নো ফোনস অ্যাট হোম ডে

InShot_20240122_105318401.jpg


নিউজ ডেস্ক
ফোনের ভেতর মন গুজে থাকার কাল চলছে এখন। ফোন ছাড়া আর যেন চলছেই না। এক ফোনই গ্রাস করেছে বিনোদনের বহু মাধ্যম। গিলে খেয়েছে সাবলীল আড্ডা। পরিবারকে সময় দেয়ার সময়টাও যেনো মিলছে না। সবমিলিয়ে স্মার্ট ফোনের উপকারিতার চেয়ে অপকারিতাও একেবারে কম নয়। সহজ করতে করতে হয়তো এই প্রযুক্তি পণ্যটি জীবনটাকেই আড়ালে কঠিন করে তুলছে। তাই সংশ্লিষ্টখাতের বিশেষজ্ঞ থেকে চিকিৎসক সবাই পরামর্শ দেন ফোনটাকে বুঝেশুনে ব্যবহার করতে।

আজ ২০ জানুয়ারি তাই ছিল বাড়িতে ফোন ছাড়া থাকার দিন। যার ইংরেজি নামটা হলো ‘নো ফোনস অ্যাট হোম ডে।’ ২০২৩ সালের জানুয়ারিতে যুক্তরাজ্যের মনোরোগ চিকিৎসক শার্লট আর্মিটেজ দিনটি চালু করেন। প্রযুক্তির চতুর্মুখী থাবাকে পাশ কাটিয়ে অন্তত একটি দিন কাটানো যাক। একটি দিন থাকুক পরিবারের মানুষদের জন্য। মুঠোফোন বন্ধ রেখে বাবা-মা, স্ত্রী-ছেলে-মেয়ের সঙ্গে কাটুক গোটা দিন।

ওয়াশিংটন পোস্ট-এ প্রকাশিত একটি নিবন্ধে দেখা যাচ্ছে, তরুণদের মধ্যে যাঁরা দিনে এক ঘণ্টা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করেন, তাঁদের চেয়ে যাঁরা পাঁচ ঘণ্টা বা তার বেশি করেন, তাঁদের আত্মহত্যার ঝুঁকি ৭১ শতাংশ বেশি। সেকরাণেই ফোনটাকে নিয়ম করে দূরে রাখাও জরুরি হয়ে পড়ছে।

ঘরে ফোনটাকে দূরে সরিয়ে রাখার দিন তো গেলো, প্রিয় স্মার্ট ফোনটা থেকে আদৌ দূরে থাকতে পারলেন কী?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top