২০২৪ সালের জন্য শীর্ষ নতুন প্রযুক্তি প্রবণতা

InShot_20240415_174910979.jpg

এস.এম.আহসান হাবীব বাবু।

প্রযুক্তি আজ দ্রুত গতিতে বিকশিত হচ্ছে, দ্রুত পরিবর্তন ও অগ্রগতি সক্ষম করে, পরিবর্তনের হারকে ত্বরান্বিত করে। যাইহোক, এটি কেবল প্রযুক্তির প্রবণতা এবং উদীয়মান প্রযুক্তিই নয় যা বিকশিত হচ্ছে, আরও অনেক কিছু পরিবর্তিত হয়েছে, যা আইটি পেশাদারদের উপলব্ধি করে যে আগামীকাল যোগাযোগহীন বিশ্বে তাদের ভূমিকা একই থাকবে না। এবং 2024 সালে একজন আইটি পেশাদার ক্রমাগত শিখবেন, শিখবেন না এবং পুনরায় শিখবেন (প্রয়োজনে, ইচ্ছা না থাকলে)।

ভারতে সর্বোচ্চ বেতনের চাকরির পরিপ্রেক্ষিতে আপনার জন্য এর অর্থ কী ? এর অর্থ উদীয়মান প্রযুক্তি এবং সর্বশেষ প্রযুক্তির প্রবণতাগুলির সাথে বর্তমান থাকা। এবং এর অর্থ হল আগামীকাল একটি নিরাপদ চাকরি সুরক্ষিত করার জন্য আপনাকে কোন দক্ষতাগুলি জানতে হবে এবং এমনকি সেখানে কীভাবে যেতে হবে তা শিখতে হবে তা জানতে ভবিষ্যতের দিকে আপনার চোখ রাখা । এখানে শীর্ষ 18টি উদীয়মান প্রযুক্তির প্রবণতা রয়েছে যা আপনাকে 2024 সালে লক্ষ্য করা উচিত এবং চেষ্টা করা উচিত এবং সম্ভবত এই নতুন প্রযুক্তির প্রবণতাগুলির দ্বারা তৈরি করা সর্বোচ্চ অর্থপ্রদানকারী প্রযুক্তির চাকরিগুলির মধ্যে একটিকে সুরক্ষিত করা উচিত। টক অফ দ্য টাউন দিয়ে নতুন প্রযুক্তিগত প্রবণতার তালিকা শুরু হচ্ছে, gen-AI!

1. জেনারেটিভ-এআই
জেনারেটিভ এআই, একটি অত্যাধুনিক প্রযুক্তি, মানুষের দ্বারা তৈরি কাজের অনুরূপ সামগ্রী তৈরি করতে মেশিনগুলিকে সক্ষম করে বিভিন্ন শিল্পে বিপ্লব ঘটিয়েছে। এটি টেক্সট জেনারেশন থেকে ইমেজ সিন্থেসিস এবং এমনকি মিউজিক কম্পোজিশন পর্যন্ত বিস্তৃত অ্যাপ্লিকেশানকে অন্তর্ভুক্ত করে। জেনারেটিভ এআই আয়ত্ত করার পরে, ব্যক্তিরা কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণা, ডেটা সায়েন্স এবং সৃজনশীল শিল্পের মতো ক্ষেত্রে উত্তেজনাপূর্ণ চাকরির ভূমিকা পালন করতে পারে। জেনারেটিভ এআই-এর ক্রমাগত সম্প্রসারিত অ্যাপ্লিকেশনগুলি তাদের জন্য একটি উজ্জ্বল ভবিষ্যতের প্রতিশ্রুতি দেয় যারা এই প্রযুক্তিতে দক্ষতা অর্জন করে, ডিজিটাল যুগে আমরা কীভাবে যোগাযোগ করি এবং সামগ্রী তৈরি করি তা গঠন করার সুযোগ দেয়। কিছু শীর্ষ কাজের ভূমিকা অন্তর্ভুক্ত:

