নীলফামারীতে স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করণের দাবীতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

Nilphamari-Pic-21.10.2020.jpg


স্টাফ রিপোর্টারঃ দেশব্যাপী কর্মসূচীর অংশ হিসেবে নীলফামারীতে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতি ইবতেদায়ী প্রতিষ্ঠান জাতীয় করনের দাবীতে মানববন্ধন ও স্মারক লিপি প্রদান করেছে। বৃধবার (২১ অক্টোবর) দুপুরে জেলা প্রশাসনের কার্যালয়ের সামনে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচী শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর বরাবর স্মারক লিপি প্রদান করেন।
সংগঠনের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও নীলফামারী জেলা সভাপতি আবু মুসা ভুঁইয়ার সভাপতিত্বে বক্তব্য রাখেন, লেবু মিয়া, জোনাব আলী, আজহারুল ইসলাম, আব্দুল আজিজ, ফারুক মোল্লা, রবিউল ইসলাম, আবু বক্কর সিদ্দিক, রশিদুল ইসলাম, তরিকুল ইসলাম, হাফিজুল ইসলাম প্রমুখ।
বক্তারা অভিযোগ করেন, সরকারী প্রাথমিক বিদ্যালয়গুলোর মতই একই সময়ে একই সিলেবাসে পাঠদান করান ইবতেদায়ী শিক্ষকরা। এমনকি প্রাথমিক শিক্ষকদের মত মাদ্রাসা শিক্ষকরাও সরকারী কাজে অংশগ্রহণ করে থাকেন কিন্তু দুর্ভাগ্য প্রাইমারী শিক্ষকরা মাস শেষে ২২ থেকে ৩০ হাজার পর্যন্ত টাকা পেয়ে থাকেন আর আমরা পাই না বললেই চলে।
মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা ২০১৩ সালে একযোগে দেশের ২৬হাজার ১৯৩টি রেজিস্ট্রার্ড বেসরকারী প্রাথমিক বিদ্যালয় জাতীয় করণ করে শিক্ষকদের স্বপ্ন বাস্তবায়ন করেছেন কিন্তু আমরা এখনো জাতীয় করণের আওতায় আসতে পারিনি।
অবিলম্বে ইবতেদায়ী মাদ্রাসাগুলোকে জাতীয় করণ করে মানবেতর জীবন যাপন করা মাদ্রাসা শিক্ষক পরিবারগুলোর যেন স্বস্তি ফেরানো হয়। সংগঠনের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও নীলফামারী জেলা সভাপতি আবু মুসা ভুঁইয়া বলেন, দাবী বাস্তবায়নে ২০১৮সালের ১লা জানুয়ারী থেকে ১৬জানুয়ারী পর্যন্ত রাজধানী ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে আমরা অনশন করেছিলাম।
সে সময় শিক্ষা মন্ত্রনালয়ের সচিব আমাদের দাবী মেনে নেয়ার আশ্বাস দেন কিন্তু আজো সেই আশ্বাস আলোর মুখ দেখেনি। তিনি বলেন, দেশের ১৫১৯টি ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষক ২৩০০ থেকে ২৫০০ টাকা পেয়ে থাকেন কিন্তু রেজিস্ট্রেশন প্রাপ্ত শিক্ষকরা ৩৪ বছর ধরে বেতন ভাতা থেকে বঞ্চিত।
আমরা দাবী জানাবো জাতির পিতার জন্মশত বার্ষিকীতে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা যেন আমাদের দাবী পূরণ করে নিয়ে আরো একটি ইতিহাস তৈরি করেন।
পরে জাতীয়করণ ছাড়াও কোড বিহীন মাদ্রাসা গুলোকে বোর্ড কর্তৃক অন্তভুক্ত, নীতিমালা সংশোধন করে আলিম একজন শিক্ষকের পরিবর্তে এইচএসসি পাশ একজনকে অন্তভুক্ত, অফিস সহায়ক নিয়োগ, ট্রেনিং এর ব্যবস্থা, আসবাবসহ ভবন নির্মাণ ও স্থায়ী রেজিস্ট্রেশনের ব্যবস্থার দাবী জানিয়ে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয় জেলা প্রশাসকের মাধ্যম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top