সৈয়দপুর বিমানবন্দরের যাত্রীভাড়া বাড়ায় কারা?

781f.jpg


স্টাফ রিপোর্টারঃ রংপুর থেকে সৈয়দপুর বিমানবন্দরের দূরত্ব মাত্র ৪০ কিলোমিটার। আর রংপুর থেকে ঢাকার দূরত্ব প্রায় ৪শ’ কিলোমিটার। ঢাকাগামী মাধ্যম মানের বাসগুলোর ভাড়া যেখানে ৫শ’ থেকে ৬শ” টাকার মধ্যে, সেখানে দ্রæত যাতায়াতের স্বার্থে যারা বিমানে ভ্রমণ করে ঢাকায় আসছেন তাদের রংপুর থেকে সৈয়দপুরে এসি বাস বা মাইক্রোবাসে আসতেই দিতে হচ্ছে ৩৫০ টাকা ভাড়া!
অদ্ভুত, আজগুবি, অসামঞ্জস্য এই ভাড়া নিচ্ছে দুই বেসরকারি এয়ারলাইন্স ইউএস-বাংলা ও নভোএয়ার। সম্প্রতি বাড়ানো এই ভাড়া নিয়ে যাত্রীরা অভিযোগের পর অভিযোগ তুললেও দুই বেসরকারি উড়োজাহাজ পরিচালনাকারী সংস্থা বলছে, ভাড়াটা অনেক বেশি বুঝতে পারলেও তারা বাধ্য হয়েই এটা নিচ্ছেন।
যাত্রীদের অভিযোগ, রংপুর থেকে সৈয়দপুর বিমানবন্দরের দূরত্ব মোটে ৪০ কিলোমিটার। সাধারণ বাসে এই দূরত্ব যেতে বর্তমানে ভাড়া নেওয়া হয় মাত্র ৭০ টাকা। সেখানে দুই এয়ারলাইন্স তাদের এসি বাস বা মাইক্রোবাসে নিয়ে যাওয়ার নাম করে যাত্রীদের কাছে আগে ২০০ টাকা আদায় করতো। ৬ মাস আগে সেই ভাড়া আরও ৫০ টাকা বাড়িয়ে ২৫০ টাকা করা হয়। তবে এতেও মন ভরেনি এই দুই এয়ারলাইন্সের। গত সপ্তাহ থেকে এই ভাড়া আরও ১শ’ টাকা বাড়িয়ে ৩৫০ টাকা করেছে বেসরকারি বিমান সংস্থা দুটি। দ্রæতগতির বাহন উড়োজাহাজে রংপুর থেকে ঢাকা যাত্রায় মনস্থ করা যাত্রীরা প্রতিষ্ঠান দুটোর অফিসে এসে বিমানবন্দরে যাওয়ার আগে এমন ভাড়া দেখে বিব্রত ও বিরক্ত হচ্ছেন। তর্কবিতর্ক, কথা কাটাকাটির ঘটনাও ঘটছে।
এ ব্যাপারে রংপুরে অবস্থিত ইউএস-বাংলা অফিসের এক কর্মকর্তা রবিন হোসেনের কাছে জানতে চাইলে তিনি দাবি করেন, রংপুর অফিস থেকে সৈয়দপুর বিমানবন্দরে নিয়ে যাওয়া শাটল এসি বাসের ভাড়া বৃদ্ধির বিষয়টি সম্পর্কে তিনি কিছুই জানেন না। তবে তিনিও স্বীকার করেন, রংপুর থেকে সৈয়দপুর বিমানবন্দরে নিয়ে যাওয়ার ভাড়া সাড়ে তিনশ’ টাকা কোনোমতেই বাস্তবসম্মত নয়। তবে কিছু টেকনিক্যাল কারণে এটা নির্ধারণ করা হয়েছে। জানতে চাইলে প্রায় একই রকম বক্তব্য দেন রংপুরের নভোএয়ার অফিসের কর্মকর্তা সাজ্জাদ।
ভাড়া বাড়ার নেপথ্যে