এআই গবেষক, যেখানে আপনি উন্নত জেনারেটিভ মডেলগুলির বিকাশের গভীরে যেতে পারেন
ডেটা সায়েন্টিস্ট, ডেটা থেকে মূল্যবান অন্তর্দৃষ্টি বের করতে জেনারেটিভ এআই ব্যবহার করে
বিষয়বস্তু নির্মাতা, উদ্ভাবনী গল্প বলার জন্য জেনারেটিভ এআই ব্যবহার করছেন
এআই এথিক্স কনসালটেন্ট, এআই-জেনারেটেড কন্টেন্টের নৈতিক প্রভাবকে সম্বোধন করে
2. কম্পিউটিং শক্তি
কম্পিউটিং শক্তি ইতিমধ্যেই ডিজিটাল যুগে তার স্থান প্রতিষ্ঠা করেছে, প্রায় প্রতিটি ডিভাইস এবং যন্ত্র কম্পিউটারাইজড। এবং এটি এখানে আরও অনেক কিছুর জন্য কারণ ডেটা সায়েন্স বিশেষজ্ঞরা ভবিষ্যদ্বাণী করেছেন যে আমরা এই মুহূর্তে যে কম্পিউটিং অবকাঠামো তৈরি করছি তা শুধুমাত্র আগামী বছরগুলিতে আরও উন্নত হবে। একই সময়ে, আমরা ইতিমধ্যে 5G আছে; আমাদের হাতে এবং আমাদের চারপাশের ডিভাইসে আরও শক্তি সহ 6G-এর যুগের জন্য প্রস্তুত হোন। আরও ভাল, কম্পিউটিং শক্তি শিল্পে আরও প্রযুক্তিগত চাকরি তৈরি করছে তবে প্রার্থীদের অর্জনের জন্য বিশেষ যোগ্যতার প্রয়োজন হবে।

ডেটা সায়েন্স থেকে শুরু করে রোবোটিক্স এবং আইটি ম্যানেজমেন্ট, এই ক্ষেত্রটি প্রতিটি দেশে সবচেয়ে বেশি শতাংশ কর্মসংস্থানকে শক্তিশালী করবে। আমাদের ডিভাইসগুলির যত বেশি কম্পিউটিং প্রয়োজন হবে, তত বেশি প্রযুক্তিবিদ, আইটি দল, সম্পর্ক ব্যবস্থাপক এবং কাস্টমার কেয়ার অর্থনীতি বিকাশ লাভ করবে। এই ক্ষেত্রের অধীনে একটি অপরিহার্য শাখা যা আপনি আজ শিখতে পারেন তা হল RPA, অর্থাৎ রোবোটিক প্রসেস অটোমেশন । RPA-এর পরে আপনি লক্ষ্য করতে পারেন এমন শীর্ষ কাজগুলি এখানে রয়েছে:

ডেটা সায়েন্টিস্ট
এআই ইঞ্জিনিয়ার
রোবোটিক্স গবেষক
এআই স্থপতি
রোবোটিক্স ডিজাইনার
3. স্মার্ট(er) ডিভাইস
কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের বিশ্বকে আরও স্মার্ট এবং মসৃণ করতে একটি অপরিহার্য ভূমিকা পালন করেছে। এটি কেবল মানুষের অনুকরণ নয় বরং আমাদের জীবনকে ঝামেলামুক্ত এবং সহজ করে তুলতে অতিরিক্ত মাইল অতিক্রম করছে। এই স্মার্ট ডিভাইসগুলি এখানে 2024 এবং আরও পরে থাকবে, কারণ ডেটা বিজ্ঞানীরা AI হোম রোবট, যন্ত্রপাতি, কাজের ডিভাইস, পরিধানযোগ্য এবং আরও অনেক কিছু নিয়ে কাজ করছেন! আমাদের কাজের জীবনকে আরও পরিচালনাযোগ্য করতে প্রায় প্রতিটি কাজের জন্য স্মার্ট সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন প্রয়োজন। স্মার্ট ডিভাইসগুলি হল আইটি শিল্পে আরেকটি সংযোজন যা উচ্চ প্রয়োজনীয়তা এবং চাহিদার কারণ আরও কোম্পানি ডিজিটাল স্পেসে রূপান্তরিত হয়। প্রায় প্রতিটি উচ্চ-স্তরের চাকরির উন্নতির জন্য ভাল আইটি এবং অটোমেশন দক্ষতা প্রয়োজন। এখানে আপনি উদ্যোগ নিতে পারেন সেরা চাকরি:

