ডিমলায় কালভার্ট নির্মাণে কয়েক গ্রামের কৃষকের ভাগ্য বদল

FB_IMG_1708809616443.jpg

রাশেদুর রহমান সুমন
স্টাফ রিপোর্টার।

—————–
নীলফামারী ডিমলা উপজেলার বালাপাড়া ইউনিয়নের দক্ষিণ সুন্দরখাতা বনিকপাড়া গ্রাম দিয়ে পাশ্ববর্তী উপজেলার মৌজা পাঙ্গা যাওয়া মাটির রাস্তার উপর নির্মিত একটি বক্স কালভার্ট ভাগ্য বদলে দিয়েছে। সেই সাথে দুই পারের হাজারো মানুষের গ্রামীণ জনপদে যোগাযোগের দারুণ এক ব্যবস্থা সূচিত হয়েছে। গত ২০২২-২৩ অর্থ বছরে “উপজেলা শহর (নন মিউনিসিপ্যাল) মাস্টার প্লান ও প্রণয়ন মৌলিক অবকাঠামো উন্নয়ন প্রকল্প (UTMIDP)” এর অধীনে ৩৮ লক্ষ ৫ শত ৩২ টাকা চুক্তি মূল্য ব্যায়ে কেবিসি কনন্সট্রাকশন লিমিটেড, ট্রিজার ইসল্যান্ড (৪র্থ তলা) দিদির্শ্বরী সার্কুলার রোড শান্তিনগর ঢাকা-১২০৭ নামের ঠিকাদারি প্রতিষ্ঠান নির্মাণ কাজ শেষ করে। চলতি বছরের ১লা জানুয়ারি মাসে জনগণের চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হয় এই বক্স কালভার্টটি।
বালাপাড়া ইউনিয়নের ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য সাহার আলী বলেন, মৌসুমের একাংশ কাঁদা পানিতে ডুবে থাকতো এখানে একটি ব্রীজ বা কালভার্ট এবং যোগাযোগ ব্যবস্থা না থাকায় দুই ইউনিয়নের মানুষের কৃষি কাজ এবং স্কুল পড়ুয়া ছাত্র ছাত্রীদের কয়েক কিলোমিটার পথ ঘুরে যেতে হতো। বর্তমানে এই বক্স কালভার্টটি পাল্টে দিয়েছে এলাকার সব শ্রেণির মানুষের ভোগান্তি।
এলাকার আব্দুল আজিজ এর ছেলে মোঃ আছির উদ্দিন (কৃষক) আমাদের চাষাবাদের প্রায় সাতবিঘা আবাদি জমি বিস্তীর্ণভাবে আছে যা দেশ স্বাধীনের পর থেকে ১ ফসলি জমি হিসেবে ব্যবহার উপযোগী ছিল, কালভার্টটি নির্মাণ হওয়ার পর এখন থেকে একাধিক ফসল ফলিয়ে ভ্যান বা ট্রলি যোগে ঘরে তুলতে পারবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top