নীলফামারীতে ছুটির দিনে ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় পতাকা উড়ছে।

received_768526318710230.jpeg

রাশেদুর রহমান
স্টাফ রিপোর্টার।

জাতীয় পতাকা উত্তোলনের কিছু নিয়ম রয়েছে যা সকলের মেনে চলার কথা বলা আছে। সরকারি ছুটির দিন ব্যাতীত সরকারি প্রতিষ্ঠান ও শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় পতাকা অফিস চলাকালীন উত্তোলনের কথা বলা আছে। অথচ সোমবার (২৫ মার্চ) বন্ধের এই দিনে জাতীয় পতাকা উড়তে দেখা গেছে নীলফামারীর জলঢাকা উপজেলার গোলমুন্ডা ইউনিয়নের আনছারীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।
এলাকাবাসীর অভিযোগ, মঙ্গলবার (২৫মার্চ) গনহত্যা দিবস সকাল ৯টায় স্কুল শিক্ষকরা এসে জাতীয় পতাকা উত্তোলন করে সেটি আর নামানো হয়নি।

স্কুল বন্ধ করে শিক্ষকেরা তালা দিয়ে চলে যায়। এরমধ্যে ১২টা ৩০মিনিট পর্যন্ত জাতীয় পতাকাটি উড়তে দেখে এলাকাবাসী।

স্থানীয় বাসিন্দা নাম প্রকাশ না শর্তে বলেন, স্কুলের মাঠ দিয়ে বাড়ি ফিরছিলাম তখন দেখি স্কুলের সামনে জাতীয় পতাকা উড়ছে। জাতীয় পতাকা টাঙানোর একটি নিয়ম আছে। সরকারি প্রতিষ্ঠান সেটা মানতে বাধ্য। আজ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ তবুও জাতীয় পতাকা উড়ছে এটা জাতীয় পতাকা অবমাননা করা।

স্কুলের প্রধান শিক্ষিকা(ভারপ্রাপ্ত) ইসমোআরা জানান, আজকে পতাকা উত্তোলন করা যাবে কিনা জানিনা, তবে উত্তোলন করা যায়, তাই আমি পতাকা টাঙ্গিয়ে রেখেছি।

এ ব্যাপারে বক্তব্য জানতে উপজেলা সহকারী শিক্ষা অফিসার আরমানা জাহান সিদ্দিকী মুঠোফোনে জানান ২৫ মার্চ স্কুলে জাতীয় পতাকা উত্তোলনের সরকারি কোনো নির্দেশনা আমরা পাইনি এবং কাউকে পতাকা টাঙাতেও বলিনি।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার শরিফা আক্তার বলেন, ‘আজ জাতীয় পতাকা উত্তোলনের কোনো সরকারি নির্দেশনা আমাদের নেই, তবে কেউ পতাকা টাঙ্গিয়ে থাকলেও এটা আমার জানা নেই।যদি কেউ পতাকা টাঙি্গয়ে রাখে তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এবিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসারেরসাথে মুঠোফোনে একাধিকবার চেষ্টা করে ও ফোন রিসিভ করেন নাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top