আই টি ব্যবস্থাপক
ডেটা সায়েন্টিস্ট
পণ্য পরীক্ষক
প্রোডাক্ট ম্যানেজার
অটোমেশন ইঞ্জিনিয়াররা
আইটি গবেষকরা
4. ডেটাফিকেশন
ডেটাফিকেশন হল আমাদের জীবনের সবকিছুকে ডেটা দ্বারা চালিত ডিভাইস বা সফ্টওয়্যারে রূপান্তরিত করা। সুতরাং, সংক্ষেপে, ডেটাফিকেশন হল মানুষের কাজ এবং কাজগুলিকে ডেটা-চালিত প্রযুক্তিতে পরিবর্তন করা। আমাদের স্মার্টফোন, ইন্ডাস্ট্রিয়াল মেশিন, এবং অফিস অ্যাপ্লিকেশন থেকে শুরু করে AI-চালিত যন্ত্রপাতি এবং অন্য সব কিছু, ডেটা আমাদের মনে রাখার চেয়ে বেশি সময় ধরে থাকার জন্য! সুতরাং, আমাদের ডেটা সঠিকভাবে এবং নিরাপদে এবং নিরাপদে সংরক্ষণ করার জন্য, এটি আমাদের অর্থনীতিতে একটি ইন-ডিমান্ড স্পেশালাইজেশন হয়ে উঠেছে।

ডেটাফিকেশন আইটি পেশাদার, ডেটা বিজ্ঞানী, প্রকৌশলী, প্রযুক্তিবিদ, ব্যবস্থাপক এবং আরও অনেক কিছুর জন্য উচ্চতর প্রয়োজনের দিকে পরিচালিত করে। এর চেয়েও বেশি উপকারী হল যে কেউ প্রযুক্তির সঠিক জ্ঞানের সাথে এই জায়গায় চাকরি খোঁজার জন্য ডেটা-সম্পর্কিত বিশেষীকরণে একটি সার্টিফিকেশন করতে পারে। ডেটা জবগুলি বড়-স্তরের যোগ্যতার চেয়ে দক্ষতা সম্পর্কে বেশি। আসুন কিছু জনপ্রিয় ডেটা ক্যারিয়ার দেখি:

বিগ ডেটা ইঞ্জিনিয়ার
রোবোটিক্স ইঞ্জিনিয়ার
আইটি আর্কিটেক্ট
বিজনেস ইন্টেলিজেন্স অ্যানালিস্ট
ডেটা সায়েন্টিস্ট
5. কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) এবং মেশিন লার্নিং
কৃত্রিম বুদ্ধিমত্তা , বা AI, গত এক দশকে ইতিমধ্যেই অনেক গুঞ্জন পেয়েছে। তবুও, এটি একটি নতুন প্রযুক্তির প্রবণতা হিসাবে অব্যাহত রয়েছে কারণ আমরা কীভাবে জীবনযাপন করি, কাজ করি এবং খেলাধুলা করি তার উল্লেখযোগ্য প্রভাবগুলি কেবল প্রাথমিক পর্যায়ে রয়েছে। AI ইতিমধ্যেই ইমেজ এবং স্পিচ রিকগনিশন, নেভিগেশন অ্যাপস, স্মার্টফোনের ব্যক্তিগত সহকারী, রাইড শেয়ারিং অ্যাপ এবং আরও অনেক কিছুতে তার শ্রেষ্ঠত্বের জন্য পরিচিত।

তা ছাড়া, অন্তর্নিহিত সংযোগ এবং অন্তর্দৃষ্টি নির্ধারণের জন্য মিথস্ক্রিয়া বিশ্লেষণ করতে, হাসপাতালের মতো পরিষেবাগুলির চাহিদার পূর্বাভাস দিতে সাহায্য করার জন্য AI আরও ব্যবহার করা হবে যা কর্তৃপক্ষকে সংস্থান ব্যবহার সম্পর্কে আরও ভাল সিদ্ধান্ত নিতে সক্ষম করে এবং ডেটা বিশ্লেষণ করে গ্রাহকের আচরণের পরিবর্তনশীল ধরণগুলি সনাক্ত করতে। রিয়েল-টাইমের কাছাকাছি, রাজস্ব ড্রাইভিং এবং ব্যক্তিগতকৃত অভিজ্ঞতা বাড়ানো। AI সেক্টর জুড়ে তার ডানা ছড়িয়ে দেওয়ার সাথে, কিছু নাম করার জন্য, উন্নয়ন, প্রোগ্রামিং, পরীক্ষা, সহায়তা এবং রক্ষণাবেক্ষণে নতুন চাকরি তৈরি হবে। অন্যদিকে AI আজকেও কিছু সর্বোচ্চ বেতন অফার করে !

