২৮ জানুয়ারির মধ্যে এইচএসসির ফল প্রকাশ


ডেস্ক ।। উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার ফল-২০২০’ প্রকাশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড আইন এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আইন সংশোধনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার (১১ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

গণভবন থেকে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব ড. খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এসব তথ্য জানান।

সচিব জানান, খসড়া প্রস্তাবটি আইন হিসেবে জারির পর শিক্ষা মন্ত্রণালয় ফল প্রকাশ করবে। এর আগে আগামী ১৮ জানুয়ারি থেকে শুরু হওয়া জাতীয় সংসদের আসন্ন শীতকালীন অধিবেশনে আইন সংশোধনের প্রস্তাব উত্থাপন করা হবে। সংসদে আইনের সংশোধনী পাস হলে আগামী ২৮ জানুয়ারির মধ্যে ফল প্রকাশ করা হবে। ফলাফল তৈরি করে রেখেছে শিক্ষা মন্ত্রণালয়।

বিরাজমান বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতির কারণে গত বছর এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষা না নিয়ে পূর্বের জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

গত ২৯ ডিসেম্বর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংবাদ সম্মেলনে বলেন, ‘ফল তৈরির কাজ শেষ হয়ে গেছে। প্রকাশের আগে অধ্যাদেশ প্রয়োজন। অধ্যাদেশ জারির পরপরই উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ করা হবে।’

আজ (সোমবার) শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, ‘এইচএসসি পরীক্ষা-২০২০-এর ফল প্রকাশে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড আইনের সংশোধনী’র অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। তবে ১৮ তারিখে সংসদ অধিবেশন শুরু হওয়ায় অধ্যাদেশ না হয়ে সংসদে আইনটি পাস হয়ে গেজেট প্রকাশের পরই রেজাল্ট ঘোষণা হবে। এ আইনের সংশোধনীর মাধ্যমে দেশের যেকোনও দুর্যোগ বা মহামারিতে পরীক্ষা না নিয়ে মূল্যায়ন করতে পারবে সরকার।

শর্টলিংকঃ

About নিউজ ডেস্ক

View all posts by নিউজ ডেস্ক →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *