ছুটি শেষে আগামী ২৮ এপ্রিল রোববার থেকে ক্লাস শুরু শিক্ষাপ্রতিষ্ঠান কার্যক্রম

InShot_20240425_172133584.jpg


এস.এম.আহসান হাবীব বাবু।

সারা দেশে চলমান তীব্র তাপপ্রবাহের কারণে সাত দিনের ছুটি চলছে সারা দেশের সব স্কুল-কলেজ ও মাদ্রাসায়। সেই ছুটি শেষ হবে আগামী ২৭ এপ্রিল। ছুটি শেষে আগামী ২৮ এপ্রিল রোববার থেকে ক্লাস শুরু হবে। আজ বৃহস্পতিবার শিক্ষামন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য জানান।

তিনি বলেন, আগামী ২৮ এপ্রিল রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য সব রকমের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এছাড়া শিক্ষার্থীদের শ্রেণি কক্ষের বাইরের কোন কার্যক্রম থেকে বিরত রাখারও নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে এবং ৪ মে থেকে শনিবারেও শ্রেণি কার্যক্রম চালু থাকবে।

ছুটি না বাড়ার কারণ হিসেবে তিনি বলেন, বর্তমান তাপমাত্রা বাংলাদেশের সর্বোচ্চ তাপমাত্রা নয়। এছাড়া বাংলাদেশে সব অঞ্চলের বর্তমান তাপমাত্রাও এক নয়। তাই সব দিক বিবেচনায় নিয়েই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে গত ২০ এপ্রিল সারা দেশের স্কুল-কলেজের পূর্বনির্ধারিত ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নেয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি)। অফিস আদেশে বলা হয়, মাউশি অধিদপ্তরের আওতাধীন সব সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান পূর্বনির্ধারিত ছুটি শেষে ২১ এপ্রিল খোলার পরিবর্তে আগামী ২৮ এপ্রিল যথারীতি খুলবে।

একই ধরনের সিদ্ধান্ত নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ও। মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, চলমান দাবদাহে শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় আগামী ২১ এপ্রিল থেকে ২৭ এপ্রিল ২০২৪ পর্যন্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্টের বিদ্যালয়সমূহ ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারগুলো বন্ধ থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top