মেশিন লার্নিং এআই-এর উপসেট, সব ধরনের শিল্পে মোতায়েন করা হচ্ছে, যা দক্ষ পেশাদারদের ব্যাপক চাহিদা তৈরি করছে। ফরেস্টার ভবিষ্যদ্বাণী করেছেন AI, মেশিন লার্নিং এবং অটোমেশন 2025 সালের মধ্যে 9 শতাংশ নতুন মার্কিন চাকরি তৈরি করবে, রোবট মনিটরিং পেশাদার, ডেটা বিজ্ঞানী, অটোমেশন বিশেষজ্ঞ এবং বিষয়বস্তু কিউরেটর সহ চাকরি, এটিকে আরেকটি নতুন প্রযুক্তির প্রবণতা তৈরি করবে যা আপনাকে অবশ্যই মনে রাখতে হবে!

AI এবং মেশিন লার্নিং আয়ত্ত করা আপনাকে চাকরি সুরক্ষিত করতে সাহায্য করবে যেমন:

এআই গবেষণা বিজ্ঞানী
এআই ইঞ্জিনিয়ার
মেশিন লার্নিং ইঞ্জিনিয়ার
এআই স্থপতি
6. বর্ধিত বাস্তবতা
বর্ধিত বাস্তবতায় এমন সমস্ত প্রযুক্তি রয়েছে যা বাস্তবতাকে অনুকরণ করে, ভার্চুয়াল রিয়েলিটি, অগমেন্টেড রিয়েলিটি থেকে মিশ্র বাস্তবতা এবং এর মধ্যে থাকা অন্য সবকিছু। এটি এখন একটি উল্লেখযোগ্য প্রযুক্তির প্রবণতা কারণ আমরা সকলেই বিশ্বের তথাকথিত বাস্তব সীমানা থেকে দূরে সরে যেতে আগ্রহী। কোনো বাস্তব উপস্থিতি ছাড়াই বাস্তবতা তৈরি করে, এই প্রযুক্তি গেমার, চিকিৎসা বিশেষজ্ঞ এবং খুচরা এবং মডেলিংয়ের মধ্যে ব্যাপকভাবে জনপ্রিয়।

বর্ধিত বাস্তবতা সম্পর্কে, গেমিং জনপ্রিয় ক্যারিয়ারের জন্য একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র যার জন্য উচ্চ-স্তরের যোগ্যতার প্রয়োজন হয় না বরং অনলাইন গেমিংয়ের জন্য একটি আবেগ। এই স্পেশালাইজেশানে সফল ক্যারিয়ার গড়তে আপনি গেম ডিজাইন, অ্যানিমেশন বা এমনকি সম্পাদনা প্রোগ্রামগুলি অনুসরণ করতে পারেন। এদিকে, AR, VR-এর পাশাপাশি ER-তে সেরা চাকরিগুলি দেখুন:

এক্সটেন্ডেড রিয়েলিটি আর্কিটেক্ট
ফ্রন্ট লিড ইঞ্জিনিয়ার
সফ্টওয়্যার ডেভেলপার
এআর/ভিআর সাপোর্ট ইঞ্জিনিয়ার
গেম ডিজাইনার
প্রো গেমার
সৃজনশীল পরিচালক
বড় আকারের ডাটা এবং কোয়ান্টাম কম্পিউটিং এক্ষেত্রে বেশ কাজে আসবে।

এসব প্রযুক্তি ছাড়াও দীর্ঘমেয়াদি আরও কিছু প্রযুক্তি রয়েছে, যা আগামী পাঁচ বছরে পুরো পৃথিবীকে বদলে দিতে বিশেষ অবদান রাখবে। যেমন, লো-কার্বন হাইড্রোজেন। হাইড্রোজেন পরিবেশবান্ধব একটি জ্বালানি। কেননা, এটাকে উৎপাদন করতে শুধু পানিকে জ্বালালেই হয়। এরপরে রয়েছে কার্বন ক্যাপচার প্রযুক্তি। আগামীতে নতুন প্রযুক্তির মাধ্যমে ভারী শিল্প কারখানা থেকে কার্বন নিঃসরণ উল্লেখযোগ্য মাত্রায় কমিয়ে আনা হবে। এরপর আলোচনায় আসবে সিনথেটিক বায়োলজি। সাম্প্রতিক কোভিডের আক্রমণের পর থেকে এটি একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে। এর মাধ্যমে ভ্যাকসিনকে অনেক দ্রুতগতিতে উন্নত করা হবে। সিনথেটিক বায়োলজির মাধ্যমে বায়োলজি, ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স এবং বায়োটেকনোলজিকে একত্রিত করা হবে, যা নাটকীয়ভাবে ওষুধ, কৃষি এবং পরিবেশের স্থায়িত্ব ইত্যাদি বিষয়কে অনেক অগ্রসর করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top