কী সেই টেকনিক্যাল কারণ এবার সেটা খোঁজার চেষ্টা চলে। তবে বেশি কষ্ট করার দরকারই পড়ে না। এই প্রশ্নের উত্তর সৈয়দপুর বিমানবন্দরের বাইরে দাঁড়ালেই পাওয়া যায়। এই অরাজকতার কেন্দ্রে রয়েছে এই বিমানবন্দরের বাইরে থাকা টার্মিনাল মাইক্রোবাস সমিতি। স্থানীয়রা জানান, অনেকদিন ধরেই সৈয়দপুর বিমানবন্দরে টার্মিনাল মাইক্রোবাস সমিতি নামে একটি ভুঁইফোড় সংগঠন সৃষ্টি হয়েছে। এই সংগঠনের নামে কিছু বহিরাগত সন্ত্রাসী বিমানবন্দর টার্মিনাল দখল করে চাঁদাবাজি করছে। সৈয়দপুর থেকে শুধু রংপুর রুট নয়, এখান থেকে বৃহত্তর রংপুর ও দিনাজপুরের অন্তর্গত ৮টি জেলায় যাতায়াতের ভাড়া নির্ধারণ করে দিচ্ছে এই সমিতি। এরইমধ্যে এদের প্রভাব এতটাই বেড়েছে যে শুধু জেলার ভাড়া নির্ধারণ নয়, বিমান সংস্থাগুলোর গাড়িগুলোকেও তারা তাদের নির্ধারিত ভাড়া নিতে বাধ্য করছে।
স্থানীয়রা জানান, রংপুর, দিনাজপুর ও ঠাকুরগাঁও জেলার অধিবাসী যারা বিমানে যাতায়াত করেন তারা সাধারণ নিজ নিজ জেলা থেকে ইউএস-বাংলা এয়ারলাইন্স ও নভোএয়ারের নিজস্ব মাইক্রোবাসে সৈয়দপুর বিমানবন্দরে যান। তবে এসব জেলার যাত্রীদের এই দুই বেসরকারি বিমান সংস্থার নিজস্ব বাসে করে সৈয়দপুর বিমানবন্দরে আসতে দিলেও যাওয়ার ক্ষেত্রে ভীষণ প্রভাব বিস্তার করে এই সংগঠনের ভুইফোঁড় নেতা নামের সন্ত্রাসীরা। ঢাকা থেকে যেসব যাত্রী আসেন তারা এ ‍দুটি এয়ারলাইন্সে করে সৈয়দপুরে নামলেও এসব সংস্থার মাইক্রোবাসে চড়ে সৈয়দপুর থেকে রংপুরে যেতে পারবেন না। এক্ষেত্রে এসব সংস্থার গাড়িতে উঠতে যাত্রীদের বাধা দিচ্ছে এসব সন্ত্রাসী। এর বদলে তাদের লক্কর-ঝক্কড় মার্কা গাড়িতে করে যাত্রীদের যেতে বাধ্য করছে। এমনকি অন্য যেকোনও জেলায় গেলেও নিজেদের পরিবহন না থাকলে ভাড়ায় চালিত যেকোনও মাইক্রোবাসে উঠলে ভাড়া পূর্বনির্ধারিত করে রাখে এসব সন্ত্রাসী। যাত্রীরা এর প্রতিবাদ করলেই তাদের লাঞ্ছিত করে বিমানবন্দরের পরিবহন শ্রমিক সেজে থাকা সন্ত্রাসীরা।
বিমানে চলাচলকারী যাত্রীরা জানান, ওই সংগঠনের ছত্রছায়ায় তাদের মাইক্রোবাসের চালকরা প্রথমে সৈয়দপুর থেকে রংপুরগামী যাত্রীদের ভাড়া দুইশ’ টাকা থেকে আড়াইশ টাকা ভাড়া নির্ধারণ করে। এরপর বেসরকারি বিমান সংস্থার গাড়িগুলোকেও একই ভাড়া নিতে বাধ্য করছে। এরাই এখন সৈয়দপুর থেকে রংপুরের যাত্রী প্রতি ভাড়া আরও ১০০ টাকা বাড়িয়ে ৩৫০ টাকা, ঠাকুরগাঁওয়ের জনপ্রতি ভাড়া ৫শ’ টাকা এবং দিনাজপুরগামী জনপ্রতি ভাড়া সাড়ে ৪শ’ টাকা নির্ধারণ করে দিয়েছে। তারা নিজেরাও এই টাকা ভাড়া নিচ্ছে আর বেসরকারি এয়ারলাইন্সের বাসগুলোকেও তাদের নির্ধারিত ভাড়া নিতে বাধ্য করেছে। যদিও এসব গাড়ি রংপুর থেকে যাওয়ার সময় যাত্রী পেলেও আসার সময় প্রায়ই খালি আসতে বাধ্য হয়। তবে এসব বিষয়ে জানতে চাইলে কোনও পরিবহন নেতা কথা বলতে চাননি।
