সর্বজনীন পেনশন সেবা নিয়ে প্রশ্ন ও উত্তর।

FB_IMG_1713707721276.jpg

এস.এম.আহসান হাবীব বাবু।

প্রশ্ন: যে সব প্রতিষ্ঠান ইতিমধ্যে বর্তমানে প্রচলিত পেনশন সুবিধা পাচ্ছে, তাদের এই সুবিধা কেন তুলে নেয়া হবে?

উত্তর: বর্তমানে কতিপয়/রাষ্ট্রায়নত/স্বায়ভ্বশাসিত/স্বশাসিত প্রতিষ্ঠান পেনশন সুবিধা পাচ্ছে। এসব প্রতিষ্ঠানে কর্মরত কর্মচারীদের পেনশন সুবিধা রহিত/বদ্ধ হবে না। এসব প্রতিষ্ঠানে আগামী ০১/০৭/২০২৪ তারিখ বা তার পরে যোগদানকারী কর্মচারীগণ প্রচলিত পেনশন সুবিধার পরিবর্তে নতুন সর্বজনীন পেনশন স্বীমের সুবিধা প্রাপ্য হবেন।

প্রশ্ন: পেনশন এ স্কীমে কারা আবেদন করতে পারবেন?

উত্তর : ১৮ বছর বা তদুর্ হতে ৫০ বছর বয়সী নাগরিকগণ আবেদন করতে পারবেন এবং ৬০ বছর পূর্ণ হলেই মাসিক ‘পেনশন পাবেন। ৫০ বছরের উর্ষারাও আবেদন করতে পারবেন, তবে সেক্ষেত্রে ১০ বছর চাঁদা প্রদানের পর পেনশন পাবেন।

প্রশ্ন: পেনশন স্কিমে মুনাফাসহ বছর শেষে কত টাকা জমা হলো চাঁদাদাতা কিভাবে জানতে পারবেন?

উত্তর: চাঁদাদাতা তার পেনশন আইডি দিয়ে www www.upension.gov.bd-এর আইটি সিস্টেমে প্রবেশ করে যে কোন সময় সহজেই বছর শেষে মুনাফাসহ জমাকৃত টাকার পরিমাণ সম্পর্কিত তথ্য জানতে পারবেন।

প্রশ্ন: চাকরি পরিবর্তন করলে নতুন পেনশন নম্বর গ্রহন করতে হবে কিনা?

উত্তর: চাকরি পরিবর্তন করলে নতুন পেনশন নম্বর গ্রহণ করতে হবে না। শুধু জাতীয় পেনশন কর্তৃপক্ষকে অবহিত করতে হবে।

প্রশ্ন: চাঁদাদাতার বয়স ৬০ বছর হওয়ার পর তিনি কিভাবে পেনশন পাবেন?

উত্তর: চাঁদাদাতার বয়স ৬০ বছর হওয়ার পর তার ব্যাংক হিসাবে অথবা মোবাইল ফিনাল্সিয়াল সার্ভিসের মাধ্যমে মাসিক পেনশন প্রদান করা হবে।

প্রশ্ন: কেবল অনলাইন রেজিস্ট্রেশন করলেই পেনশন স্কিমে অংশগ্রহণ করা যাবে নাকি কাগজপত্র জমা দিতে হবে?

উত্তর: প্রয়োজনীয় কাজগপত্রের হার্ডকপি জমা দেওয়ার প্রয়োজন হবে না। শুধু অনলাইনে রেজিস্ট্রেশন করে মাসিক টাকা জমা দিলেই হবে।

প্রশ্ন: গৃহিনীগণ কোন স্কিমে অংশ নিতে পারবেন?

উত্তর: গৃহিনীগণ স্বকর্মে নিয়োজিতদের জন্য প্রযোজ্য “সুরক্ষা” স্কিমে এবং বার্ষিক ৬০,০০০ টাকার কম আয়ের ক্ষেত্রে “সমতা ” স্কিমে অংশ নিতে পারবেন।

প্রশ্ন: চাঁদাদাতা এবং চাঁদাদাতার মনোনীত নমিনী বা নমিনীগণ মেয়াদপুূর্তির আগে মারা গেলে জমাকৃত টাকা কে পাবেন?

