারার লজ্জা কাউকে বলা সম্ভব হয়নি। দুর্গা পুজায় বেতন না পেলে বিদ্যালয়ের পাচজন সনাতন ধর্মালম্বী শিক্ষক পুজাও করতে পারবেন না।
ম্যানেজিং কমিটির শিক্ষক প্রতিনিধি আব্দুল বাতেন সরকার ও ভবেন্দ্র নাথ বর্মন জানান, “প্রধান শিক্ষকের অনুপস্থিতিতে তাঁর দায়িত্ব পালনে” শিক্ষা মন্ত্রনালয়ের পরিপত্রের স্বারক নং-সংখ্যা/শিম/শাঃ১১/৩-৯/২০১১/২৫৬ তারিখ ০৬/০৬/২০১১খ্রীঃ পরিপত্রের ২নং অনুচ্ছেদে বলা আছে “সহকারী প্রধান শিক্ষকের পক্ষে কোন কারনে দায়িত্ব গ্রহনের অপারগতা প্রকাশ অসদাচারন বলে গন্য হবে।” কিন্তু বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধিনে মটুকপুর ভোকেশনাল উচ্চ বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষকের পদ না থাকায় ৩নং অনুচ্ছেদ মোতাবেক পরবর্তী ২য় জ্যেষ্ট ট্রেড ইন্সট্রাক্টর মোহা: জাকারিয়াকে ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট পদে দায়িত্ব পালনের প্রস্তাব করলে তিনি লিখিত ভাবে দায়িত্ব পালনে আপত্তি পত্র দেন। ফলে তৃতীয় জ্যেষ্ট ট্রেড ইন্সট্রাক্টর আব্দুল মান্নানকে পূর্ণাঙ্গ ব্যবস্থাপনা কমিটির সভার সিদ্ধান্তে ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট পদে দায়িত্ব দেয়া হয়।
শিক্ষক এরফানুল হক বলেন, প্রতিষ্ঠানের সভাপতি আমাকে ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট পদে দায়িত্ব দিয়েছেন। আব্দুল মান্নান দায়িত্ব হস্তান্তর না করায় এ পর্যন্ত আমি দায়িত্ব বুঝে পাইনি। বর্তমানে প্রতিষ্ঠাণে নিয়মিত ও এডহক কমিটি বলতে কোনটাই নেই। তাই শিক্ষক-কর্মচারীরা বেতন-ভাতা না পাওয়ায় মানবেতর জীবন যাপন করছেন।
ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট আব্দুল মান্নান জানান, ম্যানেজিং কমিটির সিদ্ধান্তেÍ আমাকে দায়িত্ব দেয়া হয়েছে। আমি নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করছি। কমিটির অনুমোদিত সিদ্ধান্ত ও সুপারিশ ছাড়াই সভাপতি নিজ খেয়াল খুশিমত এককভাবে কাউকে ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট পদে দায়িত্ব দিতে পারেন না। যেটি তার এখতিয়ার বহির্ভূত। সভাপতি ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্ত ও সুপারিশ ছাড়াই এককভাবে এরফানুল ইসলামকে নিয়ম বর্হিভূতভাবে ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট পদে দায়িত্ব দেন। বিষয়টি খুবই দুঃখ জনক। এডহক কমিটির মেয়াদ গত আট এপ্রিল শেষ হয়েছে। নিয়মিত কমিটি গঠন বা এডহক কমিটি গঠনের বিষয়টি সভাপতিকে একাধীকবার জানানো হয়েছে। কিন্তু এক্ষেত্রে তার কাছ থেকে কোন নির্দেশনা পাওয়া যায়নি।
এ ব্যাপারে জেলা শিক্ষা কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, বিধি বহির্ভূতভাবে কাউকে নিয়োগ দেয়ার এখতিয়ার কারো নেই। সুপার পদে সৃষ্ট জটিলতায় শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা না পাওয়া দু:খজনক ও অমানবিক।
ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে ফাতিমা বলেন, শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতার বিষয়টি সমাধানের জন্য জেলা প্রশাসক এবং দুইজন সুপারের বিষয়ে মন্ত্রনালয়কে জানানো হয়েছে। সেখান থেকে নির্দেশনা পেলে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top