আজ ১৩ডিসেম্বর নীলফামারী হানাদার মুক্ত দিবস

images.jpg

আজ ১৩ডিসেম্বর নীলফামারী হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালে আজকের দিনে নীলফামারীর আকাশে উদিত হয়েছিল স্বাধীন বাংলার মানচিত্র খচিত সবুজের বুকে রক্ত লাল পতাকা। নীলফামারী হয় হানাদার মুক্ত। মুক্তিযোদ্ধা ও মিত্র বাহিনী নীলফামারীকে ঘোষণা করেন হানাদারমুক্ত। নীলফামারী হানাদার মুক্ত দিবস উদযাপন উপলক্ষে জেলা মক্তিযোদ্ধা ইউনিট কমান্ড বর্নাঢ্য র‌্যালি, আলোচনা সভার আয়োজন ছাড়াও বিভিন্ন সংগঠন নানান কর্মসুচী পালন করবে।
নীলফামারীর তৎকালীন মহকুমা প্রশাসকের কার্যালয়ের উপরে প্রথম উড়ানো হয় স্বাধীন বাংলার পতাকা। আবাল বৃদ্ধ বনিতা উল্লাসে উচ্ছসিত হয়ে জয় বাংলা-জয় বঙ্গবন্ধু শ্লোগান দিয়ে নেমে পড়েন রাজপথে। সবার মুখে ছিল একটি শে¬াগান “ জয় বাংলা-জয় বঙ্গবন্ধু”।
জেলা কুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার ফজলুল হক, মুক্তিযোদ্ধা শওকত আলী টুলটুল, মতিয়ার রহমান, দেলওয়ার হোসেন বুলুবুল জানান, বঙ্গবন্ধুর ৭মার্চের ঐতিহাসিক ভাষণের পর সারা দেশের ন্যায় নীলফামারীর দামাল ছেলেরাও দেশ মাতৃকাকে হানাদারমুক্ত করতে ঝাপিয়ে পড়েন। পাক হায়েনারা যুদ্ধের নামে বাংলার স্বাধীনচেতা মানুষদের হত্যাযজ্ঞসহ নির্যাতন ও ধর্ষণে মেতে উঠে।
পাক হানাদার বাহিনী নীলফামারী সরকারী কলেজ, কলেজ ছাত্রাবাস ও ভকেশনাল ট্রেনিং ইন্সটিটিউটে গড়ে তুলে সেনা ক্যাম্পের নামে শক্ত ঘাটি। বিভিন্ন এলাকা থেকে নারী পুরুষকে ধরে এনে এসব ঘাটিতে করা হতো নির্মম নির্যাতন ও ধর্ষণ। তারা নির্বিবাদে চালায় হত্যাযজ্ঞ। টানা ৯মাসের যুদ্ধে ক্যাপ্টেন বাশার, আলী হোসেন, আহমেদুল হক প্রধান, আনজারুল হক ধীরাজ, জাহেরুল ইসলাম, মোজাম্মেল হক, মিজানুর রহমান, মির্জা হাবিবুর রহমান বেগসহ ১৭জন বীর যোদ্ধা শহীদ হন। দেশ মাতৃকাকে হানাদারমুক্ত করতে মুক্তিযোদ্ধাদের চোরাগোপ্তা হামলা ও সম্মুখ যুদ্ধে অনেক পাক সেনা নিহত হয়। ১৩মার্চ পাক হায়েনাদের শক্ত ঘাঁটি নীলফামারী সরকারী কলেজ সার্চ করে ৩জন নির্যাতিত নারীকে বিবস্ত্র অবস্থায় উদ্ধার করা হয়।
বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন জানান, টানা ৯মাসের যুদ্ধে পাক হায়েনাদের দোসর এ দেশীয় রাজাকার, আল-বদর ও আল সামস বাহিনীর তৎপরতায় স্বাধীনতাকামী মানুষজন ছিল অতিষ্ট। তারা বিভিন্ন এলাকা থেকে নিরপরাধ লোকজনকে ধরে এনে সেনা ক্যাম্পে দিনের পর দিন আটকে রেখে করতো নির্মম নির্যাতন। শত শত যুবতীকে ধরে এনে করা হতো ধর্ষণ। এক পর্যায়ে বেনয়েট দিয়ে খুচিয়ে খুচিয়ে করা হতো হত্যা। এমনকি হাত পিটমোড়া করে চোখ বেঁধে অনেককেই গুলি করে হত্যা করা হয়েছে। কলেজ ষ্টেশনের আশে পাশের ডোবায় ধর্ষিতা নারীদের বিবস্ত্র লাশ ফেলে রাখা হতো। এসব লাশ শেয়াল-কুকুরের খোরাক হতো। এমনকি ষ্টেশনের দক্ষিণে রেল লাইনের পুর্ব পাশে ৭/৮টি করে লাশ এক একটি গর্তে পুতে রাখা হয়েছে। পাক হায়েনা ও তার দোসরদের হাজারো স্মৃতি আজও দগদগে হয়ে রয়েছে মানুষের মানসপটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top