নীলফামারীর সৈয়দপুরে রেলওয়ের জমিতে অবৈধভাবে গড়ে উঠছে বহুতল ভবন

Nil-Photo-26-11-2020.jpg


বিশেষ প্রতিবেদকঃ দুর্নীতি দমন কমিশনে (দুদক) মামলা চলমান থাকার পরও নীলফামারীর সৈয়দপুরে রেলওয়ের জমিতে অবৈধভাবে গড়ে তোলা হচ্ছে বহুতল ভবন। ইতোমধ্যে শহরের বাণিজ্যিক এলাকায় শতাধিক দুই থেকে পাঁচ তলা ভবন গড়ে উঠেছে। এছাড়াও সারা বছরই গড়ে তোলা হচ্ছে নতুন নতুন ভবন। স্থানীয় রেলওয়ে কর্তৃপক্ষ দখলদারদের বিরুদ্ধে আইনী পদক্ষেপ নিলেও থামছে না ভবন নির্মাণের কর্মযজ্ঞ। এ যেন পুরোপুরি জবর দখলের রাজত্বে পরিণত হয়েছে। দেশের আইন-কানুন রেলওয়ের ভ‚মির অবৈধ দখলদাররা আমলেই নিতে চাইছেন না। এমন অভিযোগ মিলেছে শহরের ধনাঢ্য ব্যবসায়ী জয়নাল আবেদীনের বিরুদ্ধে। এই ধনাঢ্য ব্যক্তি রেলের গোডাউন ভেঙ্গে বহুতল মার্কেট গড়ে তুলছে।
রেলওয়ের পার্বতীপুরের ভ‚-সম্পদ বিভাগের ৮নং কাচারীর ফিল্ড কানুনগো জিয়াউল হক জানান, শহরের শহীদ ডা. সামসুল হক সড়কে রেলওয়ের জি বøকে ৭০০৪ নং দাগে ৬৩৭নং একটি গোডাউন ছিল (গ্রেইন সপ)। যার আয়তন সাত হাজার ৯৭৫ বর্গফুট। এটি আলহাজ্ব জয়নাল আবেদীন ১৯৮৪ সালের ২ ফেব্রæয়ারী শর্তসাপেক্ষে লিজ নেন। কিন্তু টেম্পারিং করে বন্দোবস্তের লাইসেন্সে ৯৯ বছর বসিয়েছেন। অথচ রেলওয়ের ভ‚-সম্পদ আইনে কোনভাবেই এক বছরের বেশি লিজ বা লাইসেন্স দেয়ার বিধান নেই। ওই গোডাউনের পাশে ৭০০৩ নং দাগে তিন হাজার ৬০০ বর্গফুট রেলওয়ের পতিত জায়গাটিও তিনি দখলে নিয়ে বহুতল ভবন গড়েছেন। বর্তমানে তিনি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মজিদ ও শহীদ ডা. সামসুল হক সড়কে এগার হাজার ৫৮০ বর্গফুট জায়গায় অবৈধভাবে বহুতল ভবন নির্মাণ করে মার্কেট তৈরী করছেন। নির্মিত মার্কেটের দোকান ঘরের প্রতিটি পজেশন ২০ থেকে ২৫ লাখ টাকায় হস্তান্তর করছেন। এ যাবত কমপক্ষে শতাধিক দোকানঘর হস্তান্তর করে প্রায় কয়েক কোটি টাকা পকেটস্থ করেছেন বলে অভিযোগ উঠেছে।
এমন অবস্থায় তিনি রেলওয়ের ভ‚-সম্পদ আইনের সকল নিয়মনীতি ভঙ্গ করেছেন। কানুনগো জিয়াউল হকের দেয়া তথ্য মতে, রেলওয়ের ভ‚মিতে লিজ গ্রহিতা ব্যক্তি কোনভাবেই স্থায়ী (পাকা) অবকাঠামো নির্মাণ করতে পারবেন না। এমনকি পৌর কর্তৃপক্ষ নকশাও অনুমোদন করার ক্ষমতা সংরক্ষণ করেন না। তারপরও ১৯৯১ সালের পৌর চেয়ারম্যানের দেয়া নকশা দেখিয়ে আলহাজ্ব জয়নাল আবেদীন রেলওয়ের ভ‚মিতে ভবন নির্মাণ করছেন। অথচ ১৯৮৫ সালে সৈয়দপুর পৌরসভার আয় বাড়াতে রেলওয়ে কর্তৃপক্ষ কয়া, নিয়ামতপুর ও সৈয়দপুর মৌজা মিলে ২৫ একর ৭৫ শতক জমি নীলফামারী জেলা প্রশাসকের মাধ্যমে পৌর কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করে। সেই সময় জমি হস্তান্তর শর্তাবলীতে বলা হয়, পৌর কর্তৃপক্ষ রেলওয়ের ভ‚-সম্পদ থেকে আয় করলেও কোনভাবেই ভ‚-সম্পদে স্থায়ী অবকাঠামো নির্মাণের নকশা অনুমোদন দিতে পারবে না। অথচ বাণিজ্যিক শহর সৈয়দপুরে অহরহ বহুতল ভবন গড়ে উঠছে নকশা ছাড়াই।