এ ব্যাপারে সৈয়দপুর বিমানবন্দরের স্টেশন ম্যানেজারকে বারবার অবহিত করার পরেও কোনও পদক্ষেপ নেওয়া হচ্ছে না বলে দাবি করেছেন ওই দুটি উড়োজাহাজ পরিচালনাকারী সংস্থার নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কর্মকর্তা।
তবে বিমানবন্দর কর্তৃপক্ষ এসব চাঁদাবাজ পরিবহন চালকদের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ায় সীমাহীন দুর্ভোগের শিকার হচ্ছেন যাত্রীরা। শনিবার ও রবিবার রংপুর থেকে ঢাকাগামী যাত্রী সামিউল কাদের ও আলেয়া বেগম অভিযোগ করেন, আগে তাদের কাছে রংপুর থেকে সৈয়দপুর বিমানবন্দরের মাইক্রোবাস ভাড়া ২শ টাকা নেওয়া হতো। তারপর এটি বাড়িয়ে ২৫০ টাকা করা হলো। আর এখন ৩৫০ টাকা করে ভাড়া আদায় করছে দুই বেসরকারি বিমান সংস্থা। অথচ রংপুর থেকে ঢাকাগামী সড়কপথের কোচগুলোর ভাড়াই গড়ে ৫০০ থেকে ৬০০ টাকা।
এ ব্যাপারে ইউএস-বাংলা ও নভোএয়ার মাইক্রোবাসের কয়েকজন চালক নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, সৈয়দপুর বিমানবন্দর টার্মিনাল দখল করে রেখেছে শ্রমিক নামধারী সন্ত্রাসীরা। তারা আমাদের যাত্রী বিমানবন্দরে নিয়ে যেতে দিলেও তারাই ভাড়া নির্ধারণ করে দেয়। ঢাকা থেকে বিমানে যেসব যাত্রী সৈয়দপুরে আসছেন তাদের শ্রমিক নামধারী এসব সন্ত্রাসী তাদের মাইক্রোবাসে গন্তব্যে যেতে বাধ্য করছে। ফলে আমাদের মাইক্রোবাস থাকা সত্ত্বেও রংপুরের উদ্দেশে ফেরার সময় আমরা যাত্রী ছাড়াই আসতে বাধ্য হই। আবারও কয়েকদিন আগে এ সংগঠনের পক্ষ থেকে রংপুর-সৈয়দপুরের ভাড়া ২৫০ টাকা থেকে এক লাফে বাড়িয়ে ৩৫০ টাকা করা হয়েছে। আমাদেরও এই পরিমাণ ভাড়া নিতে তারা বাধ্য করছে। যাত্রীদের অসুবিধা আমরা বুঝি। কিন্তু, এদের প্রতিবাদ করলে নির্যাতনের শিকার হতে হয় বলে আমরা প্রতিবাদ করি না।
এ ব্যাপারে ইউএস-বাংলার সৈয়দপুর বিমানবন্দর ম্যানেজার জাকির হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমরা এটুকু পথের জন্য ৩৫০ টাকা নিচ্ছি, সেটা আমাদের সিদ্ধান্তে নয়। তবে ২/৪ দিনের মধ্যে সমস্যার সমাধান হবে। তাদের উড়োজাহাজে ঢাকা থেকে আসা যাত্রীদের সৈয়দপুর বিমানবন্দরে নেমে তাদের মাইক্রোবাসে উঠতে বাধা দেওয়ার বিষয়টি প্রশাসনকে জানানো হয়েছে বলে জানান তিনি।
একই কথা বলেন, নভোএয়ারের সৈয়দপুর বিমানবন্দরে কর্মরত কর্মকর্তা সাবিদ।
উল্লেখ্য, প্রতিদিন ঢাকা থেকে সৈয়দপুর বিমানবন্দরে ১০টি ফ্লাইট যাতায়াত করে। এরমধ্যে ৫টি ইউএস-বাংলার, ৪টি নভোএয়ারের এবং ১টি বাংলাদেশ বিমানের ফ্লাইট।

scroll to top