বেনজীরের বিরুদ্ধে দুদকের তদন্ত কমিটি গঠন

InShot_20240423_203808222.jpg

এস.এম.আহসান হাবীব বাবু।
বাংলাদেশ পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ ও তার প‌রিবারের বিরুদ্ধে দুর্নী‌তির অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত নি‌য়ে‌ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। চাক‌রিকা‌লে তার ও তার প‌রিবা‌রের বিরু‌দ্ধে বিপুল পরিমাণ জ্ঞাত আয়ব‌হির্ভুত সম্পদ অর্জ‌নের অভিযোগ র‌য়েছে।
সোমবার (২২ এপ্রিল) বিকে‌লে সেগুনবা‌গিচাস্থ দুদক কার্যাল‌য়ে ক‌মিশ‌নের সচিব খোরশেদা ইয়াসমীন সাংবাদিকদের এ কথা জানান।
দুদক কার্যাল‌য়ে ক‌মিশ‌নের সচিব খোরশেদা ইয়াসমীন জানান,সা‌বেক আইজিপি বেন‌জী‌র আহ‌মেদের বিরুদ্ধে অভি‌যোগ অনুসন্ধা‌নে তিন সদস্যের এক‌টি ক‌মি‌টি গঠন করা হ‌য়ে‌ছে। তারা অভিযোগ অনুসন্ধান ক‌রে ক‌মিশনের কা‌ছে রি‌পোর্ট জমা দে‌বেন।

ক‌মি‌টির সদস‌্যরা হ‌লেন; ক‌মিশ‌নের উপপরিচালক হাফিজুল ইসলাম,সহকারী পরিচালক নিয়ামুল হাসান গাজী ও জয়নাল আবেদীন।
স‌চিব আরও জানান,গত ৩১ মার্চ সা‌বেক আইজি‌পির বিরু‌দ্ধে অ‌বৈধ সম্পদ অর্জ‌নের এক‌টি প্রতি‌বেদন প্রকা‌শিত হয়। ১ ও ২ এপ্রিল এমন সংবাদ ইলেকট্রনিক মি‌ডিয়ায় প্রচা‌রিত হয়। উক্ত অভিযোগসমূ‌হের বিষ‌য়ে দুদ‌কের দৃ‌ষ্টি‌গোচর হয়। এসব অভি‌যোগ আম‌লে নি‌য়ে দুদক বি‌ধিমালা ২০০৭ এবং ৩ বি‌ধির আওতায় তার বিরু‌দ্ধে কার্যক্রম শুরু করা হয়।
তি‌নি ব‌লেন,দুদক আইন-২০০৪ এর ১৫ নং ধারার বিধান অনুযায়ী ব‌র্ণিত অভিযোগ আম‌লে নি‌য়ে গত ১৮ এপ্রিল ক‌মিশ‌নের সভায় বেন‌জীরের বিরু‌দ্ধে অভি‌যোগ অনুসন্ধা‌নের জন‌্য অনু‌মো‌দিত হয়। সং‌শ্লিষ্ট আইন ও বি‌ধি মোতা‌বেক নির্ধা‌রিত সম‌য়ে অনুসন্ধান সমাপ্ত ক‌রে এ বিষ‌য়ে আইনানুগ ব‌্যবস্থা নেওয়া হ‌বে ব‌লেও জানান তি‌নি।
উল্লেখ্য যে,গত রবিবার (২১ এপ্রিল) দুপুরে সেগুনবাগিচাস্থ দুদক কার্যালয়ে দুদক চেয়ারম্যান বরাবরে আবেদন করেন এমপি ব্যারিস্টার সুমন। আবেদনে তিনি বলেন,’বেনজীর আহমেদ ৩৪ বছর পর অবসরে যান ২০২২ সালের ৩০ অক্টোবর। অবসরের পর বেনজীর আহমেদ চাকরিকালীন স্ত্রী ও মেয়ের নামে অনেক সম্পদ গড়েছেন। যা তার জ্ঞাত আয়ের তুলনায় উল্লেখযোগ্যভাবে অসামঞ্জস্যপূর্ণ’।
আবেদনে সুমন আরও বলেন,’বেনজীর ও তার স্ত্রীর সম্পদের পরিমাণ এবং কন্যা সন্তান তাদের বৈধ আয়ের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি। বিশ্বাস করার যথেষ্ট কারণ আছে বেনজীর তার পদের অপব্যবহার করে উল্লিখিত সম্পত্তি অসামঞ্জস্যপূর্ণভাবে অর্জন করেছেন।
ব্যারিস্টার সুমন বেনজীর আহমেদের স্ত্রী জিশান মির্জা,কন্যা ফারহিন রিশতা বিন্তে বেনজীর ও তাহসিন রাইসা বিনতে বেনজীরের অবৈধ সম্পদ বিষয়ে তদন্ত ও আইনানুগ ব্যবস্থা গ্রহণ করারও আবেদন ক‌রেন।
সুম‌নের আবেদন নি‌য়ে সারা‌দে‌শে তোলপাড় সৃ‌ষ্টি হয়। এর এক‌দিন পরই সোমবার দুর্নী‌তি দমন ক‌মিশন সা‌বেক আইজিপি বেন‌জীর আহ‌মেদের বিরুদ্ধে অনুসন্ধা‌নের সিদ্ধান্ত জানা‌লো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top