নীলফামারীর প্রতারক আব্দুল মজিদ মাষ্টার এখন জেলে

mojit-pic.jpg

বিভিন্নজনকে চাকুরী দেয়ার নামে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে প্রতারক আব্দুল মজিদকে গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার ((১৮সেপ্টেম্বর) দুপুরে শহরের সার্কিট হাউজ পাড়া এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। প্রতারক আব্দুল মজিদ নীলফামারী শহরের নিউ বাবুপাড়া এলাকার বাসিন্দা ও শহীদ জিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক।
অভিযোগে জানা গেছে, নীলফামারী বড় বাজার এলাকার ইসরাফিল হোসেনের ছেলে মোরশেদ আজম উত্তর চওড়া বড়গাছা স্কুল এন্ড কলেজের কম্পিউটার প্রদর্শক। মন্ত্রনালয় থেকে তার বেতন বিল করে এনে দেয়ার অঙ্গীকারে বিগত ’১৪সালের ২মে আড়াই লাখ টাকা হাতিয়ে নেয়। দীর্ঘদিনেও তার বেতন বিল করে দিতে না পারায় তার কাছে টাকা ফেরত চাওয়া হলে ক্ষুব্ধ হয়ে নানাভাবে হুমকি দেয়। এমনকি সন্ত্রাসী দিয়ে হত্যার পর লাশ গুম করারও হুমকি দেয়। অবশেষে বাধ্য হয়ে নীলফামারী থানায় তার বিরুদ্ধে একটি অভিযোগ দাখিল করে। সম্প্রতি পুলিশ তাকে আটক করলে গত ১৫ সেপ্টেম্বর পাওনা টাকা পরিশোধের অঙ্গীকারে মুচলেকা দিয়ে থানা থেকে ছাড়া পায়। মুচলেকা অনুযায়ী টাকা পরিশোধ না করায় বুধবার দুপুরে পুলিশ তাকে গ্রেপ্তার করে।
তার গ্রেপ্তারের খবর ছড়িয়ে পড়লে প্রতারনার শিকার আরও সাত/আটজন থানায় গিয়ে হাজির হয়। তারাও মামলা করার প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে।
প্রতারক আব্দুল মজিদ বিভিন্ন শিক্ষিত অর্ধ শিক্ষিত বেকার যুবদের বিভিন্ন দফতরে এবং শিক্ষা প্রতিষ্ঠাণে চাকুরী পাইয়ে দেয়ার নামে হাতিয়ে নিয়েছেন লাখ লাখ টাকা। তার প্রতারনার শিকার এসব চাকুরী প্রত্যাসী আজ পথে বসেছেন। অনেকের ভেঙ্গেছে সুন্দর জীবনের স্বপ্ন। ভেঙ্গেছে সংশার। পথে বসা এসব চাকুরী প্রত্যাশী টাকা ফেরত চাইতে গিয়ে প্রতিনিয়ত হচ্ছেন হয়রানী। এমনকি বেশী বাড়াবাড়ি করলে প্রাণনাশেরও হুমকি দেয়া হচ্ছে। এর পরেও ক্ষমতাসীনদের আজ্ঞাবাহক প্রতারক আব্দুল মজিদ রয়েছেন দো-দন্ড প্রতাপে। তার এই প্রতারনার খুটি কোথায় এ নিয়ে জনমনে উঠেছে নানান প্রশ্ন।
প্রতারক আব্দুল মজিদ বিভিন্ন সময়ে প্রায় ১০জন শিক্ষিত বেকার যুবককে চাকুরীর প্রলোভন দেখিয়ে হাতিয়ে নিয়েছেন কমপক্ষে অর্ধ কোটি টাকা। ওই প্রধান শিক্ষক চাকুরী থেকে অবসর নেয়ার আগে তার দুই জামাতা ও মেয়েকে নিয়োগ দিয়েছেন। প্রধান শিক্ষকের প্রতারনার শিকার হয়ে সংবাদ সন্মেলন করেছেন চাকুরী প্রত্যাশি ফজলার রহমান ও গোলাম সারোয়ার মির্জা।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে নীলফামারী সদর উপজেলার দারোয়ানী গ্রামের আলাউদ্দিন শাহ্’র ছেলে ফজলার রহমান শাহ(২৬) শহীদ জিয়া বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মজিদের বিরুদ্ধে শিক্ষা অধিদপ্তরের মহা-পরিচালকের কাছে লিখিত অভিযোগ করেছেন। ওই অভিযোগে উল্লেখ করা হয়, প্রধান শিক্ষক আব্দুল মজিদ ক্ষমতার অপব্যবহার করে শিক্ষা প্রতিষ্টানটিকে পারিবারিক পাঠশালায় পরিণত