সংঘবদ্ধ দালাল সিন্ডিকেট বন্ধ করায় বিপাকে কিশোরগঞ্জ রুপালি ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা

rupali-back-pic.jpg

এসএপ্রিন্সঃ চেক জালিয়াতি বন্ধ, ব্যাংক চত্তর দালালমুক্ত, ত্রæটিপূর্ণ কাগজপত্র দিয়ে ঋণ নেয়া-দাদন ব্যবসায়ীদের দৌরাত্ব বন্ধ করে দেয়ায় বেড়েছে নীলফামারীর কিশোরগঞ্জ রূপালী ব্যাংকের আমানত ও লভ্যাংশ। এতে ব্যাংকের গ্রাহক সেবার মান বেড়ে গেলেও ওই চক্রের রোষানলে পড়েছেন ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা বলে অভিযোগ উঠেছে।
একটি সংঘবদ্ধ দালাল চক্র রূপালী ব্যাংকের কিশোরগঞ্জ শাখাকে নানান অনিয়ম ও দূর্নীতির স্বর্গরাজ্যে পরিনত করেছিলেন। এতে স্থবির হয়ে পড়েছিল স্থায়ী আমানতের পরিমান, ব্যহৃত হয়েছিল ঋনদান কর্মসুচী। হ্রাস পেয়েছিল লভ্যাংশ। বিগত ২০১৯ সালের ৩রা ফেব্রæয়ারী কিশোরগঞ্জ রুপালী ব্যাংকে শাখা ব্যবস্থাপক হিসেবে দৌলতুজ্জামান যোগদানের পর থেকে অনিয়ম ও দালাল চক্র সিন্ডিকেটের বিরুদ্ধে কঠোর অবস্থান নেন। এরই ধারাবাহিকতায় কিশোরগঞ্জে খাদ্য বিভাগের ধান সংগ্রহ অভিযানে কৃষক সিরাজুল ইসলামের নামীয় ২৬হাজার টাকার একটি বিল রূপালী ব্যাংকে ক্যাশ করতে যান স্থানীয় প্রভাবশালী জনৈক শামিম। কিন্তু কৃষক সিরাজুল ইসলামের নামে ব্যাংকে কোন একাউন্ট না থাকায় তা ক্যাশ করতে দেয়া হয়নি। এসব বিল এ্যাকাউন্টের মাধ্যমে ছাড়া পরিশোধের কোন বিধান নেই।
বিভিন্ন সিন্ডেকেট, দালাল চক্র ও ত্রæটি পূর্ণ কাগজপত্রে বন্ধ করে দেয়া হয় লেনদেন। বৈধ কাগজপত্র না থাকায় সাতজন ব্যবসায়ীর ক্যাশ ক্রেডিট ও এসএমই লোন নবায়ন বন্ধ করে দেয়া হয়। এ ব্যবসায়ীরা ইতোপূর্বে জাল দলিল, মাঠ পরচা, ভূয়া নামজারীর কাগজ দিয়েই ঋন গ্রহন ও নবায়ন করে আসছিলেন। ব্যাংকে কনজুমার/পাসোনাল লোন বেশি। গত বছর ঋণ বিতরন করা হয়েছিল ১৬ কোটির উপরে। এবছর বিতরন করা হয় ১৭ কোটির উপরে। এ বছর খেলাপী ঋন আদায়ের লক্ষ্যমাত্রা পাঁচ লাখ টাকা নির্ধারন করা থাকলেও আদায় করা হয়েছে ৩৬ লাখ টাকা।
ব্যাংক ডিপোজিট ১৮কোটি টাকা থেকে উন্নীত হয়ে দাড়িয়েছে ২০ কোটি টাকা। আমানত ও লভ্যাংশ দুটোই বেড়েছে। গত বছর বাৎসরিক লভ্যাংশ ছিল ৮০ লক্ষ টাকা। তা বেড়ে দাড়িয়েছে ১কোটি ১৩ লক্ষ টাকা। তবে কিছু স্বার্থানেষী ও প্রতারক চক্র তাদের ত্রæটি পূর্ণ কাগজপত্র ও ডোকোমেন্টেশন সঠিক না থাকায় তারা বিভিন্ন ঋণ সুবিধা থেকে বঞ্চিত হয়েছে।
এ বিষয়ে জানতে চাইলে ব্যাংকের প্রিন্সিপাল অফিসার দীলিপ চন্দ্র পোদ্দার বলেন, আমার কাছে অনেক জাল দলিল ও মাঠ পর্চার ফটোকপি আছে। যারা ব্যাংকের সাথে প্রতারনা করে ঋণ সুবিধা পেতে চায়। তারা প্রায়শ: হুমকি-ধামকি দিয়ে থাকে। এ বিষয়গুলো উদ্ধর্তন কতৃপক্ষকে জানানো হয়েছে।
রংপুরস্থ ডেপুটি জেনারেল ম্যানেজার শরিফুল ইসলাম মুঠো ফোনে জানান, ওই বিল প্রতারনার একটি ভিডিও ফুটেজ আমাদের কাছে আছে। যেটিতে টাকা তুলতে না পেরে ওই ব্যাক্তি বিলটি ব্যাংকের ভিতরে ছিড়ে ফেলে দম্ভের সাথে বেড়িয়ে যাচ্ছেন। কোন ভাবেই কোন প্রতারকদের রুপালী ব্যাংকে স্থান হবে না। এ বিষয়ে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top