সেবক সমবায় সমিতির বিরুদ্ধে সংবাদ সম্মেলন

Photo-Saidpur.jpg

সৈয়দপুরে বেসরকারি সংস্থা সেবক সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেডের বিরুদ্ধে প্রতারণা ও বিশ্বাস ভঙ্গের অভিযোগ মিলেছে। এ অভিযোগ করেন ওই সংস্থার ক্ষতিগ্রস্থ গ্রাহকরা। সোমবার (১৯শ আগষ্ঠ) শহরের জিআরপি জেলা পুলিশ ক্লাবে দুপুরে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ওই অভিযোগ করা হয়।
ক্ষতিগ্রস্থ গ্রাহকদের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন নূরুল আমিন প্রামানিক। লিখিত বক্তব্যে বলা হয়, শহরের বৃহৎ শপিংমল সৈয়দপুর প্লাজার তৃতীয় তলায় ওই সংস্থার কার্যালয়। সমবায় বিধি অমান্য করে তারা তাদের কার্যক্রম পরিচালনা করছে। সরকারি চাকুরী করে এমন ব্যক্তিরা পরিচালনা পরিষদের পরিচালক হিসাবে দায়িত্ব পালন করছেন। কাগজে-কলমে শতকরা ১৫ টাকা সুদ আদায় করার কথা থাকলেও তারা মূলত সুদ আদায় করছে দ্বিগুণ হারে। অথচ বর্তমান সরকার সুদহার এক ডিজিটে নিয়ে এসেছে। সর্বোচ্চ সুদ হার করা হয়েছে ৯ টাকা। কিন্তু ওই সংস্থা মানতে নারাজ বলে অভিযোগে উল্লেখ রয়েছে।
নুরুল আমিন তার বক্তব্যে আরো জানান, তার স্ত্রী ফরিদা পারভীন এই সংস্থার একজন সদস্য এবং আমি দেশের একটি বহুজাতিক কোম্পানির সৈয়দপুর শাখার ব্যবস্থাপক হিসাবে দায়িত্ব পালন করছি। আমার স্ত্রীও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। ব্যবসায়িক প্রয়োজনে আমি প্রথম দফায় ওই সংস্থা থেকে প্রথমে পাঁচ লাখ টাকা ঋণ নেই আমার স্ত্রীর নামে। তা যথানিয়মে পরিশোধও করা হয়। দ্বিতীয়বারে ১০ লাখ টাকা ঋণ নিয়ে তাও সংস্থার নিয়মমতে পরিশোধ করেছি। পরবর্তীতে ১২ লাখ টাকা ঋণ পেতে আবেদন করা হয়। আর এ ঋণ প্রস্তাব ২৭ জুলাই পরিচালনা পর্ষদের সভায় অনুমোদনও দেয়া হয়। সে মোতাবেক ২৮ জুলাই প্রস্তাবিত ঋণের টাকা দেয়ার কথা। এজন্য আমার স্ত্রীর কাছ থেকে জমা পাশ বই ও ঋণ সিকিউরিটি হিসাবে ব্যাংক চেকও নেয়া হয়। সবকিছু ঠিকঠাক থাকার পরও সংস্থা কর্তৃপক্ষ আমার স্ত্রীর নামে ঋণ দিতে পারবেন না বলে জানিয়ে দেন। তাদের এমন কর্মকান্ডে আমি মানসিকভাবে ভেঙ্গে পড়ি এবং বড় ধরণের আর্থিক ক্ষতির শিকার হই। ওই সংস্থায় আমার স্ত্রীর নামে প্রায় এক লাখ ৩০ হাজার টাকা সঞ্চয় রয়েছে। সমবায় বিধি মতে তারা আমার সঞ্চয়ের ৪০ গুণ অর্থ ঋণ দিতে বাধ্য। কিন্তু তারা ঋণ না দিয়ে প্রতারণা ও বিশ্বাসভঙ্গ করেছে। একই কথা বলেন সেখানে উপস্থিত ক্ষতিগ্রস্থ গ্রাহক আসগার আলী বসুনিয়া ও মো. শানু। এজন্য ক্ষতিগ্রস্ত গ্রাহকরা সংস্থার অনিয়ম বন্ধে সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।
এ বিষয়ে জানতে কথা হয় সৈয়দপুর উপজেলা সমবায় কর্মকর্তা মশিউর রহমানের সঙ্গে। তিনি জানান, অভিযোগের বিষয় খতিয়ে দেখা হবে। তার মতে সঞ্চয়ের ৪০ গুণ টাকা বেশি ঋণ দেয়ার নিয়ম আছে। তবে ১০ লাখ টাকার বেশি ঋণ দিলে নিবন্ধন সংস্থার অনুমতি নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top