করেছিলেন। যখন যে দল ক্ষমতায় আসে তখন সে দলের জেলা পর্যায়ের ক্ষমতাশীলদের কাঁধে ভর করে বিদ্যালয়ে বিভিন্ন দূর্নীতিতে মেতে উঠেন। গত চারদলীয় জোট সরকারের আমলে তিনি ছিলেন পৌর বিএনপির সহ-সভাপতি ও পৌরসভার দুই নম্বর ওয়ার্ডের সাধারণ সম্পাদক। তার স্ত্রী তাহেরা বেগম জামায়াতের মহিলা রোকন, ছেলে মোহাম্মদ আলী নূরানী জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সাধারণ সম্পাদক, মেয়ে জামাই জোবায়দুর রহমান নীলফামারী পৌর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক। বর্তমানে মহাজোট সরকার ক্ষমতায় এলে আব্দুল মজিদ রাতারাতি আওয়ামী লীগ নেতা বনে যান। আর এই সুযোগকে কাজে লাগিয়ে তার পরিবার বিভিন্ন দলের সঙ্গে যুক্ত হয়ে বিদ্যালয়টিকে দূর্নীতির স্বর্গরাজ্যে পরিনত করেন। নিয়োগ নীতিমালা লংঘন করে তিনি ওই প্রতিষ্টানে মেয়ে, জামাতা ও উকিল জামাতাকে অবৈধভাবে চাকুরী দিয়েছেন। বিগত ২০০৫ সালে ফজলার রহমান শাহকে সহকারী শিক্ষক পদে নিয়োগ দিয়ে হাতিয়ে নেন পাঁচ লাখ টাকা। কিছুদিন চাকুরী করার পর আরও ৩ লক্ষ টাকা দাবী করেন ওই প্রধান শিক্ষক। তার চাহিদা অনুযায়ী টাকা দিতে না পারায় মিথ্যা অভিযোগ এনে তাকে বরখাস্ত করা হয়। পরবর্তীতে ওই পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে আরো পাচজন চাকুরী প্রত্যাশীর কাছ থেকে হাতিয়ে নেন ২৫ লক্ষ টাকা।
সংবাদ সম্মেলনে আরও বলা হয়, নীলফামারী শহরের বাবুপাড়ার সখিউদ্দিনের ছেলে গোলাম সারওয়ার মির্জাকে ২০০৮ সালে পাচ লাখ টাকা নিয়ে সহকারী শিক্ষক পদে নিয়োগ দেন প্রধান শিক্ষক আব্দুল মজিদ। মাত্র দুই বছর চাকুরী করার পর ষড়যন্ত্রমূলকভাবে তাকেও বহিস্কার করা হয়। ওই পদে পরে বিজ্ঞপ্তি ছাপিয়ে দুইজন প্রার্থীর কাছ থেকে হাতিয়ে নেন আরও দশ লাখ টাকা। ডিমলা উপজেলার খালিশা চাপানী ইউনিয়নের কাকড়া বাজার গ্রামের এবিএম আব্দুল জব্বারের ছেলে আব্দুল মজিদকে ২০০৫ সালে সহকারী শিক্ষক পদে চাকুরী দেওয়ার নামে প্রধান শিক্ষক আব্দুল মজিদ কৌশলে হাতিয়ে নেন পাচ লাখ টাকা। চাকুরী না পেয়ে তিনি টাকার জন্য প্রধান শিক্ষকের কাছে ধর্ণা দিয়ে ফিরছেন। আব্দুল মজিদ চাকুরী থেকে অবসর গ্রহণের আগে তার মেয়ে শামীমা আক্তার বানু, জামাতা জোবায়দুর রহমান ও উকিল জামাতা ছাইদুর রহমানের সহকারি শিক্ষকের চাকুরী নিশ্চিত করেন। ফলে প্রতারণার স্বীকার হয়ে এ সব চাকুরী প্রত্যার্শীদের মধ্যে ফজলার রহমান বাদী হয়ে শহীদ জিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মজিদ, পরিচালনা কমিটির সভাপতি অ্যাডঃ আলীমুদ্দীন বসুনিয়াসহ ১৮ জনকে বিবাদী করে নীলফামারী সিনিয়র সহকারী জজ আদালতে একটি মামলা দায়ের করেন।
কিশোরগঞ্জ উপজেলার পুটিমারী ইউনিয়নের কালিকাপুর গ্রামের হালিমুর রশিদ যাদুর স্ত্রী কালিকাপুর স্কুল এন্ড কলেজের বিএসসি বাইলোজি শিক্ষিকা রোকাইয়া আক্তার ২০১৩ সালে নিয়োয় প্রাপ্ত হয় এবং ২০১৫ সালের মার্চ মাসে পদটিকে এমপিও করার জন্য শহীদ জিয়া বালিকা বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুল মজিদকে এক লাখ ৭৫ হাজার টাকা দেন।
