ভারতের বিহারে অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক যুদ্ধ, শান্তি ও মানবাধিকার বিষয়ক আলোচনা ও সংবর্ধনা-২০২৪

Screenshot_20240110-1209242.png

বিহার ইন্ডিয়া: সার্ক জার্নালিস্ট ফোরাম, বিহার, ইন্ডিয়া চ্যাপ্টার ও হিউম্যান রাইটস টুডে সহযোগিতায় ভারতের বিহার রাজ্যের ঐতিহাসিক বৈশালীর বুদ্ধ ফান অ্যান্ড ফুড ভিলেজ মিলনায়তনে অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক যুদ্ধ, শান্তি ও মানবাধিকার বিষয়ক আলোচনা ও সংবর্ধনা-২০২৪

অনুষ্ঠান যৌথভাবে উদ্বোধন করেন, আন্তর্জাতিক লোকসংস্কৃতি, মরিশাসের আহ্বায়ক মরিশাসের প্রাক্তন প্রধানমন্ত্রীর স্ত্রী ড. সরিতা বুধু,বিহার হিন্দি সাহিত্য সম্মেলন, পাটনার সভাপতি ড. অনিল সুলভ, পাটনার দূরদর্শন কেন্দ্রের অনুষ্ঠান প্রধান ড. রাজকুমার নাহার, মানবাধিকার আহ্বায়ক ড. শশী ভূষণ কুমার, সার্ক সাংবাদিক ফোরামের সভাপতি রাজু লামা এবং হ্যালো ঢাকা নিউজের তৃণমূল বার্তা সম্পাদক মোঃ আবদুর রহমান ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাঃ সরিতা বুধু বলেন- “অহিংসার মাধ্যমেই গণতন্ত্র ও শান্তি প্রতিষ্ঠা সম্ভব”

অনুষ্ঠানের বিশেষ অতিথি, সার্ক সাংবাদিক ফোরামের প্রেসিডেন্ট রাজু লামা শান্তির পরিবর্তে যুদ্ধের আলোচনা প্রত্যাখ্যান করে বলেন, শান্তির বিকল্প হিসেবে বিশ্বে মানবাধিকার নিশ্চিত করা অসম্ভব। তিনি বুদ্ধ ও মহাবীরের পথ অনুসরণ করা বর্তমান বিশ্বের প্রয়োজন উল্লেখ করে বলেন, সার্ক সাংবাদিক ফোরাম এই এজেন্ডায় অনড়।
অনুষ্ঠানের সভাপতি ডাঃ অনিল সুলভ বলেন, যুদ্ধের সময় ব্যাপকভাবে মানবাধিকার লঙ্ঘন হয়। বর্তমান পরিস্থিতি বিশ্বের জন্য ভালো নয়।

স্বাগত জানিয়ে সার্ক সাংবাদিক ফোরাম বিহারের সভাপতি ড. শশী ভূষণ কুমার বলেন, গণতান্ত্রিক ক্ষমতায়নের জন্য মানবাধিকার রক্ষা একান্ত প্রয়োজন। ডাঃ রাজকুমার নাহার বলেন, গণতন্ত্র হল শাসন ব্যবস্থার সর্বোত্তম পদ্ধতি। মানবাধিকার রক্ষা শান্তির জন্য অপরিহার্য শর্ত।
অনুষ্ঠানের বিশেষ অতিথি সার্ক জার্নালিস্ট ফোরামের সেক্রেটারি জেনারেল মোঃ আব্দুর রহমান বলেন, বৈশালী বিশ্বকে গণতন্ত্রের বার্তা দিয়েছেন এবং গণতান্ত্রিক চিন্তাধারা ছড়িয়ে দিয়েছেন, সারা বিশ্ব হোক মানবাধিকারের শান্তির সুবাতাস, চাই যুদ্ধ নয় শান্তি।

পদ্মশ্রী ড. জিতেন্দ্র কুমার বলেন, বিশ্বে আজ যুদ্ধের পরিবেশ বিরাজ করছে, যা মানবতার জন্য ভালো নয়।

পদ্মশ্রী রাজকুমারী দেবী ওরফে কিষাণ চাচী বলেন, আজ সারা বিশ্বে বুদ্ধ, মহাবীর ও গান্ধীর চিন্তার প্রয়োজন।
পদ্মশ্রী ড.শান্তি রাই তার ভাষণে বলেন, যুদ্ধ অনেক সমস্যার জন্ম দেয় এবং এটি কোনো সমস্যার সমাধান নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top