নৌকা মঞ্চে নীলফামারীতে হচ্ছে জেলা আওয়ামীলীগের সম্মেলন

Al-Counsil_Nilphamari.jpg

এসএপ্রিন্স

দলীয় প্রতিক ‘নৌকা মঞ্চে’ এবারের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে নীলফামারী জেলা আওয়ামীলীগের। ৫ডিসেম্বর বৃহস্পতিবার শহরের শহীদ মিনার প্রাঙ্গণে দীর্ঘ ১৩বছর পর এই সম্মেলন হচ্ছে। সম্মেলনের জন্য ইতোমধ্যে প্রস্তুত হচ্ছে প্রাঙ্গণ। শহরের বিভিন্ন প্রান্তে স্থাপন করা হয়েছে ব্যানার-ফেস্টুন আর বিলবোর্ড। প্রতিদিন সন্ধ্যায় প্রচার মিছিল হচ্ছে বিভিন্ন অঙ্গ সহযোগী সংগঠনের উদ্যোগে।

সম্মেলন ঘিরে শহীদ মিনার প্রাঙ্গণ এবং চৌরঙ্গি মোড়ে অবস্থিত দলীয় কার্যালয়ে বিভিন্ন পর্যায়ের নেতা কর্মীদের উপস্থিতি যেন মিলন মেলায় পরিণত হয়েছে। মঞ্চ দেখতে আসছেন উপজেলা নেতারাও।

সম্মেলনের মাধ্যমে দল আরো গতিশীল, শক্তিশালী এবং যোগ্য ত্যাগী ও বঙ্গবন্ধুর প্রকৃত কর্মীদের মুল্যায়ন হবে এমনটাই প্রত্যাশা করছেন তৃণমুল নেতারা।

দলীয় সুত্র জানায়, সম্মেলনের উদ্বোধন করবেন বাংলাদেশ আওয়ামীলীগের সভাপতি মন্ডলীর সদস্য রমেশ চন্দ্র সেন এমপি।

এতে প্রধান অতিথি হিসেবে সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের ও প্রধান বক্তা হিসেবে যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক বক্তব্য দেবেন। এছাড়া বিশেষ অতিথি হিসেবে নীলফামারী-২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নুর ও বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক উপস্থিত থাকবেন।

২০০৬সালের এপ্রিলে সম্মেলনের মাধ্যমে জেলা আওয়ামীলীগের সভাপতি হিসেবে নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ এবং সাধারণ সম্পাদক হিসেবে সদর উপজেলার সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মমতাজুল হক নির্বাচিত হন।

পরে ২০১২সালের জানুয়ারীতে পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেন দলের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তবে এবারের সম্মেলনে সভাপতি হিসেবে কারো নাম আসলেও সাধারণ সম্পাদক পদে এসেছে দু’জনের। এদের মধ্যে জেলা আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মিজানুর রহমান ও জেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি কামরুজ্জামান কামরুল।

তারা দু’জনই ছাত্রলীগের প্রাক্তন নেতা ছিলেন। মিজানুর রহমান ৯০দশকে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এবং কামরুল ১৯৯২-১৯৯৭সাল পর্যন্ত জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বে ছিলেন।

সাধারণ সম্পাদক প্রার্থী মিজানুর রহমান বলেন, প্রবীণ এবং নবীণের সমন্বয়ে দল পরিচালনার উদ্যোগ নিয়েছেন নেত্রী। সেক্ষেত্রে আমরা যারা ছাত্রলীগ করেছি এবং মনে প্রাণে দলের সাথে রয়েছি আমরা মুল্যায়ন চাই।

তিনি বলেন, ছাত্রলীগের প্রাক্তন নেতারা দলের শীর্ষ পদে আসীন হতে পারছে না। এবারের সম্মেলনে এটি হবে আমি আশা করি।

জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আরিফ হোসেন মুন বলেন, দীর্ঘদিন সম্মেলন না হওয়ায় দায়িত্বে আসতে পারেনি অনেকে। কারণ আওয়ামীলীগ বড় একটি দল। নেতৃত্বের প্রতিযোগীতা রয়েছে।

তিনি বলেন, বর্তমান সভাপতি ও সাধারণ সম্পাদকের দক্ষ নেতৃত্বের কারণে আওয়ামীলীগ ঐক্যবদ্ধ এবং সুদৃঢ় হয়েছে। এবারের সম্মেলনের মাধ্যমেও দলের দায়িত্ব তাদের হাতেই ন্যস্ত হবে বলে আমি আশা করি।

জেলা আওয়ামীলীগের সভাপতি ও নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ বলেন, আওয়ামীলীগ একটি বড় এবং গণতান্ত্রিক দল। প্রার্থী যে কেউ হতে পারেন। এক্ষেত্রে কাউন্সিলরগণ সিদ্ধান্ত নেয়ার মালিক।

দল পরিচালনার মুল্যায়ন তিনি সবপর্যায়ের নেতা কর্মীদের উপর ছেড়ে দিয়ে বলেন, কাউন্সিলরগণ যদি আমাকে না চান তাহলে একজন কর্মী হিসেবে আওয়ামীলীগের সাথে থাকবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top