সৈয়দপুর পৌরসভার ১৭১ কোটি ২৮ লাখ টাকার বাজেট ঘোষণা


এসএপ্রিন্সঃ বঙ্গবন্ধুর ম্যুরাল তৈরীসহ মুক্তিযুদ্ধের স্মৃতি চিহ্ন সংরক্ষণ, বীর শহীদদের নামে রাস্তার নামকরণকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এবং নতুন করে করারোপ ছাড়াই নীলফামারীর প্রথম শ্রেণীর সৈয়দপুর পৌরসভা ২০২২-২৩ অর্থ বছরের ১৭১ কোটি ২৮ লাখ ৪ হাজার ১৮২ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।
বৃহস্পতিবার (৩০ জুন) বিকেল ৪ টায় সৈয়দপুর পৌরসভার কমিউনিটি সেন্টারের হল রুমে এ বাজেট ঘোষণা করেন মেয়র রাফিকা আকতার জাহান। অনুষ্ঠানে সন্ধ্যা ৬টা পর্যন্ত বাজেট সম্পর্কিত নানা প্রশ্নের উত্তর দেন তিনি।
বাজেটে পৌরকর ও রেট থেকে আয় দেখানো হয়েছে ১৯ কোটি টাকা ৬০ লাখ, বেতন-ভাতা খাতে সরকারি অনুদান ১ কোটি ৮২ লাখ টাকাসহ ৪৩ কোটি ২২ লাখ ৮ হাজার ৭৬৪ টাকা। এছাড়া নব নির্মিত সুপার মার্কেটের দোকানঘর বরাদ্দের সেলামী বাবদ ৫ কোটি, ফি বাবদ ৩ কোটি ১৮ লাখ ৩৮ হাজার, ভাড়া থেকে ৩ কোটি ৮১ লাখ, স্থাবর সম্পত্তি হতে ২ কোটি ৫০ লাখসহ অন্যান্য বিভিন্ন খাত থেকে সম্ভাব্য মোট আয় দেখানো হয়েছে ১৭১ কোটি ২৮ লাখ ৪ হাজার ১৮২ টাকা।
এর মধ্যে উন্নয়ন আয়ের খাতগুলোর উল্লেখযোগ্য হলো সরকার প্রদত্ত সহায়তা মঞ্জুরী ৪ কোটি, অফিস ভবন নির্মান ১ কোটি, এমজিএসপি কর্তৃক প্রকল্প কাজের মঞ্জুরী ৮১ কোটি, আইইউআইডিপি প্রকল্প হতে রাস্তা ও ড্রেন নির্মানে ১৫ কোটি টাকা।
বরাবরের মত এবারও পৌর ভবন, শিশুপার্ক, কসাইখানা, সড়ক নির্মাণ, নর্দমা তৈরি, দুস্থদের মধ্যে অনুদান, শিক্ষা বৃত্তি, মুক্তিযুদ্ধে স্থানীয় বীর শহীদদের স্মৃতি ধরে রাখতে স্মৃতিস্তম্ভ নির্মাণ, সড়কে ফলক স্থাপনের জন্য সমপরিমাণ ব্যয় দেখানো হয়েছে ওই খাতে।
বাজেট অধিবেশনে প্রধান অতিথি ছিলেন সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগ সভাপতি মোখছেদুল মোমিন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা বিএনপি’র আহ্বায়ক ও জেলা পরিষদ সদস্য অধ্যক্ষ আব্দুল গফুর সরকার, উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মহসিনুল হক মহসিন, পৌর ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম বাবু, সাধারণ সম্পাদক মোজাম্মেল হকসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা।
এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, প্যানেল মেয়র-১ শাহিন হোসেন, প্যানেল মেয়র-২ আবুল কাশেম দুলু, ১১ নং ওয়ার্ড কাউন্সিলর এরশাদ হোসেন পাপ্পু। সসঞ্চালনায় ছিলেন ১৪ নং ওয়ার্ড কাউন্সিলর জোবায়দুর রহমান শাহিন। পৌরসভার ১৫টি ওয়ার্ডের কাউন্সিলর ও নারী কাউন্সিররাসহ গণ্যমান্য নাগরিক ও এসকেএস, ব্র্যাক, ইউএনডিপি, ওয়াটার এইডসহ বিভিন্ন দাতা ও সহযোগী সংস্থার স্থানীয় কর্তাবৃন্দ বক্তব্য রাখেন।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top