ডিমলায় ক্ষতিকর পোকা দমনে আলোকফাঁদ স্থাপন

120996532_.jpg


ডিমলা প্রতিনিধিঃ ক্ষতিকর পোকামাকড়ের আক্রমণ থেকে ফসল রক্ষায় রোপা আমন ক্ষেতে ক্ষতিকর পোকার উপস্থিতি পর্যবেক্ষণের জন্য ডিমলা উপজেলা কৃষি অফিসের উদ্দ্যোগে দক্ষিন সুন্দরখাতা গ্রামে আলোকফাঁদ স্থাপন করা হয়েছে।
এ সময় রোপা আমন ক্ষেতে ক্ষতিকর পোকামাকড় দমনে করনীয় সমন্ধে বক্তব্য রাখেন, কৃষিবিদ কনক চন্দ্র রায়, কৃষি সম্প্রসারণ অফিসার নাজমুল হক, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার শাহিনুর রহমান। কৃষি সম্প্রসারণ অফিসার কনক চন্দ্র রায় বলেন, এ বছর আমন ধানে বিপিএইচ এর আক্রমণের সম্ভবনা রয়েছে। এজন্য কৃষকদের নিয়মিত মাঠ পরিদর্শন করতে হবে এবং পরিদর্শনকালে গাছের গোড়া ভাল করে খেয়াল করতে হবে বিপিএইচ আছে কিনা। যদি একটি ধানের গোছায় ৪টি মা বিপিএইচসহ মোট সাতটির বেশি বিপিএইচ থাকে তবে নিম্নবর্ণিত দমন ব্যবস্থাপনা গ্রহণ করতে হবে।
১নং বিলি কেঁটে দেওয়া ২নং পানি বের করে দেওয়া ৩নং আনুমোদিত কীটনাশক সঠিক মাত্রায় ও সঠিক নিয়মে প্রয়োগ করা।
কৃষি অফিস সূত্রে জানা যায়, এই বছরে ডিমলা উপজেলায় ১৯হাজার ৯শ৬০ হেক্টর জমিতে রোপা আমন ধান চাষ হয়েছে। সরকারী নির্দেশনা মোতাবেক নির্বিঘেœ রোপা আমন ধান উৎপাদন করতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সদা তৎপর রয়েছে।
এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সেকেন্দার আলী জানান যে, নির্বিঘেœ রোপা আমন ধান উৎপাদন করতে নিয়মিত অতন্দ্র জরিপ, দলীয় আলোচনা, আলোকফাঁদ স্থাপনের মাধ্যমে কৃষকদের সচেতনতা বৃদ্ধিসহ কৃষকদের মাঝে লিফলেট, বালাইনাশক প্রেসক্রিপশন বিতরন অব্যাহত আছে। সেজন্য উপসহকারী কৃষি অফিসারদের প্রয়োজনীয় দিক নির্দেশনা জন্য মাঠ পর্যায়ে তদারকি চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top