ডিমলা ও কিশোরগঞ্জের ভাঙ্গন কবলিত এলাকা ডিসি ও ইউএনও’র পরিদর্শন

10-11.jpg


এসএপ্রিন্সঃ ভারী বর্ষণ আর উজানের পাহাড়ী ঢলে তিস্তা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত অব্যাহত রয়েছে। রবিবার সকাল ৬টা থেকে তিস্তা নদীর পানি নীলফামারীর ডালিয়া তিস্তা ব্যারেজ পয়েন্টে বিপদসীমার ১৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। তিস্তার পানি বেড়ে যাওয়ায় নদী ভাঙ্গন শুরু হয়েছে।
নীলফামারীর ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা পুর্বাভাস সর্তকীকরন কেন্দ্র জানায়, তিস্তার পানি গত দুই দিন ধরে বিপদসীমার ১৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানির গতি নিয়ন্ত্রনে রাখতে তিস্তা ব্যারেজের ৪৪টি জলকপাট খুলে দেয়া হয়েছে।
এদিকে তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় ডিমলা উপজেলার পূর্বছাতনাই, টেপাখড়িবাড়ী, খগাখড়িবাড়ী, খালিশাচাপানি, ঝুনাগাছচাপানি, গয়াবাড়ী ও জলঢাকা উপজেলার গোলমুন্ডা, শৌলমারি ও ডাউয়াবাড়ী ইউনিয়নের প্রায় ১৫টি চরের মানুষজন বন্যাকবলিত হয়ে পড়েছে বলে জানিয়েছেন ওইসব ইউনিয়নের জনপ্রতিনিধিরা। অপর দিকে ঝুনাগাছচাপানি ইউনিয়নের ছাতুনামা ও ভেন্ডাবাড়ী এলাকার ২২টি পরিবার নদী ভাঙ্গনের কবলে পড়ে ভিটেমাটি ও বসত ঘর হারিয়েছে। ঝুনাগাছচাপানি ইউনিয়নের চেয়ারম্যান আমিনুর রহমান জানান, গত দু’দিনে দুটি গ্রামের ২২টি পরিবারের ঘরবাড়ী নদীগর্ভে বিলীন হওয়ায় তাদের অন্যত্র আশ্রয় দেয়া হয়েছে। আরো ৪০টি পরিবারের ঘরবাড়ী ভাঙ্গনের মুখে পড়েছে বলে তিনি জানান।
রবিবার ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়শ্রী রাণী রায় তিস্তা নদীর বন্যা ও ভাঙ্গন কবলিত এলাকা পরির্দশন করেন।
পানি উন্নয়ন বোর্ড নীলফামারীর ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম জানান, তিস্তা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত অব্যাহত রয়েছে।

এদিকে ভারী বর্ষনে নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার চারালকাটা ও যমুনেশ্বরী নদীর ভাঙ্গন অব্যাহত রয়েছে। ররিবার এলাকাবাসী জানায়, নদীর ভাঙ্গন এথন গ্রামের দিকে সরে আসছে। ফলে যে কোন সময় বেশ কিছু বসতবাড়ি নদী গর্ভে বিলিন হয়ে যেতে পারে।
এদিকে নদী ভাঙ্গন এলাকা পরিদর্শন করেছেন নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী। তিনি কিশোরগঞ্জ সদর ইউনিয়নের তেলীপাড়া, ময়দানপাড়া, রূপালী কেশবা গ্রামে নদী ভাঙ্গন এলাকা পরিদর্শন করেন। এছাড়া তিনি উপজেলার অন্যান্য ভাঙ্গন এলাকার খোজখবর নেন ও জরুরী ভিত্তিতে নদী ভাঙ্গন রোধে জরুরী ব্যবস্থা গ্রহণের জন্য পানি উন্নয়ন বোর্ডের উপস্থিত কর্মকর্তাদের নির্দেশ দেন।
পরিদর্শনকালে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাহারুল ইসলাম, উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ আবুল কালাম বারী পাইলট, উপজেলা নির্বাহী অফিসার আবুল কালাম আজাদ, সহকারী কমিশনার (ভূমি) আরিফুজ্জামান, পানি উন্নয়ন বোর্ড সৈয়দপুরের নির্বাহী প্রকৌশলী কৃষ্ণ কমল চন্দ্র সরকার, উপ-সহকারী প্রকৌশলী মোফাখখারুল ইসলাম প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top