সৈয়দপুর পৌর এলাকার আবর্জনা কুন্দল দলবাড়ী বিলে ফেলায় মাছের আবাসন স্থল ক্ষতিগ্রস্থসহ মাছ মারা যাওয়ার অভিযোগ

Sudpur-Pic.png


এসএপ্রিন্সঃ দীর্ঘদিন ধরে নীলফামারীর সৈয়দপুর পৌর এলাকার বিভিন্ন ময়লা আবর্জনা এবং ক্ষতিকর পদার্থ কুন্দল দলবাড়ী বিলে ফেলায় মাছের আবাসন স্থল ক্ষতিগ্রস্থ হয়ে বিভিন্ন রোগে বিলের মাছ আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। শুধু তাই নয় এলাকায় পরিবেশও দূষন হচ্ছে। মৎস বিভাগ ও মাছের খামারিরা সৈয়দপুর পৌরসভায় একাধিকবার ধর্ণা দিয়েও ফল পায়নি।
সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোখছেদুল মোমিন জেলা প্রশাসকের নিকট কুন্দল দলবাড়ী বিল ও (রাবেয়া মিল থেকে বসুনিয়া মিল পর্যন্ত) পরিবেশ দূষন রোধে এবং বিলুপ্ত প্রায় বিভিন্ন প্রজাতির দেশি মাছের অভয় অরন্য রক্ষার জন্য উপজেলা পরিষদ থেকে মঙ্গলবার (২৫আগষ্ঠ)চিঠির মাধ্যমে জেলা প্রশাসককে অনুরোধ জানিয়েছে।
সৈয়দপুর উপজেলার কুন্দল দলবাড়ী বিল প্রাচীন মৎস্য সমৃদ্ধ বিল। ২০১৯ সালে বিল খনন করার পরে এ বিলে দেশী প্রজাতির বিলুপ্ত প্রায় মাছের সন্ধান পাওয়া গেছে। মাছের জন্য উপযুক্ত পরিবেশ রক্ষা করতে পারলে বিলুপ্ত মাছগুলোকে আবার ব্যাপক হারে ফিরিয়ে আনা সম্ভব বলে জানিয়েছে মৎস বিভাগ। সৈয়দপুর পৌরসভার মেয়র আমজাদ হোসেন সরকার (রাবেয়া থেকে বসুনিয়া মোড়) রাস্তার দু’ধারে বিল ও মালিকানা মাছের খামারের পাশে পৌরসভার পরিত্যাক্ত ময়লা বজ্য ফেলার স্থান নির্ধারন করার হীন সিদ্ধান্তে সৈয়দপুর প্রশাসন, স্থানীয় সুধী সমাজসহ সাধারণ মানুষজন তীব্র ক্ষোভ প্রকাশ করে সৈয়দপুর পৌরসভার মেয়রের বিরুদ্ধে। বসুনিয়া মোড়ের স্থানীয় বাসিন্দা আজিজ বলেন, এই দিক দিয়ে আপনি দুই এক পাও হাটতে পারবেন না, র্দূগন্ধে বমি করে ফেলবেন। স্থানীয় বাসিন্দা আরিফ হোসেন বলেন, ভাই এই নোংরা বজ্য গুলো পানির সাথে পুকুরে ও বিলে পড়তেছে, পানি দূষিত হয়ে বিভিন্ন দেশি প্রজাতির ও চালানি মাছ মারা যাচ্ছে, মেয়র কোন ভাবে আমাদের কথা শুনছে না। আপনারা খোজ নিয়ে দেখেন এলাকায় কত মানুষজন গন্ধে অসুস্থ্য হয়ে পড়েছে। এ বিষয়ে সৈয়দপুর পৌরসভার মেয়র আমজাদ হোসেন সরকার (ভজে) মুঠো ফোনে কল করা হলে তিনি ফোন না ধরায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top