নীলফামারীর উত্তরা ইপিজেডে শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ ও অগ্নিসংযোগ

Capture-1024x492-1.png


এসএপ্রিন্সঃ
শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে শনিবার নীলফামারীর উত্তরা ইপিজেড’র এভারগ্রীন বিডি ফ্যাক্টরী লি:” এর বিক্ষুব্ধ শ্রকিকেরা দফায় দফায় বিক্ষোভসহ ফ্যাক্টরীর মুল ফটক ভাংচুর এবং অগ্নি সংযোগ করেছে। প্রায় তিন ঘন্টাব্যাপী বিক্ষোভ চলাকালে পাঁচটি কাভার্টভ্যান, অন্তত ১১টি মোটরসাইকেল ও কোম্পাণীর বিভিন্ন কাগজপত্রসহ কম্পিউটারে অগ্নিসংযোগ করেন শ্রমিকরা। উত্তরা ইপিজেড, নীলফামারী ও সৈয়দপুর দমকল বাহিনীর তিনটি ইউনিট ঘটনাস্থলে উপস্থিত হয়ে দুপুর ১২টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।
শনিবার সকাল ৭টা থেকে দুপুর ১১টা পর্যন্ত শ্রমিকেরা ছাটাইকৃতদের পুন:বহালের দাবীতে বিক্ষোভ অব্যাহত রাখে। পরিস্থিতি নিয়ন্ত্রনে মোতায়েন করা হয় অতিরিক্ত পুলিশ ও র‌্যাব।
ছাটাইকৃত একাধিক শ্রমিক জানান, বেপজার বিধি লঙ্ঘন করে এভারগ্রীন বিডি ফ্যাক্টরী লিমিটেড(পরচুলা তৈরী) কারখানাটি বিভিন্ন সময় শ্রমিক ছাটাই করে আসছে। করোনাকালীন সময়ে তার মাত্রা আরও বেড়ে যায়। এমনকি দীর্ঘদিন ধরে কাজে থাকা শ্রমিকদেরও ছাটাই করে কম মজুরীতে নতুন শ্রমিক নিয়োগ দিয়ে আসছে প্রতিষ্ঠানটি। করোনার মধ্যেও তারা সামাজিক দূরত্ব বজায় রেখে জীবনের ঝুকি নিয়ে ফ্যাক্টরীতে কাজ করেছে। হটাৎ করে করোনাকালে কর্তপক্ষ চার শতাধীক শ্রমিককে ছাটাই করেছে বিভিন্ন সময়ে।
তারা আরো অভিযোগ করে বলেন,“চলতি করোনা দূর্যোগে কর্মকালীন সময়ে স্বাস্থ্য সুরক্ষার জন্য হ্যাÐ স্যানিটাইজার ও সাবান সরবরাহ করেছে কোম্পাণী। স্বল্প মূল্যের এসব উপকরণ প্রদান করে মাস শেষে বেতন প্রদানের সময় প্রত্যের কাছ থেকে এক হাজার টাকা করে কর্তণ করা হয়েছে। যা আমাদের কাছে নীতি নৈতিকতা বহিভুত বলে হয়েছে। তাছাড়া কোম্পাণীতে শ্রমিকরা ওভারটাইম কাজ করলেও সঠিক মজুরী থেকে বঞ্চিত শ্রমিক। মাস শেষে তাদের হিসাবে অতিরিক্ত কাজের কর্মঘন্টা কম দেখিয়ে মজুরী কম প্রদান করেন তারা।
নাম প্রকাশে অনিচ্ছুক ওই কোম্পাণীতে কর্মরত এক শ্রমিক বলেন,“এসব সমস্যা দীর্ঘদিনের। এসব বিষয় নিয়ে কথা বলতে গেলে চাকুরী হারাতে হয়। কিন্তু করোনা পরিস্থিতিকালে সমস্যা আরও বেড়ে যাওয়ায় রাস্তায় নামতে হয়েছে আমাদেরকে”।
শ্রমিকদের অভিযোগের বিষয়ে এভারগ্রীণ প্রোডাক্ট ফ্যাক্টরী বিডি লিমিটেডের কোন কর্মকর্তা কথা বলতে রাজি হননি।
বেপজার জেনারেল ম্যানেজার এনামুল হক জানান, শুধুমাত্র এভারগ্রীন ফ্যাক্টরীতে কিছু সমস্যা দেখা দিয়েছে। তবে অন্যান্য ফ্যাক্টরীগুলোতে কোন সমস্যা নেই।
অতিরিক্ত পুলিশ সুপার এবিএম আতিকুর রহমান বলেন,“এই অসন্তোষ যাতে অন্য কোথাও ছড়িয়ে না যায় সেজন্য আমরা আপ্রাণ চেষ্টা করেছি এবং সফল হয়েছি। এখানে আসলে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা যেটুকু আমরা দেখেছি আসলে তারা তাদের ক্ষোভ প্রকাশ করেছেন, তাদেরকে উত্তেজিত করতে পারে এমন কোন কাজ আমরা করিনি। তাদেরকে বুঝিয়ে শুনিয়ে আমরা ফেরৎ পাঠিয়েছি।
নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী ও উপজেলা পরিষদ চেয়ারম্যান সাইদ মাহমুদ শ্রমিকদের সকল সমস্যার কথা শুনেন এবং এভারগ্রীন বিডি ফ্যাক্টরী লিমিটেডের কর্তপক্ষের সাথে বৈঠক করেন। শ্রমিকদের দাবী দাবা মানতে ফ্যাক্টরী কর্তৃপক্ষ রাজী হওয়ায় শ্রমিকরা তাদের আন্দোলন থেকে সরে দাড়ায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top