বৌ-ভাতে অতিথি শুধুই শিশু

Pic-23.08.202001.png


এসএপ্রিন্সঃ হতদরিদ্র পরিবারের এক’শ শিশু পেটভরে দুপুরের খাবার খেয়েছে বৌ-ভাতের অনুষ্ঠানে। এই আয়োজন করা হয়েছিলো শুধুই তাদের জন্যই।
নীলফামারী সদর উপজেলার কচুকাটা ইউনিয়নের কোরানীপাড়া এলাকায় সামাজিক দুরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্য বিধি মেনে প্রাথমিকে অধ্যয়নরত শিশুদের খাওয়ানোর ব্যতিক্রমী এই উদ্যোগ নেন সদ্য বিবাহিত নিরাত আল আশরাফি।
দুপুর ১২টা থেকে তিনটা পর্যন্ত এলাকার আমন্ত্রিত শিশুদের খাওয়ানো হয় উন্নতমানের খাবার। তালিকায় ছিলো পোলাও, ভাত, ডাল, ডিম, সালাদ, সবজি, মাছ, মাংস, মিষ্টি, কোমল পানীয় প্রভৃতি।
স্থানীয় শিক্ষক আয়েশা সিদ্দিকা সুমি জানান, দুটি স্কুলের শিক্ষার্থীদের খাওয়ানোর জন্য আমরা যোগাযোগ করি সেইফ ফাউন্ডেশনে। কারণ সংগঠনটি করোনাকালীন সময়ে অনেক কাজ করেছে। গেল ঈদে দরিদ্র মানুষদের খাওইয়েছে।
তারা আমাদের আহবানে সাড়া দেন এবং প্রস্তুতি গ্রহণ করে। সে হিসেবে একজনের বিয়ের বৌ-ভাত অনুষ্ঠান এখানে আয়োজন করে এবং দরিদ্র পরিবারের এই শিশুদের খাওয়ানোর উদ্যোগ নেয়।
আমন্ত্রণ পাওয়া চতুর্থ শ্রেণীর ছাত্র হুমাউন কবির জানান, আমরা তিনজন মিলে এখানে দুপুরে খেয়েছি। খুব ভালো খেয়েছি এবং মজা করেছি। ভাত, মাছ, মাংস, মিষ্টি ও কোক খেয়েছি।
স্থানীয় বাসিন্দা আয়েশা খাতুন বলেন, আমরা সচরাচর দেখি বৌ-ভাত আত্মীয়-স্বজন, বন্ধু বান্ধবদের আমন্ত্রণ জানিয়ে খাওয়ানো হয় কিন্তু এখানে ব্যতিক্রমী একটা অনুষ্ঠান হয়েছে। এলাকার শিশুরা খেয়েছে এতেই আমি খুশি।
সেইফ ফাউন্ডেশনের প্রধান স্বেচ্ছাসেবক রাসেল আমিন স্বপন বলেন, সদ্য বিবাহিত নিরাত হতদরিদ্র শিশুদের জন্য কিছু করতে প্রস্তাব দিলে তিনি বৌ-ভাতে শুধু তাদের খাওয়ানোর উদ্যোগ নেন।
তারই উদ্যোগে এবং সেইফ ফাউন্ডেশনের প্রচেষ্টায় শহর ছেড়ে গ্রামের এক’শ সুবিধাবঞ্চিত শিশুকে বিয়ের উৎসবে দুপুরে খাওয়ানো হয়েছে। এজন্য কৃতজ্ঞ নিরাতের কাছে।
নীলফামারী পৌরসভার কাউন্সিলর শিরিন নুর রিক্তা বলেন, ইচ্ছে থাকলে সব সম্ভব। যেটি নিরাত দেখিয়েছে। সমাজে সুবিধা বঞ্চিত অনেক শিশু রয়েছে তাদের পাশে দাঁড়ানোর জন্য সেইফ ফাউন্ডেশনের এই আয়োজন দৃষ্টান্ত হতে পারে।
নিরাত আল আশরাফী ও ফারজানা ইয়াসমিন টেবিল ঘুরে নিজেই খাবার পরিবেশন করেছেন অনেক সময় এবং প্রয়োজন অনুসারে খাওয়ার পরামর্শ দিয়েছেন শিশুদের।
নিরাত আল আশরাফী জানান, গেল ১৪আগষ্ট বিয়ে হয়েছে আমার। অনুষ্ঠান করা হয়নি। করোনা কালীন সময়ে অনেকে কষ্টে রয়েছেন। বিশেষ করে দরিদ্র পরিবারের শিশুরা।
সেইফ ফাউন্ডেশনের প্রস্তাবের পর বিয়ের আয়োজন হিসেবে বৌ-ভাত দরিদ্র পরিবারের শিশুদের সাথে করার উদ্যোগ নেই। এবং সেটি সম্পন্ন হলো আজ। এখানে শিশু ছাড়া কাউকে বলা হয়নি শুধুই তাদের জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top