করোনা মোকাবেলায় প্রস্তুত নীলফামারী

Nilphamari-photo-29.03.2020.jpg


এসএপ্রিন্সঃ নীলফামারী জেলায় করোনা পরিস্থিতি মোকাবেলায় জেলায় ছয় উপজেলায় ছয়টি অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে। আইসোলেশন শয্যা প্রস্তুত রাখা হয়েছে ১৩৮টি। করোনা আক্রান্ত ব্যক্তির চিকিৎসার জন্য চিকিৎসক ও সেবিকাদের জন্য পাওয়া গেছে ২৭৫টি পিপিই। ১১১জন চিকিৎসক ও ১৭৩ জন সেবিকা প্রস্তুত রয়েছেন।
করোনা পরিস্থিতির নিয়ে রবিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সাংবাদিকদের ওই তথ্য জানানো হয়। এসময় বিভিন্ন গণমাধ্যম কর্মীদের উপস্থিতিতে জেলার সর্বশেষ পরিস্থিতি তুলে ধরেন জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী ও সিভিল সার্জন রনজিৎ কুমার বর্মন।
সভায় জানানো হয়, রবিবার পর্যন্ত জেলায় কোনো করোনা ভাইরাসের রোগী সনাক্ত হয়নি। ৩৩১ জন বিদেশ ফেরতের মধ্যে হোম কোয়ারেণ্টিনে আছেন ২০৫জন। ১২৬ জনের হোম কোয়ারেণ্টিন শেষে হয়েছে। তারা সকলে সুস্থ্য আছেন।
জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী বলেন, “বর্তমান পরিস্থিতিতে কোনো মানুষই যাতে অনাহারে না থাকেন এজন্য সরকার বিশেষ বরাদ্দ দিয়েছেন। প্রয়োজন ভিত্তিক খাদ্য সহায়তায় জেলায় বরাদ্দ পাওয়া গেছে ২০০ মেট্রিক টন চাল ও নগদ নয় লাখ টাকা। এরই মধ্যে জেলার ৬ উপজেলা ও ৪ পৌরসভায় দেয়া হয়েছে। মজুদ রাখা হয়েছে ১৫৪ মেট্রিক টন চাল ও তিন লাখ টাকা। নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার নিয়ন্ত্রণ ও সামাজিক দূরত্ব বজায় রাখতে নিয়মিত ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হচ্ছে”।
সিভিল সার্জন রনজিৎ কুমার বর্মন বলেন,“জেলায় এখন পর্যন্ত করোনা সন্দেহভাজন কোনো রোগী পাওয়া যায়নি। এরই মধ্যে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনা পরীক্ষার যন্ত্র স্থাপনের কাজ শুরু হয়েছে। নমুনা সংগ্রহের কৌশল আমাদেরকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেখানো হয়েছে”।
নীলফামারী জেনারেল হাসপাতালের নতুন একটি ভবনে ৬০ শয্যারসহ ওই হাসপাতালে ৬৮ শয্যার আইসোলেশন ওয়ার্ড খোলা হয়েছে। চিকিৎসক ও সেবাদানকারীদের প্রয়োজনে কোয়ারেণ্টিনে রাখার ব্যবস্থাও করা হয়েছে। এছাড়া ১০০ শয্যার সৈয়দপুর হাসপাতালে ৫০ শয্যা এবং চারটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০ শয্যার আইসোলেশন ওয়ার্ড প্রস্তুত করা হয়েছে। সাধারণ চিকিৎসার জন্য বিভিন্ন হাসপাতালে ৫৫০টি শয্যা আছে বলে জানান তিনি।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আবদুল মোতালেব সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাহারুল ইসলাম, জেলা ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তা এস এ হায়াত, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এলিনা আকতার, সাংবাদিক তাহমিন হক, মীর মাহমুদুল হাসান, ভুবন রায় নিখিল, হাসান রাব্বি প্রধান, মিল্লাদুর রহমান, আতিয়ার রহমান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top