Wed. May 18th, 2022

নীলফামারীর জলঢাকায় চলমান এসএসসি পরীক্ষার একটি খাতা উধাও হয়েছে। অনেক খোঁজাখুজি করার পরেও সেই খাতার কোন হদিস মিলছে না। ঘটনাটি জলঢাকা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে। উধাও হয়ে যাওয়া খাতার পরীক্ষার্থীর নাম পংকোজ রায়। তার রোল নং-২১১০৬৫। সে উপজেলার কৈমারী স্কুল এন্ড কলেজের বিজ্ঞান শাখা থেকে পরীক্ষা দিচ্ছে।কেন্দ্র সূত্রে জানা যায়,আজ রোববার এসএসসির দু’টি পরীক্ষা অনুষ্ঠিত হয়। একটি বিজ্ঞান বিভাগের উচ্চতর গণিত, অপরটি মানবিক বিভাগের সাধারণ বিজ্ঞান। ওই কেন্দ্রে পরীক্ষা দেয় মোট ১ হাজার ৩৩ জন। এর মধ্যে উচ্চতর গণিতে ৩১১ জন এবং সাধারণ বিজ্ঞানে ৭২২ জন। কেন্দ্রের ১১নং কক্ষে উচ্চতর গণিতে ৩৫ জন পরীক্ষার্থী অংশ নেয়। পরীক্ষা শেষে দায়িত্বরত শিক্ষকগণ খাতা গুনে দেখেন ৩৪টি খাতা জমা পড়েছে। পরীক্ষা শেষ হওয়ার পর থেকে বিকেল ৪.৩০ মিনিট পর্যন্ত হারিয়ে যাওয়া খাতার কোন খোঁজ মেলেনি।
খাতা হারিয়ে যাওয়া পরীক্ষার্থী বলেন, ‌‘পরীক্ষা শেষে আমি খাতাটি ম্যাডামের কাছে জমা দিয়েছি’। কিন্তু ওই কক্ষে দায়িত্বরত কক্ষ পরিদর্শক মাধবী লতা ও মনোরঞ্জন রায় জানান, আমাদের কক্ষে ৩৫ জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছে। কিন্তু একটি খাতা পাওয়া যাচ্ছে না।খাতা হারিয়ে যাওয়া বিষয়ে কেন্দ্র সচিব আতাউর রহমান বিএসসি বলেন, বিষয়টি আমরা লিখিতভাবে পরীক্ষা নিয়ন্ত্রককে জানিয়েছি এবং আগামী পরীক্ষা থেকে কক্ষ পরিদর্শকের দায়িত্ব থেকে মাধবীলতা ও মনোরঞ্জন রায়কে অব্যাহতি প্রদান করে থানায় একটি সাধারণ ডায়েরী করেছি। এ বিষয়ে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা চঞ্চল কুমার ভৌমিক সাংবাদিকদের বলেন, বিষয়টি দুঃখজনক। তবে ওই কেন্দ্রের পরীক্ষা সংশ্লিষ্ট কেউ এর দায়ভার এড়াতে পারেন না।
উল্লেখ্য, এর আগেও চলতি এসএসসি পরীক্ষা চলাকালে ওই কেন্দ্রে হিন্দু ধর্ম পরীক্ষায় বিষয় কোড ভুল করায় কেন্দ্র সচিব তোফায়ালুর রহমান কে কেন্দ্র সচিব থেকে ও ট্ট্যাগ অফিসার কে অব্যাহতি প্রদান করা হয়েছিল এবং নতুন কেন্দ্র সচিব হিসাবে
আতাউর রহমান (বিএসসি) কে দায়িত্ব প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!