নীলফামারীতে গোদ রোগের উপর সামাজিক উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত

Nil-pic-25.11.20.jpg


এসএপ্রিন্সঃ “গোদ রোগে যত্ন নিলে, বিকলঙ্গতা থেকে মুক্তি মেলে” এই শ্লোগানকে সামনে রেখে অনুষ্ঠিত হলো নীলফামারীতে জেলা পর্যায়ে গোদ রোগের উপর সামাজিক উদ্বুদ্ধকরণ সভা।
লেপ্রা বাংলাদেশ এবং স্বাস্থ্য অধিদপ্তরের যৌথ বাস্তবায়নে ও এসেন্ড প্রকল্প, ইউকে এইডের আর্থিক ও কারিগরী সহায়তায় বুধবার(২৫ নভেম্বর) সকাল ১১টায় নীলফামারী সিভিল সার্জনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সিভিল সার্জন ডা: জাহাঙ্গীর কবিরের সভাপতিত্বে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল এ এস এম মুক্তারুজ্জামান, জেনারেল হাসপাতালের সুপারিনটেনডেন্ট ডাঃ মোহাম্মদ মেজবাহুল হাসান চৌধুরী, বিএমএ সভাপতি ডাঃ মমতাজুল ইসলাম, সাবেক উপ-পরিচালক (স্বাস্থ্য) ডাঃ আব্দুল মজিদ সরকার, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ শাহজাহান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আবু আলেমুল বাসার, প্যানেল মেয়র ইশা আলী, লেপ্রা বাংলাদেশের টিম লিডার ডাঃ ভিকারুনেছা বেগম, জেলা সমন্বয়কারী আনোয়ার হোসেন ও বরিশারে জেলা সমন্বয়কারী নাজমুল শরীফ প্রমূখ।
লেপ্রা বাংলাদেশের টিম লিডার ডাঃ ভিকারুনেছা বেগম জানান, ২০০১ সালে প্রথম নীলফামারী জেলার সৈয়দপুরে ফাইলেরিয়া রোগী সনাক্ত করা হয়। দেশের ১৯টি জেলার মধ্যে রংপুর বিভাগের নীলফামারী জেলা গোদ রোগে তৃতীয় অবস্থানে রয়েছে। এই জেলায় মোট গোদ রোগির সংখ্যা সাত হাজার ২৪০জন। আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসায় ভাল হওয়ার সম্ভবনা নেই। তবে পরিচর্চায় মাধ্যমে তারা সুস্থ্য থাকতে পারে। তিনি আরো জানান, আগামী ২০২২সালের মধ্যে গোদ রোগ দেশ থেকে নিমূল হবে এবং ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ হবে গোদ রোগ মুক্ত বাংলাদেশ।
লেপ্রা বাংলাদেশের জেলা সমন্বয়কারী আনোয়ার হোসেন জানান, গোদ রোগে আক্তান্তরা শারিরীক, মানসিক ও অর্থনৈতিক সমস্যার পড়ে। তাই তাদের সমস্যাগুলো থেকে উত্তোলনের জন্য পূর্ণবাসনের প্রয়োজন।
সিভিল সার্জন ডা: জাহাঙ্গীর কবির তার বক্তবে বলেন, আক্রান্ত ব্যক্তিদের পূর্নবাসনের জন্য জনপ্রতিনিধিদের সবার আগে এগিয়ে আসতে হবে। তাহলে সামাজিকভাবে ওইসব মানুষ নিজের পায়ে দাঁড়াতে পারবে। প্রত্যেকে নিজ নিজ অবস্থান থেকে তাদের সহযোগিতা করার আহব্বান জানান তিনি।
উদ্বুদ্ধকরণ সভায় বিভিন্ন শ্রেনী পেশার মানুষ অংশগ্রহন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top