রেলওয়ের ওই কর্মকর্তার দেয়া তথ্যে জানা যায়, ১৯৮৪ সালে স্টেশন কমিটির কাছে লিজ বাবদ মাত্র এক বছরের ভাড়া পরিশোধ করেছে আলহাজ্ব জয়নাল আবেদীন। বর্তমানে তার ৩৫ বছরের ভাড়া বকেয়া আছে। রেলওয়ে কর্তৃপক্ষ বকেয়া আদায়ের জন্য নীলফামারীর জেলা প্রশাসকের আদালতে তার বিরুদ্ধে সার্টিফিকেট মামলা দায়ের করেছেন। মামলায় বকেয়া টাকার পরিমাণ দেয়া হয়েছে ৭৯ লাখ ৬৪ হাজার ২১২ টাকা। রেলওয়ের ভ‚-সম্পদ লিজ আইন মতে প্রতি বছর ভাড়ার টাকা পরিশোধ করে লিজের লাইসেন্স নবায়ন করা যাবে। কিন্তু আলহাজ্ব জয়নাল আবেদীন প্রায় ৩৫ বছর ধরে লিজ নেয়া গোডাউন ও ভ‚মির ভাড়া রেলওয়ের কোষাগারে জমা করেননি। সেক্ষেত্রে তার লিজ বা লাইসেন্স অনেক আগেই বাতিল হয়েছে। তারপরও রেলভ‚মিতে তিনি বহাল তবিয়তে অবস্থান করছেন।
এজন্য দুদক আইনে আলহাজ্ব জয়নাল আবেদীনের বিরুদ্ধে অভিযোগ দেয়া হয়েছে। দুদক কর্তৃপক্ষ অনুসন্ধান শেষে তার বিরুদ্ধে যথাযথ আইনী পদক্ষেপ নিবেন বলে রেলওয়ের ওই ভ‚-সম্পদ কর্মকর্তা জানান।
অভিযোগ বিষয়ে জানতে কথা হয় আলহাজ্ব জয়নাল আবেদীনের সঙ্গে কথা হয়। তিনি জানান, এক বছরের স্থলে লাইসেন্সের টেম্পারিং করে আমি ৯৯ বছর বসাইনি। আমি যখন গোডাউন ঘরটি লিজ নেয়ার আবেদন করি তখন রেলওয়ে কর্তৃপক্ষ আমাকে বলে যে নিজ অর্থে গোডাউন ঘরটি মেরামতসহ পুনঃনির্মাণ করলে বরাদ্দ দেয়া হবে। তখন কর্তৃপক্ষের পত্রের জবাবে আমি বলি যে, আমাকে ১০০ বছরের জন্য লিজ দেয়া হলে আমি গোডাউন ঘরটি পুনঃনির্মাণ করব। রেলওয়ে কর্তৃপক্ষ আমার জবাব পেয়ে ৯৯ বছরের জন্য লিজ প্রদান করে। এদিকে বকেয়া ভাড়ার টাকা আদায়ের সার্টিফিকেট মামলা বিষয়ে তিনি বলেন, পৌর কর্তৃপক্ষকে রেলওয়ে ভ‚মি হস্তান্তর করার পর আমি ভাড়ার টাকা পৌর তহবিলে নিয়মিত জমা করে আসছি। সে কারণে রেলওয়ে কর্তৃপক্ষকে ভাড়ার টাকা দেয়া হয়নি। তিনি নিয়ম কানুন মেনে রেলওয়ে জমি ভোগদখল করছেন বলে দাবি করেন। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন সৈয়দপুর শহরের রেলওয়ের ৯০ ভাগ বাণিজ্যিক ভ‚মি সেই সময়ের পাকিস্তান সমর্থক উর্দুভাষীরা বহাল তবিয়তে হাইরাইজ বিল্ডিং বানিয়ে ভোগদখল করে আসছে। তাদের বিরুদ্ধে কিন্তু কোথাও কোন অভিযোগ নেই। অথচ মাত্র ১০ ভাগ রেলওয়ের ভ‚-সম্পদ ভোগকারী বাঙালিদের বিরুদ্ধে অভিযোগের শেষ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top