উত্তরা ইপিজেডে শ্রমিকদের ঢল

Nil-uttora-EPZ-Pic-1.jpg


বিশেষ প্রতিবেদক: ঘোষনার মাত্র একদিনের মাথায় ভেঙ্গে পড়েছে নীলফামারীর লকডাউন। সব বিধি নিষেধ উপেক্ষা করে বিভিন্ন ফ্যাক্টরির শ্রমিক সহ হাটবাজারে নেমেছে মানুষের ঢল। করোনা ভাইরাস সংক্রমনের ঝুঁকিকে তুচ্ছ করে ঘর থেকে বাহিরে বেরিয়ে এসেছেন তারা। সচেতন মহলের দাবি এ ভাবে নীলফামারী জেলায় লকডাউন বাস্তবায়ন সম্ভব নয়।
আজ বুধবার(১৫ এপ্রিল) সকালে লকডাউন ঘোষনার দ্বিতীয় দিন লকডাউন ভেঙ্গে উত্তরা ইপিজেডে শ্রমিকদের ঢল নামে। ভ্যান,রিক্সা,অটো,বাইসাইকেল, মটরসাইকেল নিয়ে নীলফামারীর উত্তরা ইপিজেডের বিভিন্ন ফ্যাক্টরীর শ্রমিকদের ঢল নামায় ব্যাপক ক্ষোভ ও সমালোচনার জন্ম দিয়েছে সচেতন নাগরিকদের মাঝে।
অভিযোগ উঠেছে, সরকারি ছুটি ১৪ এপ্রিল থেকে বাড়িয়ে ২৫ এপ্রিল পর্যন্ত করা হলেও নীলফামারী উত্তরা ইপিজেডে বিভিন্ন প্রতিষ্ঠান ও কারখানার শ্রমিকের তা জানানো হয়নি। এ জন্য আজ বুধবার সকালে কর্মস্থলে যোগ দিতে হাজার হাজার শ্রমজীবী মানুষ করোনা আতঙ্ক নিয়েই ইপিজেডে ছুটে আসে।
আরো অভিযোগ উঠেছে, শ্রমিকদের মোবাইল ফোনে কল করে বাধ্য করা হচ্ছে কর্মস্থানে আসতে। না আসলে চাকুরি থেকে বাতিল করা হবে এমন হুমকি দেয়া হয়। নিজের পরিবারের কথা চিন্তা করে ঝুঁকি নিয়ে কর্মস্থানে আসতে হচ্ছে তাদের।
অনেক শ্রমিক জানায়, গত মাসের বেতন অনেকে এখনও পাননি। তারা বেতনের জন্য এসেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে সচেতনমহল লিখছেন, করোনা যুদ্ধে প্রাণ বাঁচাতে মানুষকে ঘরে রাখতে করা হয় লকডাউন। কিন্তু কেউ ঘরে থাকছেনা। লকডাউনের দ্বিতীয় দিন সব বাধা উপো করে রাস্তা-ঘাট, হাট-বাজারে দলবেঁধে নেমে পড়েছে মানুষ।
এদিকে নীলফামারী জেলার ১২৩টি হাটবাজারের ক্রেতা-বিক্রেতাদের আটকানো যাচ্ছে না বলে দাবি ব্যবসায়ী নেতাদের। নীলফামারী বড় বাজারের ব্যবসায়ীরা বলেন, সব বাজারে পাকা-কাঁচা মাল দুটোই যায়। যার কারণে বাজারে লোকের সমাগম বেশি। বাজার যদি কোন মাঠে বা ফাকা স্থানে নেয়া হলে সামাজিক দুরত্বটা রাখা সম্ভব নতুবা নয়।
এ বিষয়ে জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী জানান, খবর পেয়ে তাৎক্ষনিক উত্তরা ইপিজেডে কর্তৃপক্ষ সাথে কথা বলা হলে তারা আগামী ২৫ এপ্রিল পর্যন্ত উত্তরা ইপিজেড বন্ধের ঘোষনা দেন। পাশাপাশি সকল শ্রমিকদের বাড়ি পাঠিয়ে দেয়া হয় এবং পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত নিজ নিজ বাড়িতে অবস্থান করার আহবান জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top