নীলফামারীতে আকস্মিক ঘুর্ণিঝড়ে আট শতাধীক কাঁচা-পাকা ঘরবাড়ি বিধ্বস্থ


স্টাফ রিপোর্টারঃ নীলফামারীর চারটি উপজেলার উপর দিয়ে বুধবার রাত সাড়ে ৯টায় বজ্রবৃষ্টির সাথে বয়ে যাওয়া ঘুর্ণিঝড়ে আট শতাধীক কাঁচা-পাকা ঘরবাড়ি বিধ্বস্থ হয়েছে। ঝড়ের তান্ডবে উপড়ে পড়েছে অসংখ্য গাছপালা। বৈদ্যূতিক খুটি উপড়ে পড়ায় ও তার ছিড়ে যাওয়ায় বন্ধ রয়েছে বিদ্যূৎ সঞ্চালন। মাটির সাথে লেপ্টে গেছে কাঁচা পাকা বোরো ধান।
নীলফামারী পৌর এলাকার মধ্য হাড়োয়া ¯øুইচ গেট পাড়ার মৃত অলিমুদ্দীনের ছেলে সুলতান আলী জানান, ঝড়ের তান্ডবে আমার জামাতার দুইটি ঘর উড়ে গিয়ে কমপক্ষে ৫০হাত দুরে গিয়ে পড়েছে। এ সময় ঘরের ভিতর থাকা সমস্ত আসবাবপত্র কোথায় গিয়ে পড়েছে তা খুজে পাওয়া যায়নি।
সদর উপজেলার ইটাখোলা ইউনিয়নের হাতিবান্ধা বাজার এলাকার ফয়মুল্লার ছেলে আব্দুস সামাদ বলেন, আকস্মিক এই ঝড়ে আমার সেমিপাকা ঘরের উপরের সব টিন উড়ে গেছে। আমার জীবনে এ রকম ভয়ঙ্কর ঘুর্ণিঝড় আর দেখি নাই। ঝড়ে আমার ঘরের সব কিছু শেষ হয়ে গেছে। আমার মতো এই এলাকায় অনেক পরিবারের ঘরবাড়ী লন্ডভন্ড হয়ে গেছে। একই বাজারের আঃ হামিদের ছেলে জুয়েল বলেন, বাজারে আমার একটি বয়লারের দোকান ঘর ছিল। যা ঝড়ে সম্পুন্ন ভেঙ্গে পড়ে।
ঝড়ে নীলফামারী নেসকো লিমিটেডের ১১টি ফিডারের মধ্যে পাঁচটি ফিডার আংশিক চালু করা সম্ভব হয়েছে। ছয়টি ফিডার এখনও চালু করা সম্ভব হয়নি। বিদ্যূৎ লাইনের উপর ছোট বড় অসংখ্য গাছ উপড়ে ও ভেঙ্গে পড়েছে। কোথাও কোথাও খুটি উপড়ে পড়েছে। ছিড়ে গেছে তার। এসব ঠিক করতে বেশ সময় লাগবে বলে জানান নির্বাহী প্রকৌশলী নওশাদ আলম।
নীলফামারী অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাহারুল ইসলাম বলেন, গত রাতে নীলফামারী সদর, কিশোরগঞ্জ, সৈয়দপুর ও ডোমার উপজেলার উপর দিয়ে আকস্মিক বয়ে যাওয়া ঘুর্ণিঝড়ে অন্ত:ত আট শতাধীক পরিবারের কাঁচা পাকা ঘরবাড়ি বিধ্বস্থ হয়েছে। অসংখ্য গাছপালা উপড়ে পড়েছে। বিভিন্ন সড়কের উপর গাছপালা ভেঙ্গে পড়ায় সামিয়িকভাবে বন্ধ ছিল যোগাযোগ ব্যবস্থা। ক্ষতিগ্রস্থদের মাঝে দেয়া হবে ৪৩মেট্রিক টন চাল। নগদ অর্থ ও সুকনো খাবার মজুদ আছে। উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কাছ থেকে চাহিদা পেলে সাথে সাথে বরাদ্ধ দেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top