ভাদর কাটানি’ অভিমানে নববধূর আত্মহত্যা

120.jpg


ডিমলা প্রতিনিধিঃ ভাদ্র মাসের ভাদর কাটানিতে স্বামীর মুখ দেখা যাবে না এক মাস। এ অবস্থায় অভিমান করে বিষপানে আত্মহত্যা করেছে সুমনা আক্তার (২০) নামের এক নববধূ। সুমনা উপজেলার পশ্চিম ছাতনাই ইউনিয়নের কালিগঞ্জ গ্রামের সুলতান আলীর মেয়ে। শনিবার (২২ আগস্ট) সকালে নীলফামারীর ডিমলা উপজেলায় এ ঘটনা ঘটে। দুপুরে পুলিশ ওই নববধুর লাশ উদ্ধার করে।
জানা যায়, দেড় মাস আগে সুমনা আক্তারের সঙ্গে উপজেলার বালাপাড়া ইউনিয়নের ছাতনাই বালাপাড়া এলাকার মৃত রফিকুল ইসলামের ছেলে রফিজুল ইসলামের বিয়ে হয়। ১৬ আগস্ট হতে শুরু হয় ভাদ্র মাস। এলাকার রীতি অনুযায়ী পুরো ভাদ্র মাস নতুন স্বামী-স্ত্রী একে অপরের মুখ দেখতে পারবে না। এতে অমঙ্গল হয় সংসারে।
এ জন্য নববধূকে ‘ভাদর কাটানি’ অর্থাৎ নাইওর থাকতে হয় বাবা বা আত্মীয় স্বজনের বাড়িতে। ফলে নববধূ সুমনা ভাদ্র মাসের একদিন আগে স্বামীর বাড়ি হতে বাবার বাড়ি চলে আসে। কিন্তু স্বামীর প্রতি ভালবাসায় আর স্বামীকে দেখতে না পাওয়ায় সে মনকষ্টে ভুগছিল। এ অবস্থায় সুমনার বাবা সুমনাকে বেড়াতে পাঠিয়ে দেন উপজেলার বালাপাড়া ইউনিয়নের বসুনিয়া পাড়ায় মামা আলিনুর ইসলামের বাড়িতে।
মামার বাড়িতে গিয়ে সুমনা তার স্বামীকে মোবাইল করে আসতে বলে। কিন্তু সংসারে সুখের কথা ভেবে ‘ভাদর কাটানি’ রীতিতে স্বামী তাকে একটু কষ্ট করে আর কয়েক দিন একা থাকার জন্য অনুরোধ করেন। এতে সুমনা অভিমান করে সবার অজান্তে শুক্রবার (২১ আগস্ট) রাতে বিষ পান করে বিছানার পড়ে থাকে। মামার বাড়ির লোকজন তাকে দ্রুত উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শনিবার (২২ আগস্ট) ভোরে তার মৃত্যু হয়।
ডিমলা থানার ওসি সিরাজুল ইসলাম আত্মহত্যার বিষয়টি নিশ্চিত করে বলেন, লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নীলফামারীর জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। এ ব্যাপারে ডিমলা থানায় একটি ইউডি মামলা দায়ের করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top