কিশোরগঞ্জে লেট ব্রাইটে আক্রান্ত হয়েছে আলু

kkk.jpg


কিশোরগঞ্জ(নীলফামারী) প্রতিনিধি ঃঘন কুয়াশা আর কনকনে শীতে ক্ষতির মুখে পরেছে কিশোরগঞ্জ উপজেলার আলু চাষিরা। লেট ব্রাইট রোগে আক্রান্ত হয়েছে আলুর ক্ষেত। কয়েকদিনের টানা শৈত্য প্রবাহ ও কনকনে শীতে লেট ব্রাইটের প্রাদুর্ভাব বেড়েছে। স্থানীয় কৃষকরা লেট ব্রাইট রোগকে ‘পালা’ বলে । বিশেষ করে বাঁশ ও গাছ সংলগ্ন আলু ক্ষেত লেট ব্রাইটে আক্রান্ত হয়েছে বেশী।
কিশোরগঞ্জ উপজেলার কেশবা মডেল ইউনাইটেড সরকারী প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন কৃষক জান মামুদ(৬৮) জানান, মোর ১ দোন মাটির আলু ‘পালায়’ শ্যাস করি দেছে। বারে বারে স্প্রে করিয়াও ভুইখান সাবার হয়া গেইছে।
কিশোরগঞ্জ উপজেলা কৃষি অফিসার হাবিবুর রহমান জানিয়েছেন, পরামর্শ নিয়ে কাজ করলে কৃষকরা লেট ব্রাইট রোগ প্রতিরোধে ভাল ভূমিকা রাখতে পারবেন। লেট ব্রাইটের ব্যাপকতা খুব একটা বেশী নয়। আর কিছুদিনের মধ্যে আলু ঘরে তুলবেন কৃষকরা।
এবারে কিশোরগঞ্জ উপজেলায় ৬ হাজার ২শ ২৫হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। কিশোরগঞ্জ থেকে আলু দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়। তবে এ মৌসুমে কয়েক দফায় শৈত্যপ্রবাহ ছাড়াও প্রচণ্ড শীত আর ঘন কুয়াশায় আলুর ক্ষেতে দেখা দিয়েছে লেট ব্রাইট রোগ। এই রোগের আক্রমণে শুকিয়ে যাচ্ছে আলুর পাতা, তারপরে মরে যাচ্ছে গাছ। ক্ষেতে কীটনাশক স্প্রে করেও লেট-ব্রাইট রোগ থেকে রক্ষা পাচ্ছে না। এ নিয়ে চিন্তায় পড়েছে চাষিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top