কিশোরগঞ্জে সামাজিক দুরত্বে এক মুখি কাঁচা বাজার বসবে কাল স্থানীয় ষ্টেডিয়ামে

ফাইল-ফটো.jpg


বিশেষ প্রতিবেদক:
সামাজিক দূরত্ব বজায় রাখতে নীলফামারীর কিশোরগঞ্জে একমুখী কাঁচা বাজার বসছে কাল শনিবার স্টেডিয়াম মাঠে। উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন সামাজিক দূরত্ব নিশ্চিতকরণে এ বাজার বসানোর উদ্যোগ নিয়েছে।
দেশে করোনা ভাইরাস ব্যাপকভাবে হানা দিয়েছে। করোনা ভাইরাসের ভয়াবহতা দেখা দিলেও সাধারণ মানুষ হচ্ছে না সচেতন। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সেনাবাহিনী মাঠে কাজ করলেও কোনভাবেই নীলফামারীর কিশোরগঞ্জে সামাজিক দূরত্ব বজায় রাখছে না সাধারণ মানুষ। লোকজন গাদাগাদি দাড়িয়ে বাজার খরচ করছে। মাইকিং, লিফলেট বিতরণ, কঠোর নজরদারিতেও থামানো যাচ্ছে না সাধারণ মানুষদের। প্রশাসন যে বাজার ও রাস্তায় যাচ্ছে সেখানে নিমিষেই রাস্তা -বাজার জনশূণ্য হচ্ছে। কিন্তু প্রশাসন চলে যাওয়া মাত্রই সেখানে আবার লোকজনের সমাগম বাড়ছে। যেন মানুষের হাট বসেছে। মনে হচ্ছে সাধারণ মানুষ লুকোচোরি খেলছে। তারা বুঝতেই চাচ্ছে না তারা তাদের নিজের, বাড়ির লোকজনের, গ্রাম পাড়া ও প্রতিবেশীদের জন্য কতটুকু ঝুকিপূর্ণ। তাই সামাজিক দূরত্ব বজায় রাখতে কিশোরগঞ্জ প্রধান বাজারের কাঁচা বাজার স্থানীয় স্টেডিয়াম মাঠে বসানোর সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। তবে এ বাজারটি হবে একমুখি। উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন শুক্রবার বিকালে বাজারে কাঁচা বাজার ব্যবসায়ীদের সাথে কথা বলেছেন। তাদের শনিবার থেকে স্থানীয় স্টেডিয়াম মাঠে দূরত্ব বজায় রেখে দোকান বসানোর জন্য বলেন।
সকাল ৭ টা থেকে বেলা ১টা পর্যন্ত এ বাজার চলবে। এসময়ের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রেখে বিকিকিনি করতে হবে। পরবর্তী নিদের্শ না দেয়া পর্যন্ত বাজারটি স্টেডিয়াম মাঠেই হবে বলে জানা গেছে। এদিকে বড়ভিটা ইউনিয়নের প্রধান কাঁচা বাজার পার্শ্ববতী বড়ভিটা স্কুল এন্ড কলেজ মাঠে, মাগুড়া প্রধান কাঁচা বাজারটি মাগুড়া হাইস্কুল মাঠে ও চাঁদখানা প্রধান কাঁচা বাজারটি পার্শ্ববর্তী স্কুল মাঠে বসানোর উদ্যোগও নেয়া হয়েছে বলে উপজেলা নির্বাহী অফিসার আবুল কালাম আজাদ জানান।
সদর ইউপি চেয়ারম্যান আনিছুল ইসলাম আনিছ জানান, সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য কাঁচা বাজারটি স্টেডিয়াম মাঠে বসানোর সিদ্ধান্ত হয়।
অফিসার ইনচার্জ এম হারুন অর রশিদ জানান, মাঠটি বড় হওয়ায় সামাজিক দূরত্ব বজায় রেখে দূরে দূরে দোকান বসানোর কথা বলা হয়েছে। কাঁচা বাজারটি শনিবার থেকে স্থানীয় স্টেডিয়াম মাঠে বসবে।
উপজেলা নির্বাহী অফিসার আবুল কালাম আজাদ জানান, কিশোরগঞ্জ বাজারটির দোকান-পাট গাদাগাদি হওয়ায় সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হচ্ছে না। মানুষজনও সামাজিক দূরত্ব বুঝতে যাচ্ছে না। করোনা থেকে রক্ষায় সামাজিক দূরত্বই অগ্রণী ভূমিকা রাখবে। তাই কাঁচা বাজার ব্যবসায়ীদের কাল শনিবার সকাল ৭টা থেকে বেলা ১টা পর্যন্ত স্থানীয় স্টেডিয়াম মাঠে দূরত্ব বজায় রেখে বিকিকিনি করতে বলা হয়েছে। পরবর্তী নিদের্শ না দেয়া পর্যন্ত বাজারটি স্টেডিয়াম মাঠেই হবে। এছাড়া বড়ভিটা ইউনিয়নের প্রধান কাঁচা বাজার পার্শ্ববতী বড়ভিটা স্কুল এন্ড কলেজ মাঠে, মাগুড়া প্রধান কাঁচা বাজারটি মাগুড়া হাইস্কুল মাঠে ও চাঁদখানা প্রধান কাঁচা বাজারটি পার্শ্ববর্তী স্কুল মাঠে বসানোর উদ্যোগও নেয়া হয়েছে। পর্যায়ক্রমে অন্য বাজারগুলোও ফাকা কোন স্থানে বসানো হবে। উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও সেনা বাহিনী মনিটরিং করবে।
এদিকে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের এ উদ্যোগকে সচেতন মহল সময়োপযোগী সিদ্ধান্ত বলে প্রশংসা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top