সংস্কৃতিতে মোহাম্মদ রফিকউজ্জামান পেলেন স্বাধীনতা পদক

FB_IMG_1710526646927.jpg

এস.এম. আহসান হাবীব বাবু।

মোহাম্মদ রফিকউজ্জামান একজন সফল গীতিকবি ও লেখক। তিনি শতাধিক চলচ্চিত্রের কাহিনী-চিত্রনাট্য-সংলাপ রচয়িতা। তিনি ১৯৮৪ ও ১৯৮৬ সালে শ্রেষ্ঠ গীতিকার হিসেবে এবং ২০০৮ সালে শ্রেষ্ঠ কাহিনীকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। একাধিকবার শ্রেষ্ঠ গীতিকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। ২০০৮ সালে ‘মেঘের কোলে রোদ ‘ ছবির জন্য শ্রেষ্ঠ কাহিনীকারের জাতীয় চলচ্চিত্রের পুরস্কার লাভ করেন ।

বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস) পুরস্কার, ১৯৮২। স্ট্যান্ডার্ড চার্টার্ড-দ্য ডেইলি স্টার জীবনের জয়গান উৎসব আজীবন সম্মাননা, ২০১০। চ্যানেল আই পুরস্কার, ২০০৩ ও বাংলাদেশ ফিল্মক্লাব পুরস্কার পেয়েছেন।

১৯৪৩ সালের ১১ফেব্রুয়ারি মোহাম্মদ রফিকউজ্জামান নানা বাড়ী ঝিনাইদহ জেলার ফুরসুন্দি-লক্ষ্মীপুরে জন্মগ্রহণ করেন। কিন্তু তার পৈতৃক নিবাস যশোর শহরের খড়কী এলাকায়। মো. শাহাদত আলী ও বেগম সাজেদা খাতুনের দ্বিতীয় পুত্র মো. রফিকউজ্জামান।

বড়ভাই ড. মো. মনিরুজ্জামান ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান। একই সাথে তিনি ছিলেন একজন স্বনামধন্য কবি, সাহিত্যিক ও গীতিকবি। তার অপর ভাইয়েরা হচ্ছেন- জাতীয় দলের প্রাক্তন ফুটবলার মো. শফিকুজ্জামান, বামপন্থী রাজনীতিবিদ মুক্তিযোদ্ধা মো. আসাদুজ্জামান, মো. আকতারুজ্জামান, মো. ইমামুজ্জামান, মো. এনামুজ্জামান, মো. হাবিবুজ্জামান এবং প্রাক্তন জাতীয় দলের হকি খেলোয়াড় মো. তারিকুজ্জামান।

লেখাপড়া শুরু করেন যশোর জিলা স্কুলে। ১৯৬০ সালে তিনি জিলা স্কুল থেকে ম্যট্রিক পাশ করেন। শিক্ষাজীবনের দ্বিতীয় পর্যায়ের যশোর সরকারী মাইকেল মধুসূদন কলেজ থেকে ১৯৬৩ সালে আই. এ পাশ করেন। ১৯৬৫ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে অনার্স এবং পরবর্তীতে ১৯৬৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

ছোটবেলা থেকেই তিনি ছড়া-কবিতা-গল্প এবং গান-রচনা শুরু করেন। অনুপ্রেরণা ছিল পরিবার থেকেই। স্কুল জীবনের শেষ দিকে পত্রিকায় প্রথম তার কবিতা ছাপা হয়। আর কলেজ জীবনে ঢাকার পত্র-পত্রিকায় কবিতা প্রকাশিত হয়। স্কুলের গায়ক বন্ধুরা তার লিখা গান সুর করে গাইতো

মোহাম্মদ রফিকউজ্জামানের লেখা চলচ্চিত্রের উল্লেখযোগ্য চিত্রনাট্যগুলো হচ্ছে- ‘দেবদাস’, ‘ঘর সংসার’, ‘সৎ ভাই’, ‘কাজললতা’, ‘বিরাজ বউ’, ‘শুভদা’, ‘সহযাত্রী’, ‘ছেলেকার’, ‘জন্মদাতা’, ‘চরম আঘাত’, ‘না বলো না’ এবং ‘মরণের পরে’সহ আরও অনেক। ১৯৯৩ সালে চাকরি থেকে স্বেচ্ছায় অবসর নিয়ে মোহাম্মদ রফিকউজ্জামান নিজস্ব লেখালেখিতে আত্মনিয়োগ করেন।

তাঁর লিখা গান গেয়ে অনেকেই জনপ্রিয়তা লাভ করেছেন। লেখা উল্লেখযোগ্য গানসমূহ:

সেই রেললাইনের ধারে মেঠো পথটার পারে দাঁড়িয়ে
বন্ধু হতে চেয়ে তোমার শত্রু বলে গণ্য হলাম
দুঃখ আমার বাসর রাতের পালঙ্ক
আমার মত এত সুখি নয় তো কারও জীবন
ভালোবাসা যত বড় জীবন তত বড় নয়
আমার মন পাখিটা যা রে উড়ে যায়
পদ্ম পাতার পানি নয়, দিন যাপনের গ্লানি নয়
মাঠের সবুজ থেকে সূর্যের লাল
কিছু কিছু মানুষের জীবনে ভালোবাসা চাওয়াটাই ভুল
মনটা সবাই দিতে পারে আমি তোমায় প্রাণটা দিতে চাই
আকাশের সব তারা ঝরে যাবে
যদি মরনের পরে কেউ প্রশ্ন করে
আমার বাউল মনের একতারাটা
দোয়েল পাখি গান শুনিয়ে ঘুম ভাঙ্গায়
চির অক্ষয় তুমি বাংলাদেশ
স্বাধীনতা তোমার জন্য যে পারে বইতে
ওই সূর্য বলেছে আমাকে
ক্ষয়ে ক্ষয়ে গেলেও তবু
যেখানে বৃষ্টি কথা বলে
আমি নদীর মতন বয়ে বয়ে
ভালো লাগে না লাগে না এই
শুক পাখিরে, পিঞ্জিরা তোর খুলে দিলাম আজ
দিনে কি রাতে
রিটার্ন টিকেট হাতে লইয়া আইসাছি এ দুনিয়ায়।

আরো অসাধারণ অসংখ্য গান রয়েছে। তিনি একজন গুণিজন শিল্পী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top