একটি জাতীয় পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে নীলফামারী সদর উপজেলার শাহীপাড়া গ্রামের সবনম আক্তারীকে নিজস্ব প্রতিষ্ঠানে শরীর চর্চা শিক্ষক পদে ২০১১ সালে নিয়োগ পাইয়ে দেয়ার কথা বলে এক লাখ ৫০ হাজার টাকা হাতিয়ে নেন। চাকুরী প্রত্যাশী সবনম আক্তারী ২০১১ সালের ১২মে প্রধান শিক্ষক বরাবর পুবালী ব্যাংক থেকে ৫০০/- টাকার ব্যাংক ড্রাফট করেন যাহার নং পিও ইউবিএল নং ৬৮১১৯৫৫। প্রতারিত সবনব আক্তারী চাকুরী না পেয়ে বিভিন্ন সময়ে চাপ প্রয়োগ করে ৭৫ হাজার টাকা তুলতে পারলেও বাকী ৮৫ হাজার টাকা এখনও তুলতে পারেননি।
কিশোরগঞ্জ উপজেলার ভেড়ভেড়ী মাঝপাড়া গ্রামের একরামুল হকের ছেলে মোঃ খালেকুজ্জামানকে ভূমি মন্ত্রণালয়ের অধীন জেলা ভূমি অফিসে অস্থায়ী ভিত্তিতে অফিস সহায়ক পদে নিয়োগের কথা বলে আব্দুল মজিদ পাচ লাখ টাকা হাতিয়ে নেয়। ঢাকার একটি প্রতিষ্ঠানে অফিস সহায়ক পদে মৌখিক পরীক্ষা দিয়ে আসে এবং কিছুদিন পর আব্দুল মজিদ একটি ভূয়া নিয়োগপত্র খালেকুজ্জামানকে এনে দেন। যা ভূমি মন্ত্রণালয়ের উপ-সচিব শোয়াইব আহম্মেদ খান স্বাক্ষরিত যার স্মারক নং- ৩১.০০.০০০০.০৪২.৪১.১৪২.১৬/৪০৮ তাং-৯/১১/২০১৬ ইং মোতাবেক ব্যবস্থা গ্রহনের জন্য নির্দেশ ক্রমে অনুরোধ করা হয় নীলফামারী জেলা প্রশাসককে।
নীলফামারী সদর উপজেলার দেবীডাঙ্গা গ্রামের খিতেন রায়ের ছেলেকে ভূমি মন্ত্রণালয়ের অধীন জেলা ভূমি অফিসে অস্থায়ী ভিত্তিতে অফিস সহায়ক পদে নিয়োগের কথা বলে আব্দুল মজিদ এক লাখ টাকা হাতিয়ে নেয়।
নীলফামারী সদর উপজেলার গোড়গ্রাম ইউনিয়নের আরাজি দলুয়া গ্রামের আলহাজ্ব সুলতান আলীর ছেলে আশিকুর রহমানকে নতিবাড়ী একরামিয়া দাখিল মাদ্রাসার শূন্য পদে সহকারী শিক্ষক(বাংলা) পদে নিয়োগ দেয়ার জন্য জনৈক আশরাফ আলী দুই লাখ টাকা এবং সহকারী শিক্ষক পদটিকে এমপিও করার জন্য আব্দুল মজিদ আরও দুই লাখ ৫৫ হাজার টাকা হাতিয়ে নেন। কিন্তু চাকুরী প্রত্যাশী ওই হতভাগার কপালে মিলেনী চাকুরী। উপরন্ত টাকা চাইতে গেলে আব্দুল মজিদের সন্তান ও জামাতা বিভিন্নভাবে দেয় যাচ্ছে হুমকি-ধামকি।
নীলফামারী সদর উপজেলার ইটাখোল ইউনিয়নের দরবেশপাড়া গ্রামের আকতারুজ্জামানের স্ত্রী তাইবুন নাহারকে নির্বাচন কমিশনের অধীন পরিদর্শক পদে চাকুরী পাইয়ে দেয়ার জন্য তিন লাখ ৫০ হাজার টাকা চুক্তি করেন আব্দুল মজিদ। মৌখিক পরীক্ষার জন্য ২০১৬ সালের অক্টোবর মাসে ৩৫ হাজার টাকা নিলেও আজও পরীক্ষার দিন তারিখ ঠিক হয়নি। পাওনা টাকার জন্য ধর্ণা দিলেও নানানভাবে হয়রানী করছেন বলে অভিযোগ করেছেন।
নীলফামারী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মমিনুল ইসলাম বলেন, প্রতারনার অভিযোগে শহীদ জিয়া বালিকা বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আব্দুল মজিদকে গ্রেপ্তার করা হয়েছে। তার গ্রেপ্তারের খবর ছড়িয়ে পড়লে প্রতারনার শিকার আরও সাত/আটজন এসে থানায় হাজির হয়। তারা সকলে তার দৃষ্টান্তমুলক শাস্তি দাবী করেছে।
এদিকে বিকেলে প্রতারক আব্দুল মজিদকে আদালতে হাজির করা হলে বিজ্ঞ বিচারক জামিন না মঞ্জুর করে জেল হাজতে প্রেরণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top