সৈয়দপুর বিমানবন্দরে ভূটানের রাজা

FB_IMG_1711811628644.jpg

রাশেদুর রহমান সুমন
স্টাফ রিপোর্টোর।

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় তৎকালীন পাকিস্হানি সেনা বাহিনী এদেশের মানুষদের ধরে ধরে বিভিন্ন ক্যাম্পে বন্দি করে তাদের দিয়ে কাজ করিয়ে গড়ে তুলে সৈয়দপুর বিমানবন্দর। প্রথমে এর নাম তারা দেয় জমজম বিমানবন্দর। দীর্ঘ ৫৩ বছরে এই প্রথম কোন দেশের রাষ্ট্রীয় প্রধান রাষ্ট্রীয় সফরে সৈয়দপুর বিমানবন্দরে আসল।

বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঐক্ান্তিক ইচ্ছায় সৈয়দপুর বিমানবন্দরকে আন্তর্জাতিক মানের বিমানবন্দর করার কাজ চলমান। কিন্তুু অর্থ সংকট সহ নানা কারনে থেমে যায় জমি অধিগ্রহনের কাজ। নেপাল , ভুটান থেকে সৈয়দপুর বিমানবন্দর থেকে কাছে হওয়ায় তাদের আগ্রহে এটি ব্যবহারে অনুমতি প্রদান করা হয়। আর এ জন্য নেপাল ভুটানের বিভিন্ন প্রতিনিধি দল একাধিক বার এই বিমানবন্দর পরিদর্শনে আসে । এবার স্বয়ং ভূটানের রাজা জিগমে খেসার ওয়াংচুক কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চল পরিদর্শনে সৈয়দপুর বিমানবন্দরে আসছেন।

সৈয়দপুর বিমানবন্দর নেমে সড়ক পথে কুড়িগ্রাম যাচ্ছেন ভুটানের রাজা জিগমে খেসার ওয়াংচুক। পরিদর্শন করবেন ধরলার পাড়ে ভুটানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত জায়গা।পরে সড়ক পথে সোনাহাট স্থলবন্দর দিয়ে ভারত হয়ে ভুটানে ফিরবেন তিনি। ভুটান রাজার সফরের বিষয়টি ইতিবাচক হিসেবে দেখছেন স্থানীয় জনগণ ও ব্যবসায়ীরা। আর রাজাকে বরণে নিরাপত্তাসহ সার্বিক প্রস্তুতির নিয়েছে প্রশাসন।

কুড়িগ্রামের ধরলার পাড়ে অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত জায়গায় ভুটানের রাজার আগমন উপলক্ষে চলছে প্রস্তুতি। এখানে ১৫ মিনিটি অবস্থান করে স্থানটি পরিদর্শন করবেন তিনি।

কুড়িগ্রাম সদর উপজেলার ভোগডাঙ্গা ইউনিয়নের মাধবরাম এলাকায় ধরলা নদী ও সোনাহাট স্থলবন্দর সড়কের পাশে গড়ে তোলা হবে ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চল।এরই মধ্যে গত ১০ মার্চ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত জায়গা পরিদর্শনে করেন ভুটানের রাষ্ট্রদুত এইচ ই রিনচেন কুইন্টসি’র নেতৃত্বে একটি প্রতিনিধি দল। এবার সরেজমিন পরিদর্শনে আসছেন স্বয়ং ভুটানের রাজা জিগমে খেসার ওয়াংচুক। অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার খবরে খুশি এ জেলার মানুষ।

অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠলে নদী, সড়ক ও রেল পথের সুবিধার পাশাপাশি এ জেলার মানুষের ভাগ্য বদলের আশা ব্যবসায়ীদের। আর রাজার আগমনের প্রস্ততিসহ ২০৯ একর জমিতে অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার প্রস্তুতির কথা জানায় জেলা প্রশাসন।ভুটানের রাজা জিগমে খেসার ওয়াংচুক বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় সস্ত্রীক সৈয়দপুর বিমান অবতরনের পর সড়ক পথে এসে দুপুর সাড়ে ১২টায় কুড়িগ্রাম সার্কিট হাউজে পৌছাবেন। সেখানে দুপুরের খাবার সেরে দেড়টায় অর্থনৈতিক অঞ্চলের জায়গা পরিদর্শন শেষে সড়ক পথে সোনাহাট স্থলবন্দর দিয়ে ভারত হয়ে নিজ দেশে যাবেন ভুটানের রাজা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top