উত্তর: সংশ্লিষ্ট স্থানীয় সরকার প্রতিষ্ঠান প্রদন্ত উত্তরাধিকার সনদের ভিস্তিতে জমাকৃত টাকা মুনাফাসহ উত্তরাধীকার / উত্তরাধীকারগণকে প্রদান করা হবে।

প্রশ্ন: “প্রবাস” স্কিমে যোগদান করে বৈদেশিক মুদ্রায় প্রেরিত চাঁদার উপর সরকার ঘোষিত প্রণোদনা পাওয়া যাবে কিনা?

উত্তর: “প্রবাস” স্কিমে যোগদান করে বৈদেশিক মুদ্রায় প্রেরিত চাঁদার উপর সরকার ঘোষিত হারে প্রণোদনা পাওয়া যাবে। তবে, চাঁদা দাতাকে চাঁদার সম্পূর্ণ অংশ প্রেরণ করতে হবে। প্রণোদনার অর্থ অতিরিক্ত হিসেবে তার পেনশন হিসাবে জমা হবে।

প্রশ্ন: পেনশন স্কিম পরিচালনার যে কোনো পর্যায়ে কেউ যদি চাঁদা দিতে অপারগ হন তাহলে জমাকৃত সম্পূর্ণ অর্থ মুনাফাসহ ফেরত পাওয়া যাবে কি না?

উত্তর: চাঁদাদাতা পেনশন যোগ্য বয়সে উপনীত হবার পূর্বে চাঁদা প্রদানে অপারগ হলে এবং তিনি জীবিত থাকলে পেনশন যোগ্য বয়সে উপনীত হবার পর জমাকৃত টাকার উপর মাসিক পেনশন প্রাপ্য হবেন। পেনশন যোগ্য বয়সে উপনীত হবার পূর্বে মৃত্যুবরন করলে সেক্ষেত্রে নমিনী/নমিনীগন সমূদয় অর্থ এককালীন ফেরত পাবেন।

প্রশ্ন: মানুষ কেন ব্যাংকে টাকা না রেখে পেনশন স্কিমে রাখবে?

উত্তর: ব্যাংকে টাকা রাখলে আজীবন পেনশন প্রাপ্তির সুযোগ নেই। সর্বজনীন পেনশন স্কিমে অংশ নিলে চীদাদাতা আজীবন মাসিক পেনশন প্রাপ্ত হবেন বিধায় ভবিষ্যৎ আর্থিক নিরাপত্তা নিশ্চিত হবে।

প্রশ্ন: পেনশন স্কিমে অংশগ্রহণকারীগণের প্রদন্ত চাঁদার একটি অংশ কি সরকার বহন করবে?

উত্তর: চারটি স্কিমের মধ্যে কেবল “সমতা” স্কিমে চাঁদাদাতার প্রদন্ত চীদার সমপরিমাণ টাকা সরকার প্রদান করবে। এছাড়াও পেনশন কর্তৃপক্ষের যাবতীয় ব্যয় সরকার বহন করবে।

প্রশ্ন: ৫০ বছরের উপরে কেউ পেনশন স্কিমে যুক্ত হতে পারবেন কিনা?

উত্তর: পেনশন স্কিমে অংশগ্রহণের ক্ষেত্রে বয়সের কোনো উর্ধ্ব সীমা নেই। বিশেষ বিবেচনা ৬০ বছর বয়সেও যে কোন নাগরিক পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হতে পারবেন। সেক্ষেত্রে ৭০ বছর বয়স পূর্তির পর তিনি পেনশন প্রাপ্য হবেন। ৭০ বছর হওয়ার পূর্বে তিনি যদি মারা যান, তাহলে তার নমিনি মুনাফাসহ জমাকৃত অর্থ ফেরত পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top