নীলফামারীতে চারালকাটা নদীর বালু বিক্রির ধুম ৭ ট্রাক্টর জব্দ

Nilphamari-Photo-02-01.jpg


স্টাফ রিপোর্টারঃ করোনা ভাইরাস প্রতিরোধে নীলফামারী জেলায় সকল ধরনের যানবাহন চলাচলে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হলেও তা মানছেন না অবৈধ বালু ব্যবসায়ীরা। সদর উপজেলার চারালকাটা নদীর খননকৃত বালু অবৈধ ভাবে ট্রাক ও ট্রাক্টরে বোঝাই করে নিয়ে যাওয়া হচ্ছে দেশের বিভিন্ন স্থানে।
চারালকাটা নদীর উত্তরপাড়া, বটতলা, তিনথানা মোড়সহ বিভিন্ন পয়েন্টে থেকে দিবা-রাত্রী প্রায় তিনশ’ ট্রলি ও ২০টি ট্রাকে চলছে বালু বিক্রির ধুুম।
গত রোববার সকাল ১১ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা পাচঁ ঘন্টাব্যাপি অভিযান চালিয়ে কচুকাটা উত্তরপাড়া পয়েন্ট থেকে ৭টি ট্রাক্টর জব্দ করেছে নীলফামারী সদর উপজেলার সহকারী (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বেলায়েত হোসেন।
নাম প্রকাশ না করার শর্তে এক ট্রাক্টর চালক জানায়, করোনা পরিস্থিতি প্রতিরোধে প্রশাসনিক কর্মকতাদের ব্যস্থতার সুযোগে অবৈধভাবে বালু বিক্রেয়ের সাথে জড়িত মহল আরো সক্রিয় হয়ে উঠে। আগের থেকে এখন অনেক বেশী পরিমানে বালু বিক্রি হচ্ছে।
অভিযোগ রয়েছে, নদীর খনন কাজ চলাকালীন সময়ে বিভিন্ন পয়েন্টে বালুর স্তুপ করে দির্ঘদিন ধরে রাতের আধারে ও দিনে বালু বিক্রি করছে একটি মহল।
জেলা প্রশাসন সূত্র জানায়, ইতোমধ্যে নীলফামারী জেলায় খননকৃত নদীর বালু বিক্রি বা অপসারনে জেলা বালু ব্যবস্থাপনা ও বিক্রয় কমিটি করা হয়েছে। কমিটির সিদ্ধান্তে বিভিন্ন নদী থেকে খননকৃত বালু নিলামে বিক্রি করে তা সরকারী কোষাগারে জমা করা হবে।
নীলফামারী সদর উপজেলার সহকারী (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বেলায়েত হোসেন জানান, চাড়ালকাটা নদীর খননকৃত বালু অবৈধ ব্যবসায়ীগন চুরি করে বিক্রয় করছে। এমন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ৭টি ট্রাক্টর জব্দ করা হয়েছে। যারা অবৈধভাবে বালু বিক্রয় করছেন তাদের বিরুদ্ধে মাটি ব্যবস্থাপনা ও বালু মহল আইনে ব্যবস্থা নেয়া হবে। গাড়ী মালিকদের বিরুদ্ধে ও ব্যবস্থা নেয়া হবে এবং এ অভিযান অব্যহত থাকবে।
উল্লেখ্য যে, বিগত ২০১৮ সালের ডিসেম্বর মাস থেকে নীলফামারী জেলায় চাড়ালকাটাসহ ১০টি নদীর ৩৪২ কিলোমিটার ১টি খাল খননের কাজ শুরু করেছে পানি উন্নয়ন বোর্ডের ৩টি ডিভিশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top