নীলফামারীর সৈয়দপুর কাশিরাম বেলপুকুর চেয়ারম্যানের বিরুদ্ধে অনিয়ম দূর্নীতির তদন্ত প্রতিবেদন হিমঘরে

Photo1.jpg


স্টাফ রিপোর্টারঃ ঈদ-উল-আজহার আগে সরকারের বরাদ্দ দেয়া ১০ কেজি করে ভিজিএফ চাল জোটেনি নীলফামারীর সৈয়দপুরের কাশিরাম বেলপুকুর ইউনিয়নের ৪শ’ গরীব পরিবারের ভাগ্যে। ভূয়া ব্যক্তিকে তালিকাভূক্ত করে এসব চাল আত্মসাৎ করা হয়েছে।
ঈদকে সামনে রেখে ওই ইউনিয়নের ৯হাজার ৯শ’ ৯৮টি কার্ডের বিপরীতে বরাদ্দ দেয়া হয় ৯৯হাজার ৯শ’৮০ মেট্রিক টন চাল। প্রতিটি কার্ডের অনুকুলে ১০ কেজি করে বিতরনের নির্দেশনা দেয়া হলেও অনেকেরই ভাগ্যে জুটেনি এ চাল। ত্রাণ বঞ্চিতদের অভিযোগের প্রেক্ষীতে সংশ্লিষ্ট চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম, দূর্নীতি ও স্বেচ্ছচারিতার অভিযোগ তদন্তে প্রমানিত হলেও এখনও নেয়া হয়নি আইনী পদক্ষেপ।
তদন্ত প্রতিবেদন সুত্রে জানা গেছে, ঈদ উপলক্ষ্যে বরাদ্দ দেয়া চাল চলতি বছরের ২৭জুলাই ও ২৮জুলাই সুবিধাভোগীদের মাঝে বিতরনের নির্দেশনা থাকলেও চেয়ারম্যান এনামুল হক চৌধুরী খেয়াল খুশিমত সরকারী নির্দেশনা উপেক্ষা করে ৩০জুলাই বিতরন শুরু করেন। এ সময় অধিকাংশ কার্ডধারী ছিল অপ্রাপ্ত বয়স্ক এবং একই কার্ডধারী একাধীক কার্ড নিয়ে চাল নিতে আসেন। এদের মধ্যে বেশিরভাগ কার্ডধারী প্রকৃত ভোক্তা নয়। সরকারী খাদ্য গুদাম থেকে আমন মানের চাল সরবরাহ করা হলেও কার্ডধারীদের মাঝে বিতরন করা হয় নি¤œমানের চাল। মান সম্মত চাল পরিবর্তন করে নি¤œমানের চাল বিতরন করার সময় বিক্ষুব্ধ ভোক্তা সাধারণ ক্ষোভ প্রকাশ করেন।
অনুসন্ধ্যানে জানা গেছে যে, মৃত ব্যক্তির নাম, পাশর্^বর্তী ইউনিয়নের বাসিন্দা, একই ব্যক্তির নাম একাধিকবার, একই ব্যক্তির কখনও স্বামী, আবার কখনও তার বাবার নাম লিখিয়ে এবং একই ব্যক্তির নাম দিয়ে ভিন্ন ভিন্ন ঠিকানা দেখিয়ে তালিকাভুক্ত করে তাদের নামে চাল বিতরণ দেখানো হয়েছে। এছাড়াও অনেক তালিকাভুক্ত দরিদ্র ব্যক্তিকে চাল দেওয়ার জন্য ¯িø্প দেয়া হলেও তারা কোন চাল পায়নি। তারা এসব ¯িøপ নিয়ে চাল পাওয়ার আশায় এখনও চেয়ারম্যান-মেম্ববাদের বাড়ি বাড়ি ঘুরছে।
কাশিরাম বেলপুকুর ইউনিয়নে ভিজিএফ চাল বিতরনে অনিয়ম, দূর্নীতি ও স্বেচ্ছচারিতার অভিযোগ তদন্তে গঠিত ৩সদস্য বিশিষ্ট কমিটির আহবায়ক ছিলেন সৈয়দপুর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. রাশেদুল হক। কমিটির অন্যান্য কর্মকর্তা ছিলেন, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মাহমুদ হাসান ও উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা আল মিজানুর রহমান। এ কমিটি গত ৫আগষ্ট সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট তদন্ত প্রতিবেদন দাখিল করা হলেও আজ পর্যন্ত নেয়া হয়নি আইনী পদক্ষেপ।
এ ব্যাপারে চেয়ারম্যান এনামুল হক চৌধুরীর মুঠো ফোনে বলেন, তদন্ত প্রতিবেদন সঠিক। তবে এর সিন্ধান্ত নেয়ার এখতিয়ার স্থানীয় সরকার মন্ত্রনালয়ের। এ পর্যন্ত কোন চিঠিপত্র আমি পাইনি।
এ ব্যাপারে নীলফামারী জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আব্দুল মোতালেব সরকার বলেন, সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার তদন্ত প্রতিবেদন পাওয়া গেছে। আগামী এক সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top