নীলফামারীতে জমির দাবিতে মৃত বাবার জন্য খোড়া কবরে শুয়ে দাফনে বাধা

InShot_20240329_215012531.jpg


রাশেদুর রহমান সুমন
স্টাফ রিপোর্টার।

নীলফামারীতে জমির দাবিতে মৃত বাবার জন্য খোড়া কবরে শুয়ে দাফনে বাধা সৃষ্টি করেছেন ছেলে নওশাদ আলী (২৮)। পরে পুলিশের হস্তক্ষেপে পৃথক স্থানে দাফন কাজ সম্পন্ন হয়। ঘটনাটি শুক্রবার দুপুরে জেলা সদরের চাপড়া সরমজামি ইউনিয়নের যাদুরহাট বাটুলটারি গ্রামে ঘটে।

স্থানীয়রা জানায়, বার্ধক্য জনিত রোগে আক্রান্ত হয়ে শুক্রবার ভোরে মারা যান ওই গ্রামের মজিবুর রহমান (৬২)। তার দুই স্ত্রী রয়েছেন। মৃত্যুর আগে দ্বিতীয় স্ত্রীকে দুই শতাংশ এবং ওই স্ত্রীর ছোট ছেলেকে পাঁচ শতাংশ জমি লিখে দেন তিনি। এদিকে প্রথম স্ত্রীর তিন ছেলের মধ্যে ওয়াজেদ আলী, খয়রাত আলী ও নওশাদ আলীকে মৌখিকভাবে তিন শতাংশ জমি প্রদান করেন বাবা মজিবুর রহমান। কিন্তু জমি রেজিস্ট্রি করে দেওয়ার আগেই শুক্রবার ভোরে তার (মজিবুর রহমান) মৃত্যু হয়। মৃত্যুর আগে তিন ছেলেকে মৌখিক ভাবে দেওয়া জমি রেজিস্ট্রি করে না দেওয়ায় লাশ আটক করে বাবার জন্য খোড়া কবরে শুয়ে পড়েন মেজ ছেলে নওশাদ আলী। এঘটনায় স্বজনরা অনেক চেষ্টা চালিয়ে সে কাজ থেকে তাকে নিবৃত করতে না পারায় পুলিশে খবর দেয়। পরে পুলিশের হস্তক্ষেপে অন্যত্র কবর খুড়ে দাফন করা হয় মজিবর রহমানকে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে চাপড়া ইউনিয়ন পরিষদের ওয়ার্ড সদস্য মাহাবুল ইসলাম বলেন, ’জমি লিখে না দেওয়ায় বাবাকে কবর দিতে বাধা প্রদানের ঘটনাটি আসলেই দুঃখজনক। এ নিয়ে এলাকায় সমালোচনার ঝড় বইছে। পরে থানায় বিষয়টি জানালে পুলিশের হস্তক্ষেপে মৃত মজিবুরের দাফনকার্য সম্পন্ন হয়’।

নীলফামারী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তানভীরুল ইসলাম বলেন, ‘স্থানীয় গ্রাম পুলিশের মাধ্যমে খবর পেয়ে সেখানে পুলিশ পাঠানো হয়। পুলিশের উপস্থিতি টের পেয়ে কবরে শুয়ে থাকা নওশাদ আলী কবর থেকে উঠে পালিয়ে যায়। পরে গ্রামবাসীর সহযোগিতায় অন্যত্র কবর খুরে পুলিশের উপস্থিতিতে মজিবুর রহমানের দাফন সম্পন্ন করা হয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top