বালু ও পলিতে ভরে গেছে নীলফামারীর নদ-নদীসহ তিস্তা ব্যারাজের গেট

Tista-32.jpg


এসএপ্রিন্সঃ নীলফামারীর ডিমলা উপজেলার ডালিয়ায় তিস্তায় পানি প্রবাহ কমে যাওয়ায় তিস্তা ব্যারাজ এলাকায় দেখা দিয়েছে বালু ও পলি মাটিতে ভরাটের দৃশ্য। শুধু ব্যারাজ এলাকায় নয়, জেলার ছোট-বড় সব নদীগুলো বালু ও পলিতে ভরে গেছে।
বর্তমানে ব্যারাজটির মূল ৪৪টির গেটের মধ্যে আটটি প্রধান গেট বন্ধ হয়ে গেছে। সংশ্লিষ্টদের শঙ্কা, যে কোনো মুহূর্তে উজানের ঢল নেমে এলে এবার চরম ঝুঁকির মধ্যে পড়তে পারে দেশের সর্ববৃহৎ সেচ প্রকল্প তিস্তা ব্যারাজ।
স্থানীয়রা জানান, উজানের গজলডোবার গেট খুলে দেয়ায় গতবারের তুলনায় এবার পানি বেশি এসে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি করেছিল।
অপরদিকে তিস্তা ব্যারাজের সিলট্রাফ অর্থাৎ পলির আধার থেকে নিয়মিত পলি উত্তোলন করা হচ্ছে না। ফলে প্রতিবছর প্রায় ২০ লাখ টন পলি জমা হচ্ছে এ আধারে। একই সঙ্গে আধার থেকে ওই পলি ৩৪ কিলোমিটার দীর্ঘ প্রধান সেচ খালে গিয়ে পড়ছে। ফলে প্রধান খালের গভীরতা কমে গিয়ে পানি প্রবাহ ব্যাহত হচ্ছে। এছাড়া তিস্তা ব্যারাজের অটোমেশন অপারেটিং সিস্টেম কাজ করছে না। ব্যারাজের গেট ওঠানো-নামানো হচ্ছে ম্যানুয়াল পদ্ধতিতে। এতেও ঝুঁকিতে পড়েছে ব্যারাজ ও প্রধান সেচ খাল।
তিস্তা ব্যারাজের ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের যান্ত্রিক ও পানি ব্যবস্থাপনা শাখা সূত্রে জানা যায়, ৫২টি গেট দিয়ে একসঙ্গে ব্যারাজের পানি নিঃসরণ ক্ষমতা প্রতি সেকেন্ডে সাড়ে চার লাখ কিউসেক। এর চেয়ে বেশি পানি বা ঢল হলে ব্যারাজের পাশে ফ্লাড বাইপাসের ফিউজ স্বয়ংক্রিয়ভাবে খুলে গিয়ে বিকল্প পথে ঘুরে গিয়ে বাড়তি পানি আবার নদীতে পড়ে।
সংশ্লিষ্ট সূত্রের এক হিসাবে দেখা যায়, প্রতিবছর তিস্তা প্রায় পাঁচ কোটি টন পলি বহন করে। এ পলি ব্যারাজের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে নীলফামারীর ডালিয়া থেকে রংপুরের কাউনিয়া পর্যন্ত প্রায় ৬৫ কিলোমিটার জুড়ে বিশাল চর সৃষ্টি করেছে। অন্যদিকে সেচ প্রকল্পের জন্য তৈরি প্রধান খালে পানি প্রবেশের উৎস মুখে ৪৫ হেক্টর জুড়ে নির্মিত সিলট্রাফে পলির একটি বিশাল অংশ প্রবেশ করছে। দীর্ঘদিন ধরে সিলট্রাফ থেকে পলি অপসারণ হয়নি। পলি জমে এরই মধ্যে খালের গভীরতা আড়াই থেকে তিন ফুট কমে গেছে। এ ছাড়া চলতি বছরের ১২ ও ১৩ জুলাই ভয়াবহ উজানের ঢল নেমে এসেছিল। পানি প্রবাহের সঙ্গে বালু ও পলি এসে ব্যারাজের সম্মুখ ও পেছনের গেটগুলো ভরে দিয়েছে।
এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী জ্যোতি প্রসাদ ঘোষ বলেন, বিগত ৩০ বছরের রেকড ভঙ্গ করে ১২ জুলাই রাত ৯টা থেকে পরের দিন ১৩ জুলাই দুপুর ১২টা পর্যন্ত ১৫ ঘণ্টায় উজান থেকে ঢল আসে। ওই ঢলে তিস্তা ব্যারাজের ৪৪টি গেটের মাধ্যমে প্রতি সেকেন্ডে সাড়ে চার লাখ কিউসেক করে পানি নিঃসরণ হয়। এতে ১৫ ঘণ্টায় সর্বমোট পানি নিঃসরণ হয়েছিল দুই লাখ ৪৩০ কোটি কিউসেক পানি। সেই পানি বর্তমানে ভাটি অঞ্চলের বন্যা পরিস্থিতির অবনতি সৃষ্টি করছে। ওই পানি তিস্তা ব্যারাজ দিয়ে নিঃসরণের সময় ব্যারাজের সামনে পেছনে প্রচুর বালু ও পলি মাটি এসে ¯ুÍপে পরিণত হয়েছে। এটি অপসারণের ব্যবস্থা করা হচ্ছে।
অপরদিকে তিস্তা ব্যারাজ যান্ত্রিক বিভাগের নির্বাহী প্রকৌশলী শামসুজ্জোহা জানান, অটোমেশন অপারেটিংয়ের সাঁতটি রাউটারে থাকা এন্টেনার ছয়টি চুরি হয়ে গেছে। এজন্য থানায় মামলা করা হয়। ম্যানুয়াল পদ্ধতিতে গেট অপারেটিংয়ে কোনো সমস্যা হচ্ছে না। ব্যারাজের পানি নিষ্কাশনের জন্য মূল ৪৪টি গেট খুলে রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top