নীলফামারীর উত্তরা ইপিজেডে বানিজ্যমন্ত্রী

NilPhamari-Pic-01-04.08.2019.jpg

দেশবন্ধু গ্রুপের অন্যতম প্রতিষ্ঠান দেশবন্ধু টেক্সটাইল মিলস্ এর আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে। রবিবার দুপুরে নীলফামারীর উত্তরা ইপিজেডের অভ্যন্তরে দেশবন্ধু টেক্সটাইল মিলস্ লিমিটেডের নিজস্ব ফ্যাক্টরীর চত্বরে আনুষ্ঠানিকভাবে উদ্ধোধন করা হয়েছে। প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে উদ্ধোধন করেন বানিজ্যমন্ত্রী টিপু মুনশি।

দেশবন্ধু গ্রæপের চেয়ারম্যান গোলাম মোস্তফার সভাপতিত্বে উদ্ধোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বেপজার চেয়ারম্যান মেজর জেনারেল এস,এম সালাউদ্দিন, রংপুর অঞ্চলের কর কমিশনার আহসানুল হক,নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, পুলিশ সুপার মুহাঃ আশরাফ হোসেন, নীলফামারী জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ। স্বাগত ও শুভেচ্ছা বক্তব্য রাখেন, যথাক্রমে দেশবাংলা গ্রæপের ব্যবস্থাপনা পরিচালক গোলাম রহমান ও দেশবাংলা গ্রæপের উৎপাদন শাখার পরিচালক কিশোর কুমার।

 

বেপজা মেজর জেনারেল এস,এম সালাউদ্দিন তার বক্তব্যে বলেন, বেপজা দেশের আটটি ইপিজেডের মাধ্যমে দেশের উন্নয়নে অগ্রনী ভুমিকা পালন করছে।

দেশবন্ধু গ্রæপের চেয়ারম্যান গোলাম মোস্তফা তার বক্তব্যে বলেন, বাংলাদেশ আজ আর অবহেলিত নয়। আগামী দশ বছরের মধ্যে আমরা জাাপানের চেয়ে কম অংশ থাকবোনা। আজ চীন বাংলাদেশে সব থেকে বেশী বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে। তিনি বলেন দেশবন্ধু গ্রæপ পরিবেশ বান্ধব হিসাবে গড়ে তোলা হচ্ছে। তারই প্রেক্ষপটে নীলফামারীর উত্তরা ইপিজেডে দেশবন্ধু টেক্সটাইল মিলস্ কে পরিবেশ বান্ধব হিসাবে নির্মান করা হয়েছে। তিনি জানান এই প্রতিষ্ঠানে আট হাজার শ্রমিক কাজ করবে। এই প্রতিষ্ঠান শতভাগ রপ্তানি বান্ধব প্রতিষ্ঠান। যাতে এমব্রয়ডারীডেনিম গার্মেন্টস,ওয়াশিং ইউনিট এবং প্রিন্ট সুবিধা রয়েছে। প্রতি বছর এখান হতে এক কোটি ৭৪ লাখ ৭২ হাজার পিছ ডেনিম /চিনো/কার্গো প্যান্ট,আউটওয়্যার,ফেন্সিএপ্যারেলস উৎপাদনে সক্ষম হবে। দেশবাংলার এই টেক্সটাইলস (ডিটিএএল) ১৬টি আলাদা ফ্লোর ইউনিট করা হয়েছে। যার আয়তন ৭১,৭৫০ বর্গফুট এবং সর্বমোট আয়তন ২,৭১,২৭২ বর্গফুট।এতে ইটিপি প্লান্ট ও ওয়াশিং প্ল্যান্ট সুবিধাও বাস্তবায়িত হবে। তিনি আরো জানান দেশবন্ধু টেক্সটাইলস তার পরিবেশ বান্ধব গ্রীন ফ্যাক্টরীরর মাধ্যমে মনোনিবেশ করেছে যা পরিবেশ গত সমস্যা নিরসন ও জ্বালানি উৎকর্ষতা বৃদ্ধি করা।তিনি বলেন উত্তরা ইপিজেডে দেশবন্ধু টেক্সটাইল এর অবকাঠামো ইউএসজি বিসি এর মানদন্ড অনুসারে এবং শ্রীলংকান কনসালটেন্টের সহায়তায় তৈরী করা হয়েছে।

উল্লেখ যে, এ পর্যন্ত এখানকার ২০২টি প্লটের মধ্যে ১৫০টিতে বিনিয়োগ করেছে শিল্পপতিরা। দেশীয় শিল্পপতি ছাড়াও হংকং, চীন ও ভারতীয় কিছু প্রতিষ্ঠান এখানে বিনিয়োগ করেছে। এছাড়া গার্মেন্টস এক্সেসরিজ, ইলেক্টনিক্স, চশমা, পরচুলা, কফিন, চামড়ার ব্যাগ, জুতাসহ অনেক দ্রব্য আমদানি-রফতানির জন্য বিনিয়োগ করেছে কিছু প্রতিষ্ঠানও। স¤প্রতি ডিআইএজেট ই¯িপনিং এ্যান্ড নিটিং মিলস লিমিটেড ইপিজেডের একটি ভবন লিজ নিয়ে ইনভেস্টরস ক্লাব এ্যান্ড রিসোর্ট তৈরি করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top